Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুক্তরাষ্ট্রে ক্ষতিপূরণ পেলেন হিজাব খুলতে বাধ্য হওয়া নারী

| প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার পুলিশ এক মুসলিম নারীকে ৮৫ হাজার ডলার ক্ষতিপূরণ দিয়েছে। ওই মুসলিম নারীকে হিজাব খুলতে বাধ্য করা হয়েছিল। ২০১৫ সালে কার্স্টি পাওয়েল নামের মুসলিম নারীকে গ্রেফতার করেছিল পুলিশ। কাস্টডিতে থাকার সময় পুলিশ জোর তার হিজাব খুলে নেয়। হিজাব খুলার কারণে পাওয়েল নারী পুলিশ চাইলেও তার অনুরোধ প্রত্যাখ্যান করা হয়।
এ ঘটনার পর পাওয়েল লং বিচ সিটি কাউন্সিলের বিরুদ্ধে মামলা দায়ের করেছিলেন। এ প্রেক্ষিতে সিটি কাউন্সিল ধর্মীয় মাথার পোশাক বিষয়ে নিজেদের আইন সংশোধন করেছে। এখন নারীদের হিজাব খুলতে নারী পুলিশ বাধ্যতামূলক এবং তা পুরুষ বন্দিদের কাছ থেকে আলাদা অবস্থায় খুলতে হবে। যদি পুলিশ কর্মকর্তাদের নিরাপত্তার জন্য প্রয়োজন হয় তবেই এটি করা যাবে।
মামলাটি প্রত্যাহারের জন্য সিটি কাউন্সিল ক্ষতিপূরণের প্রস্তাব দেয়। তাদের প্রস্তাব মেনে নিয়েছে কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশন্স (সিএআইআর)। পাওয়েলের হয়ে মামলাটি দায়ের করেছিল এই ইসলামিক সংস্থাটি। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হিজাব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ