Inqilab Logo

বুধবার ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সাটুরিয়ায় স্রোতে ভেঙে গেল দেড় কোটি টাকার বাঁধ

প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১২:১৪ এএম, ১৫ আগস্ট, ২০১৭

মো: সোহেল রানা খান, সাটুরিয়া (মানিকগঞ্জ): মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলায় কালীগঙ্গা নদীর তীব্র স্রোতে ভেঙ্গে গেছে পশ্চিম চরতিলী গ্রামের দেড় কোটি টাকা ব্যয়ে নির্মিত বাঁধ। সোমবার সকালে উপজেলার চরতিলি­ এলাকার নদী ভাঙ্গন রোধ করতে নির্মিত ৭ শ মিটার বাঁধের কিছু অংশ নদীর তীব্র স্রোতে ভেঙ্গে গেছে। বাঁধ ভেঙ্গে যাওয়ায় দিশেহারা হয়ে পড়েছেন স্থানীয় এলাকাবাসী।
বাঁধ মেরামতে স্থানীয়দের উদ্যোগে ভাঙ্গা অংশে ফেলা হচ্ছে বালির বস্তা। তিলি­ ইউনিয়ন পরিষদের ৫নং ওয়ার্ড সদস্য মো: সেলিম মিয়া জানায়, ৮ মাস আগে পশ্চিম চরতিলি­ গ্রামে কালীগঙ্গা নদীর ভাঙন রক্ষায় ৭ শত মিটার এলাকায় জিও ব্যাগ দিয়ে তীর রক্ষা বাঁধ নির্মাণ করা হয়। সেই সময় স্থানীয় সংসদ সদস্য স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক স্বপন বাঁধটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন। সোমবার সকালের দিকে বাঁধের ১শ মিটার এলাকা ভেঙ্গে নদী তীরবর্তী এলাকায় পানি ঢুকে পড়ে।
স্থানীয়রা জানায়, গত কয়েক বছর ধরেই কালীগঙ্গার ভাঙনে রাস্তাঘাট, ফসলি জমি, ঘরবাড়ি নদীগর্ভে বিলীন হয়ে যায়। এরই ধারাবাহিকতায় পানি উন্নয়ন বোর্ড ওই এলাকায় প্রতিরক্ষামূলক বাঁধ নির্মাণ করে। বাঁধ ভেঙ্গে যাওয়ায় সোমবার সকাল থেকে স্থানীয় এলাকাবাসী নিজেদের উদ্যোগে বালির বস্তা ফেলে ভাঙন ঠেকানোর চেষ্টা করে। তবে, ওই স্থানের বাঁধটি স্থায়ীভাবে রক্ষা করা না হলে মানিকগঞ্জ-টাঙ্গাইল সড়ক, একটি প্রাথমিক বিদ্যালয়, মসজিদ, মাজার ও নদী তীরবর্তী বেশ কিছু বাড়িঘর নদীতে বিলীন হওয়ার আশংকা রয়েছে।
মানিকগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী হাসান মাহমুদ জানান, স্থানীয়দের খবরের ভিত্তিতে পানি উন্নয়ন বোর্ডের প্রতিনিধি ঘটনাস্থল পরিদর্শন করেছে। খুব শীঘ্রই বাঁধ মেরামতে ব্যবস্থা নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ