Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বগুড়ায় মহাস্থান ব্রিজে ফাটল

হুমকির মুখে উত্তরের সঙ্গে ঢাকার সড়ক যোগাযোগ

| প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

মহসিন রাজু , বগুড়া থেকে ঃ বগুড়া-রংপুর মহাসড়কে বগুড়ার মহাস্থান ব্রিজে ফাটলসহ কিছুটা দেবে যাওয়ায় রাজধানী ঢাকার সঙ্গে উত্তরের ৯ জেলার সড়ক যোগাযোগ হুমকির মুখে পড়েছে। ব্রিজটি ঝুঁকিপূর্ণ হওয়ায় ইতোমধ্যে যানবাহন চলাচল সীমিতও নিয়ন্ত্রণ করা হয়েছে। ঢাকা থেকে সড়ক ও জনপথ বিভাগের (সওজ) ব্রিজ ডিজাইন ইউনিটের একটি টেকনিক্যাল টিম ক্ষতিগ্রস্থ ব্রিজটি পরিদর্শন ও করনীয় সম্পর্কে নির্দেশনা দিতে বগুড়ায় আসছেন। সড়ক ও জনপথ বিভাগ জানিয়েছে, ঝুঁকিপুর্ণ থাকায় ওই স্থানে বিকল্প বেইলি ব্রিজনির্মাণের প্রস্তুতি নেয়া হয়েছে।
জাতীয় মহাসড়কে বগুড়ার শিবগঞ্জ উপজেলার মহাস্থান ব্রিজটি উত্তরের ৯ জেলার সঙ্গে সড়ক যোগাযোগের অন্যতম সংযোগ সেতু। উত্তরের ৯ জেলার যানবাহন এই ব্রিজটি টর ওপর দিয়েই যাতায়াত করে থাকে। গত বুধবার বিকালে আকষ্মিক ভাবে ৭৮ মিটার এই ব্রিজটি টর মাঝখানের একটি গার্ডারে ফাটল চোখে পড়ে। সড়ক বিভাগের প্রকৌশলীরা খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যান। সেখানে গিয়ে ধরা পড়ে শুধু ফাটল নয় বহিরাংশের কিছু খসে পড়ে রড বেরিয়ে এসেছে এবং স্প্যানের কিছুটিা দেবেও গেছে। পরে ট্রাফিক ও হাইওয়ে পুলিশের কর্মকর্তারা সেখানে যান। সওজের প্রকৌশলীদের সঙ্গে কথা বলে রাতে পুলিশ ব্রিজের ওপর দিয়ে পণ্যবাহী ভারী ট্রাক চলাচল বন্ধ করে দিয়ে শিবগঞ্জের মোকামতলা থেকে যানবাহন ঘুরিয়ে শিবগঞ্জ উপজেলা ভিতর দিয়ে মহাস্থানে চলাচলের ব্যবস্থা করে। কিন্তুু এতে মহাস্থান- শিবগঞ্জ সড়কে ব্যাপক যানজটের সৃষ্টি হলে যানচলাচলে ভোগান্তি সৃষ্টি হয়। দুপুর থেকে ক্ষতিগ্রস্থ ব্রিজের ওপর দিয়ে যান চলাচল সীমিত করে একটি করে যানবাহন চলাচলের ব্যবস্থা নেয়া হয়েছে বলে ট্রাফিক বিভাগ জানিয়েছে। রংপুরের দিকে থেকে আসা মালবাহী ট্রাক শিবগঞ্জের ভিতর দিয়ে (ফিডার রোড) দিয়ে বগুড়ামুখী ও ঢাকার দিক থেকে যাওয়া ভারী ও হালকা যানবাহন একটি একটি করে ক্ষতিগ্রস্থ ব্রিজের ওপর দিয়ে চলাচলের ব্যবস্থা নেয়া হয়েছে। এতে দুই সড়কেই মাঝে মাঝে যানজট সৃষ্টি হচ্ছে। সওজ কর্তৃপক্ষ জানিয়েছে, ওই ব্রিজের ওপর দিয়ে প্রতিদিন অন্তুতঃ ১০ হাজার যানবাহন চলাচল করে। এতো বিপুল সংখ্যক যানবাহন চলাচল অব্যাহত থাকলে যে কোন মুহুর্তে দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। একারণে ব্রিজের ওপর দিয়ে যানবাহন চলাচল সীমিত ও নিয়ন্ত্রন করা হয়েছে।
সওজ বগুড়া’র নির্বাহী প্রকৌশলী আশরাফুজ্জামান জানিয়েছেন, ১৯৫৭ সালে ব্রিজটি ট নির্মাণ হয়েছিলো। দেশের যে ব্রীজগুলো পুরাতান তা পুননির্মাণে ওয়ের্স্টান বাংলাদেশ নামে গঠিত একটি প্রকল্পে এটি অর্ন্তভুক্ত রয়েছে। ব্রিজক্ষতিগ্রস্থ হওয়ার বিষয়টি তাদের নজরে আসার পরপরেই ব্রিজটি ট পরিদর্শন করে এর ওপর দিয়ে যানবাহন চলাচল সীমিত করে দিয়ে বিকল্প পথে যানবাহন চলাচলের উদ্যোগ নেয়া হয়। ব্যস্ততম মহাসড়কের ব্রিজটি টর অবস্থান হওয়ায় তাৎক্ষনিক ভাবে ঢাকায় উর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি জানান হয়। বৃহস্পতিবার সওজের ব্রিজডিজাইন বিভাগের ২ সদস্যের একটি টিম বগুড়ার উদ্দেশ্যে ঢাকা থেকে রওয়ানা হয়েছেন।এই ডিজাইন ইউনিটের একজন তত্বাবধায়ক প্রকৌশলী ও নির্বাহী প্রকৌশলী রয়েছেন। তারা ব্রিজপরিদর্শন করে যে নির্দেশনা দিবেন তার প্রেক্ষিতে ব্যবস্থা নেয়া হবে। ইতোমধ্যে সেখানে দ্রততম সময়ে বিকল্প বেইলি ব্রিজনির্মাণ ও ক্ষতিগ্রস্থ স্প্যান ও গার্ডার মেরামত করার জন্য উদ্যোগ নেয়া হয়েছে। তবে ব্যস্ততম মহাসড়ক হওয়ায় এটি সঠিক কত দিনের মধ্যে পুরোপুরী ব্যবহারযোগ্য করা হবে তা তিনি বলতে পারেননি। তিনি জানান, ক্ষতিগ্রস্থ ব্রিজের স্প্যান তুলে নতুন করে স্প্যান বসানো হতে পারে। তবে এ জন্য বিকল্প বেইলি ব্রিজের ব্যবস্থা নেয়া হয়েছে। এদিকে ব্রিজটি হুমকির মুখে পড়ে এর ওপর দিয়ে যানবাহন চলাচল সীমিত করায় যানজটের কারনে ভোগান্তির সৃষ্টি হচ্ছে। হাইওয়ে পুলিশ সুপার (পশ্চিমাঞ্চল) মোঃ মোস্তাফিজুর রহমান জানিয়েছেন, ঝুঁকি এড়িয়ে যানচলাচল ঠিক রাখতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। বগুড়া ট্রাফিক বিভাগের পরিদর্শক বিকর্ত কুমার চৌধুরী জানিয়েছেন, ট্রাফিক বিভাগের পরিদর্শক সার্জেন্ট সহ থানা ও মোকামতলা তদন্ত কেন্দ্রের পুলিশ সহ হাইওয়ে থানা পুলিশ সেখানে সার্বক্ষনিক দায়িত্ব পালন করছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ