Inqilab Logo

বুধবার, ১২ জুন ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৫ যিলহজ ১৪৪৫ হিজরী

ভোমরা স্থল বন্দরে রাজস্ব আদায়ে লক্ষ্যমাত্রা নির্ধারণ

| প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

আক্তারুজ্জামান বাচ্চু, সাতক্ষীরা থেকে : সাতক্ষীরার ভোমরা স্থল বন্দরে চলতি অর্থ বছরে (২০১৭-১৮) রাজস্ব আদায়ের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে ৮৮১ কোটি ৮ লাখ টাকা। যা গত অর্থ বছরের লক্ষ্য মাত্রার চেয়ে প্রায় ২০ শতাংশ বেশি। জাতীয় রাজস্ব বোর্ড এ লক্ষ্য মাত্রা নির্ধারণ করেছেন।
ভোমরা শুল্ক স্টেশনের এক কর্মকর্তা জানান, গত অর্থবছরে (২০১৬-১৭) বন্দরে রাজস্ব আদায়ের লক্ষ্য মাত্রা ছিলো ৭৩০ কোটি টাকা। এবারের লক্ষ্য মাত্রা অনেক বেশি নির্ধারণ করা হলেও লক্ষ্য মাত্রার চেয়ে অধিক অর্থ সরকারি কোষাগারে জমা পড়বে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তিনি আরো বলেন, পশ্চিমবঙ্গের কলকাতা শহর এই বন্দর থেকে খুব কাছে হওয়ায় দ্রæত সময়ের মধ্যে আমদানী রপ্তানি সহজ হওয়া এবং খরচ কম হওয়ায় বড় বড় ব্যবসায়ীরা এখানে ব্যবসা করতে আগ্রহী হচ্ছেন। যে কারণে আগামীতে ভোমরা বন্দর আরো সম্ভাবনার দিকে এগিয়ে যাবে। তবে বন্দরের অবকাঠামো উন্নয়ন খুবই গুরুত্বপূর্ণ। জরুরি ভাবে বন্দরের প্রয়োজনীয় অবকাঠামো উন্নয়নের জন্য ব্যবস্থা গ্রহণেরও দাবি জানান ওই কর্মকর্তা।
ভোমরা স্থল বন্দরের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান নাছিম জানান, প্রতি অর্থ বছরে সরকারের নির্ধারণকৃত রাজস্বের চেয়ে বেশি রাজস্ব বন্দর থেকে সরকারি কোষাগারে জমা হয়ে থাকে। এখানকার ব্যবসায়ীরা অত্যন্ত সততার সাথে ব্যবসা পরিচালনা করেন। তারপরও কখনো কখনো নানাভাবে ব্যবসায়ীদের হয়রানির শিকার হতে হয়। তিনি বলেন, প্রশাসনের সহযোগিতা পেলে বন্দরে আমদানি রপ্তানি আরো বৃদ্ধি পাবে। ফলে রাজস্ব আয়ও দিনে দিনে বৃদ্ধি পাবে। এতে সরকার ও ব্যবসায়ী উভয়েই লাভবান হবেন। তিনি আরো বলেন, বন্দরের অবকাঠামো উন্নয়নসহ এখনো অনেক কিছুর অভাব রয়েছে। তাছাড়া, ভোমরা স্থল বন্দরকে পূর্ণাঙ্গ বন্দর হিসেবে ঘোষনা করা হলেও ব্যবসায়ীরা সব ধরণের পণ্য আমদানি রপ্তানি করতে পারেন না। তিনি সকল পণ্য আমদানি-রপতানি করার ক্ষেত্রে সরকারের সু-দৃষ্টি কামনা করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ