Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

মাওলানা এম এ মান্নান প্রতিষ্ঠিত ইসলামপুর শাহ্ ইয়াছিন মাদ্রাসার ধারাবাহিক সাফল্য অব্যাহত

| প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম


মামুনুর রশিদ পাঠান, ফরিদগঞ্জ (চাঁদপুর) থেকে : চাঁদপুর জেলার ফরিদগঞ্জ উপজেলার বালিথুবা পুর্ব ইউনিয়নের ঐতিহ্যবাহী ইসলামপুর শাহ্ ইয়াছিন মাদ্রাসার ইবতেদায়ী থেকে শুরু করে আলিম পর্যন্ত পরীক্ষার ধারাবাহিক সাফল্য অব্যাহত রয়েছে। উপজেলার নিভৃত অঞ্চলে সাবেক ত্রাণ ও ধর্মমন্ত্রী ও বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের প্রতিষ্ঠাতা সভাপতি মরহুম মাওলানা এম এ মান্নান তাঁর পিতার নামে মাদ্রাসাটি প্রতিষ্ঠা করেন। মাদ্রসার সভাপতি বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি ও দৈনিক ইনকিলাব সম্পাদক আলহাজ এ এম এম বাহাউদ্দীনের নেতৃত্বে এবং মাদ্রাসার অধ্যক্ষ, উপাধ্যক্ষসহ শিক্ষক মন্ডলীর প্রানান্তকর চেষ্টায় ইতোমধ্যেই প্রতিষ্ঠানটি উপজেলার একটি আদর্শ বিদ্যানিকেতন হিসেবে পরিচিত লাভ করেছে।
মাদ্রাসা কর্তৃপক্ষ সূত্র জানা যায়, ২০১৭ সালের আলিম পরীক্ষায় এ প্রতিষ্ঠান থেকে সর্বাধিক ৫ জন জিপিএ-৫ অর্জন করে। ৩১ জন পরীক্ষায় অংশ নিয়ে ২৯ জন উত্তীর্ণ হয়। পাশের হার ৯৩.৫৪ ভাগ। চলতি বছরের দাখিলের ফলাফলে শতভাগ পাশ করে মাদ্রাসাটি। ১৭ জনের সকলেই পাশ করে তা লাগিয়ে দিয়েছেন। এ ফলাফল ধারাবাহিক। ২০১৫ সালে দাখিলের ফলাফলের ভিত্তিতে উপজেলার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে সেকায়েফ কর্তৃক পুরস্কৃত হয়েছে। এছাড়া ২০১৬ সালের জেডিসিতে ৭ জন জিপিএ-৫ সহ পাশের হার ৯৮.৭৬ ভাগ। ৫৯ জনের মধ্যে ৫৮ জন পাশ করে। ইবতেদায়ীতে ৫ জন জিপিএ-৫সহ পাশের হার শতভাগ। জেডিসিতে টেলেন্টপুলে ৫ জনসহ ৭জন বৃত্তি লাভ করেছে। ইবতেদায়ীতে ৬ জন টেলেন্টপুলেসহ মোট ১০ জন বৃত্তি পেয়েছে। মাদ্রাসার উপাধ্যক্ষ মাওলানা মো: আব্দুর রহমান জানান, শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক এবং ম্যানেজিং কমিটির সদস্যদের সহযোগিতায় একটি মানসম্পন্ন প্রতিষ্ঠান হিসেবে গড়ে উঠেছে।
মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মো: আমীর হোছাইন জানান, মাদ্রাসার যে সমস্যা রয়েছে, তা কাটিয়ে ওঠলে, প্রতিষ্ঠানটি উপজেলার গন্ডি পেরিয়ে জেলার শ্রেষ্ঠ দ্বীনি প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ