Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

মাধবপুরে ভূমিদস্যুদের তাÐবে ভিটেছাড়া ভূমিহীন ২৫ পরিবার

| প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম



হবিগঞ্জ জেলা সংবাদদাতা ঃ মাধবপুর উপজেলার বাঘাসুরা ইউনিয়নের হরিতলা গ্রামে ভূমিদস্যুদের তান্ডবে বসতবাড়ি ছেড়ে রাস্তায় রাস্তায় জীবন যাপন করছে হরিতলা গ্রামের ভমিহীন ২৫ পরিবারের অর্ধশতাধিক মানুষ। প্রতিনিয়ত মৃত্যু যন্ত্রনা মাথায় নিয়ে জীবন যাপন করছে শিশুসহ ওই পরিবারগুলো। মামলা করেও ভুমিদস্যুদের হাত থেকে রেহাই পাচ্ছে না তারা। বাড়ি থেকে তাদেরকে উচ্ছেদ করতে তাদের কয়েক শতাধিক গাছের চারা কেটে ফেলাসহ বাড়িতে হামলা ভাংচুর করা হয়েছে। পুলিশের কাছে মামলা করেও কোন বিচার না পেয়ে উল্টো আসামীদের হুমিকতে নিরাপত্তাহীণতায় ভূগছে ভূমিহীনরা।
প্রশাসনসহ সংশ্লিষ্টদের হস্তক্ষেপ কামনা করে সংবাদ সম্মেলনসহ বিভিন্ন ব্যক্তির কাছে ধর্ণা দিচ্ছে পরিবারগুলো। ভুমিহীন পরিবারের সদস্য ফয়ছল মিয়া, আব্দুল হাসিম, রহম আলী, আব্দুল জলিল, মিনারা খাতুন, পারভীন বেগম, আব্দুল করিম, আনোয়ারা খাতুন, শরীফা খাতুন বলেন, উপজেলার হরিতলা গ্রামের ৩৫৬৭ দাগের ১নং খতিয়ানের জায়গায় ৩০ বছর ধরে বসবাস করে আসছেন তারা। অত্যন্ত দরিদ্র ও ভূমিহীন হওয়ায় সরকারের কাছ থেকে ১০ বছর আগে রেজিস্ট্রারী দলিল মুলে আমাদেরকে জমি দেয়া হয়। এরপর থেকে তারা ওই জায়গা বসবাস করছিলেন।
সম্প্রতি ওই সব এলাকায় বিভিন্ন শিল্প প্রতিষ্টান গড়ে উঠলে ওই জমির উপর নজর পরে এলাকার ভূমিদস্যু তাজুল ইসলাম, রুখু মিয়াসহ তার বাহিনীর। স¤প্রতি তাজুল ইসলাম ও তার বাহিনী দেশীয় অস্ত্র নিয়ে জোরপূর্বক ভূমিহীন পরিবারের বসতবাড়িতে হামলা, ভাংচুর শুরু করে। তারা হামলা ভাংচুর করেই কান্ত হয়নি। ওই জমির উপর লাগানো কয়েক শতাধিক গাছের চারা গাছ কেটে নিয়ে যায়। এতে প্রায় ২৫ লাখ টাকার ক্ষতি হয় বলে ভূমিহীন পরিবারগুলো দাবী করেন। ভূমিহীনদের উচ্ছেদ, হামলা, ভাংচুর ও গাছ কেটে নেয়ার অভিযোগে মাধবপুর থানায় মামলা একটি মামলাটি দায়ের করা হলেও আসামীরা আদালত থেকে জামিনে মুক্তি পেয়ে আবারো সন্ত্রাসী কর্মকাÐ শুরু করে। বিষয়টি তারা স্থানীয় চেয়ারম্যান, মেম্বারসহ প্রশাসনকে জানালেও কাজের কাজ কিছুই হয়নি। স্থানীয় মুরুব্বীরা বিষয়টি সামাজিকভাবে মিমাংসার আশ্বাস দিলেও ভূমিদস্যুরা প্রভাবশালী মহলের ছত্রছায়ায় থাকার কারণে তাদের বিরুদ্ধে কোন প্রকার ব্যবস্থা নেয়া যায়নি। ফলে নিরূপায় হয়ে রাস্তায় রাস্তায় দিন কাটাচ্ছে ২৫ পরিবারের সদস্যরা। এ ব্যাপারে তারা প্রশাসনের উর্ধ্বতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছেন। তবে এ ব্যাপারে অভিযুক্ত ব্যক্তি তাজুল ইসলাম ও রুখু মিয়া অভিযোগ অস্বিকার করে বলেন, আমরা কোন ভূমিহীনদের উচ্ছেদ করিনি। আমরা এলাকাবাসী আমাদের পুর্বপুরুষের কবরস্থান অবৈধভাবে দখল হয়ে যাওয়া থেকে উদ্ধার করেছি মাত্র। যারা আমাদের বিরুদ্ধে অভিযোগ দিয়েছে সর্ম্পুণ মিথ্যা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ