Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

হকের পথে এসে মুক্তি খুঁজতে হবে জ্ঞানের অভাবে বিভ্রান্ত মানুষ মহা ধ্বংসের পথে আমীর, ইসলামী সমাজ

| প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সঠিক জ্ঞানের অভাবে ও বিভ্রান্তির ভেড়াজালে পতিত হয়ে দুনিয়ার মানুষ বিশেষ করে উম্মাতে মুহাম্মাদি (সাঃ) গণ একদিকে দুনিয়ায় মহান আল্লাহ তায়লার আযাব-গযবে নিমজ্জিত হয়ে দুর্যোগময় পরিবেশে কঠিন সময় অতিবাহীত করছে। অপর দিকে আখিরাতেও মহা ধ্বংসের পথে অগ্রসর হচ্ছে। এরুপ নাজুক পরিস্থিতিতে উম্মতে মুহাম্মাদি গন কিভাবে সত্য পথ থেকে বিচ্যুত হয়ে মহা ধ্বংসের পথে যাচ্ছে তা উপলব্ধি করে এবং জেনে ইসলামের সঠিক পথে পদাপর্ন করে দুনিয়ায় এবং আখিরাতের মহা ধ্বংস থেকে রক্ষা পেতে হবে, অন্যথায় মুক্তি নেই।
ইসলামী সমাজের উদ্যোগে গতকাল সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাব কনফারেন্স লাউঞ্জে “সঠিক জ্ঞান অর্জনের অভাবে মহাসত্য থেকে বিচ্যুত হয়ে বিশ্বের মানুষ মহাবিভ্রান্তিতে নিমজ্জিত এবং ধ্বংসের মুখোমুখী এ অবস্থা থেকে উত্তরণের উপায়” বিষয়ে আয়োজিত এক আলোচনা সভায় ইসলামী সমাজের আমীর হযরত সৈয়দ হুমায়ূন কবীর প্রধান আলোচকের বক্তব্যে এসব কথা বলেন। আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন, আবু জাফর মুহাম্মাদ ইকবাল, মুহাম্মাদ ইয়াছিন, মুহাম্মাদ ইউসুফ আলী প্রমুখ।
প্রধান আলোচক তাঁর বক্তব্যে আরো বলেন, মানুষের জীবনে দুটো দিক, প্রথমতঃ বাধ্যগত দিক থেকে মানুষ সম্পুর্নভাবেই সৃষ্টিকর্তা আল্লাহর ইচ্ছার নিকট বন্ধী। দ্বিতীয়ত মানুষের স্বাধীন ইচ্ছা শক্তির বিষয়ে ইচ্ছা অনুযায়ী মানুষ ভালো এবং মন্দ এদুটো পথের যে কোন কোন একটি পথ গ্রহন করতে পারে, আল্লাহ এখানে বাধ্য করেননা। তাই ইচ্ছা শক্তির স্বাধীনতা থাকা সত্যেও মানুষকে আল্লাহর আইন-বিধানের মধ্য থেকে ইচ্ছা শক্তিকে পরিচালিত করলে বিভ্রান্তি থেকে মুক্ত থাকা যাবে এবং মহা ধ্বংস থেকে নিস্কৃতী লাভ হবে।
সৈয়দ হুমায়ূন কবীর বলেন, সমাজ ও রাষ্ট্রের মূল বিষয় সার্বভৌমত্ব। সার্বভৌমত্বের মালিক হওয়ার জন্য চিরন্তন ও চিরস্থায়ী সত্বা হওয়া অপরিহার্য। সৃষ্টিকর্তা আল্লাহই একমাত্র চিরন্তন ও চিরস্থায়ী সত্বা। মানুষসহ কোন সৃষ্টিই চিরন্তন ও চির¯থায়ী নয়। সুতরাং আল্লাহই একমাত্র সার্বভৌমত্বের মালিক, মানুষ নয়। তিনি বলেন, বর্তমান বিশ্বে কোন একটি রাষ্ট্রেও সমাজ ও রাষ্ট্র পরিচালনায় আল্লাহর সার্বভৌমত্ব মেনে তাঁর আইন-বিধান দ্বারা পরিচালিত হচ্ছে না। কিন্ত আল্লাহর সার্বভৌমত্ব ও নিরংকুশ কর্তৃত্বের মালিক মানা এবং ঘোষণা করাতেই বর্তমান বিশ্বের চলমান নাজুক পরিস্থিতি থেকে উত্তরণের একমাত্র উপায়। সৈয়দ হুমায়ূন কবীর উল্লেখিত লক্ষ্য অর্জনে দল-মত নির্বিশেষে সকলকে ইসলাম প্রতিষ্ঠার জন্য ইসলামী সমাজে শামীল হওয়ার আহŸান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ