Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

লাগামহীন পেঁয়াজের দর টিসিবির হিসাবে সপ্তাহে দাম বেড়েছে কেজিতে ১৫ টাকা

| প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম


চট্টগ্রাম ব্যুরো : নিত্যপ্রয়োজনীয় পণ্য পেঁয়াজের দাম বেড়েই চলেছে লাগামহীনভাবে। সরকারি প্রতিষ্ঠান টিসিবির হিসেবে এক সপ্তাহে পেঁয়াজের দাম বেড়েছে কেজিপ্রতি ১৫ টাকা। গতকাল এ পণ্যটির দাম ৬০ টাকা ছাড়িয়ে গেছে। ভোক্তারা বলছেন, কোরবানির ঈদকে সামনে রেখে সিন্ডিকেট সক্রিয় হয়ে উঠেছে। তাদের কারসাজিতেই ঘণ্টায় ঘণ্টায় বাড়ছে পেঁয়াজের দাম। বেসামাল মূল্য নিয়ন্ত্রণে নেই কোন সরকারি উদ্যোগ। এর ফলে ভোক্তাদের মধ্যে ক্ষোভ অসন্তোষ বিরাজ করছে।
চলতি মাসের শুরু থেকেই পেঁয়াজের বাজার অস্থির হয়ে উঠে। প্রতিদিনই পেঁয়াজের দর বাড়ছে বেপরোয়া গতিতে। চট্টগ্রামে গতকাল ভারতীয় পেঁয়াজ বিক্রি হয়েছে ৫৫ টাকা কেজিতে। টিসিবির হিসেবে ঢাকার বাজারে এ পেঁয়াজের দাম ছিল ৫০ টাকা। চট্টগ্রামে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬৫ টাকা। সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) বাজারদরের তালিকা অনুযায়ী, এক মাসে পেঁয়াজের দাম ৭৬ শতাংশ বেড়েছে। টিসিবির বাজারদরে গতকাল (বৃহস্পতিবার) পেঁয়াজের দর ছিল ৪৫ থেকে ৬০ টাকা কেজি। আমদানি করা ভারতীয় পেঁয়াজের কেজি ৪৫ থেকে ৫০ টাকা। আর দেশি পেঁয়াজের দাম ছিল ৫০ থেকে ৬০ টাকা। টিসিবির হিসেবে বাড়তে বাড়তে খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজের দাম ১৫ টাকা করে বেড়েছে। এক সপ্তাহ আগে ৩ আগস্ট টিসিবির বাজারদরে পেঁয়াজের দাম ছিল ৩০ থেকে ৪৫ টাকা। গতকাল তা ৪৫ থেকে ৬০ টাকায় উঠেছে। এক মাস আগে পেঁয়াজের দাম ছিল ২২ থেকে ৩২ টাকা। সে হিসেবে এক মাসে পেঁয়াজের দাম দ্বিগুণ হয়েছে।
গতকাল নগরীর স্টিল মিল বাজারে আমদানি করা ভারতীয় পেঁয়াজ বিক্রি হয়েছে ৫৫ টাকায়। নগরীর চকবাজার, আন্দরকিল্লা ও কাজির দেউড়ী বাজারেও ৫৫ টাকা দরে পেঁয়াজ বিক্রি হয়। দেশি পেঁয়াজ বিক্রি হয়েছে ৬০ থেকে ৬৫ টাকায়। ব্যবসায়ীরা বলছেন, পাইকারি বাজারে দাম বাড়ছে। এর সাথে তাল মিলিয়ে খুচরা বাজারেও দাম বাড়ানো হচ্ছে। ঘণ্টায় ঘণ্টায় বাড়ছে পেঁয়াজের দাম। ব্যবসায়ীরা জানান, পাইকারি বাজারে দাম বাড়িয়ে দেওয়ায় খুচরা বাজারে তারা বেশি দামে বিক্রি করতে বাধ্য হচ্ছেন।
অন্যতম বাণিজ্যিক এলামা খাতুনগঞ্জের ব্যবসায়ীরা জানান, রোববার পাইকারি বাজারে ভারতীয় পেঁয়াজ মানভেদে বিক্রি হয়েছিল ৩৩ থেকে ৩৫ টাকা। পরদিন সোমবার ৩৬-৩৮ টাকা, মঙ্গলবার ৪০ থেকে ৪৫ টাকা, বুধবার ৪৮-৫০ টাকা, আর গতকাল ৫০-৫৫ টাকায় বিক্রি হয়। পাইকারি বাজারেই প্রতিদিন বাড়ছে পেঁয়াজের দাম। খাতুনগঞ্জের ব্যবসায়ীরা বলছেন, বন্যার কারণে ভারতের কিছু এলাকায় পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় এর প্রভাব পড়েছে দেশের বাজারে। আর এ কারণে পেঁয়াজের দাম বাড়ছে।
দেশে পেঁয়াজের বার্ষিক চাহিদা ২২ লাখ টনের মতো। এর মধ্যে ১৮ লাখ টন দেশে উৎপাদিত হয়। বাকি পেঁয়াজ আমদানি করা হয় প্রতিবেশী ভারত ও মিয়ানমার থেকে। এবার দেশে পেঁয়াজের ফলন ভাল হয়েছে। আমদানিও হয়েছে প্রচুর। এরপরও বন্যার অজুহাতে পেঁয়াজের সঙ্কট সৃষ্টি করা হয়েছে বাজারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ