Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ফুলবাড়িয়ায় ভারী বর্ষণে ফসলের ব্যাপক ক্ষতি

| প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

ফুলবাড়িয়া (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা : ফুলবাড়িয়ায় গত ৩ দিনের অতি বর্ষনে উপজেলার খাল বিলসহ নিন্মাঞ্চল তলিয়ে গিয়ে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। উপজেলার ৪৮ নং কৈয়ারচালা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে জমে গেছে হাটু পানি। স্কুল মাঠের হাটুপানি ভেঙ্গে বিদ্যালয়ে প্রবেশ করেছে কোমলমতি শিক্ষার্থীরা।
উপজেলার দেওখোলা ইউনিয়নের বয়োবৃদ্ধ কৃষক আবুল হোসেন (৫৮) বলেন, ফুলবাড়িয়ার দেওখোলা ও ময়মনসিংহ সদর সীমান্তে বেহি বিলের বাসিন্দা হয়ে বড় বিপদে আছি বাবা। গত বোর মৌসুমে নিজের ১১ কাঠা জমিতে ফসল আবাদ করেছিলাম। ধানের শীষ আসার সাথে সাথে সর্বনাশা বৃষ্টির পানি এসে তলিয়ে বিলের সব ধান নষ্ট হয়ে গেছে। বড় আশায় বুক বেধে ছিলাম হয়তো এবার চলতি আমন ধান ঘরে তুলতে পারব কিন্তু কদিনের টানা বর্ষনে বেহি বিলের চারিদিকে রোপনকৃত ৫ শতাধিক একর আমন ধানের জমি তলিয়ে গেছে। তলিয়ে গেছে সেলিম, করিম, শাসু মাস্টার, চান মিয়ার শত শত একর আবাদী ফসল।
পুটিজানা ইউনিয়নের বড়খিলা ও শিবপুর গ্রামের কাইছমা বিলের অর্ধশতাধিক কৃষকের শতাধিক একর আমন ফসল তলিয়ে গেছে। এনায়েতপুর ইউনিয়নের সুয়াইত বিল তলিয়ে কৃষকের হাজার হাজার একর আমন ফসল তলিয়ে গেছে বলে জানিয়েছে স্থানীয় কৃষক আঃ কাদের।
উপজেলা কৃষি অফিসার ড. নাছরিন আক্তার বানু জানায়, এবারে উপজেলায় রোপা আমন ধান লাগানো হয়েছে ১৬ হাজার ৭শ ৫০ হেক্টর। পানিতে তলিয়ে গেছে ৫শ ৮০ হেক্টর আবাদী রোপা আমন। এছাড়াও বিভিন্ন সবজীর ক্ষতি হয়েছে ৫০ হেক্টর।
উপজেলা কৃষি অফিসের উপ-সহকারী কৃষি অফিসার উপজেলা শাখার সভাপতি আসাদুজ্জামান আসাদ জানায় ১০/১৫ দিন আমন ফসল পানীর নিচে থাকলে কোন ক্ষতি হয় না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ