Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

সোনাইমুড়ীতে বন্যা পরিস্থিতির অবনতি ত্রাণ পৌঁছেনি ক্ষতিগ্রস্তদের মাঝে

| প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম


সোনাইমুড়ী (নোয়াখালী) থেকেঃ টানাবৃষ্টির ফলে নোয়াখালী জেলার সোনাইমুড়ী উপজেলার ৮০ভাগ এলাকা জুড়ে বন্যা পরিস্থিতির চরম অবনতি হয়েছে। সৃষ্ঠ বন্যায় ক্ষতিগ্রস্থ মানুষের মাঝে সরকারী-বেসরকারী কোন ধরনের ত্রাণ সামগ্রী পৌঁছায়নি। এই নিয়ে প্রশাসনের মাঝেও নেই তেমন কোন উদ্যোগ। নোয়াখালীর বেগমগঞ্জ ও সেনবাগসহ বিভিন্ন উপজেলাকে বন্যা কবলিত এলাকা হিসেবে ঘোষণা করা হলেও সোনাইমুড়ী উপজেলাকে এখনো বন্যা দূর্গত এলাকা হিসেবে ঘোষণা করা হয়নি এবং কোথায়ও কোন ধরনের ত্রাণ সামগ্রী পৌঁছায়নি। এইনিয়ে বন্যায় ক্ষতিগ্রস্থরা পড়েছে চরম ভোগান্তিতে। কোন ধরনের ত্রাণ না পাওয়ায় তাদের মাঝে বিরাজ করছে চাপা ক্ষোভ।
সরজমিনে পরিদর্শনে গিয়ে দেখা যায়, উপজেলার সোনাইমুড়ী পৌরসভার বিভিন্ন ওয়ার্ড, উপজেলার নদনা, বারগাঁও, অম্বরনগর, নটেশ^র, চাষিরহাট, সোনাপুর ইউনিয়নসহ প্রায় দেখা দিয়েছে বন্যা। রাস্তা-ঘাট, বসতবাড়ী, শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন সরকারী-বেসরকারী স্থাপনা ভেসে গেছে বন্যার পানিতে। পানি বন্দি হয়ে পড়েছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী। বদ্ধ হয়েছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান। এতে ব্যাহত হচ্ছে শিক্ষা কার্যক্রম। উপজেলার অধিকাংশ মাছের খামার বেসে গেছে পানিতে। এতে লাখ লাখ টাকার ক্ষতির অংশকা করছে খামারীরা। খেটে খাওয়া মানুষ কাজ করতে না পারায় পড়েছে বিপাকে। দ্রব্য মূল্যের উর্ধ্বগতি হওয়ায় নি¤œবিত্ত পারিবার গুলো প্রয়োজনীয় খাদ্য সামগ্রী কিনতে না পারায় দেখা দিয়েছে খাদ্য সংকট। এইদিকে ক্ষতিগ্রস্থরা কোন ত্রাণ না পাওয়ায় অসহায়ত্বের কথা বলেছে এ প্রতিবেদকের কাছে। ত্রাণ নিয়ে সাধারণ মানুষকে কোন সদোত্তর দিতে পারেনি জনপ্রতিনিধিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ