Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এইডস নির্মূলের একযোগে কাজ

বাংলাদেশ সফররত শ্রীলঙ্কা ও ভূটানের প্রতিনিধিদের সাথে স্বাস্থ্যমন্ত্রী

| প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : স্বাস্থ্য মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলে এইডস নির্মূলের লক্ষ্যে বাংলাদেশ আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে একযোগে কাজ করে যাবে।
তিনি বলেন, এই অঞ্চলের জনগণের স্বাস্থ্যমানের উন্নয়নে দেশগুলো পারস্পরিক সহায়তা জোরদার করে ইতোমধ্যে সাফল্য পেয়েছে। আগামীতেও সম্পদ ও অভিজ্ঞতা বিনিময়ে গতিশীলতা বাড়িয়ে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশ সব দেশের সহযোগিতা চায়। গতকাল সচিবালয়ে দক্ষিণ-পূর্ব এশিয় অঞ্চলে এইচআইভি ও এইডস এবং তৃতীয় লিঙ্গের জন্য প্রয়োজনীয় কর্মসূচি পর্যবেক্ষণের লক্ষ্যে বাংলাদেশ সফররত শ্রীলঙ্কা ও ভূটানের প্রতিনিধি দলের সাথে মতবিনিমিয় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
দশ সদস্যের প্রতিনিধি দলে শ্রীলঙ্কার শহর পরিকল্পনা ও পানি সরবরাহ প্রতিমন্ত্রী সুদর্শনি ফার্নান্দোপুলে ও ভূটানের সংসদ সদস্য সাংগাই খান্ডু সহ দুই দেশের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের ঊর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে এইডস রোগীর হার শতকরা এক এর নীচে হলেও একে নির্মূলের লক্ষ্যে জনসচেতনতা কর্মসূচি জোরদার রেখেছে। এজন্য স্কুল-কলেজের পাঠ্যসূচিতে এ সংক্রান্ত বিষয় অন্তর্ভূক্ত করাসহ কিশোর ও যুব সমাজের মধ্যে সচেতনতামূলক কর্মসূচি প্রণয়ন করে বাস্তবায়ন করা হচ্ছে। তিনি বলেন, বাংলাদেশ ২০১৩ সালে হিজড়া জনগোষ্ঠীকে তৃতীয় লিঙ্গের মর্যাদা দিয়ে তাদের কর্মসংস্থানের লক্ষ্যে ক্ষুদ্র ও মধ্যম বিনিয়োগের ব্যাংক ঋণ সহজলভ্য করাসহ নানাবিধ সামাজিক কর্মসূচি গতিশীল করেছে। এছাড়া তাদের আইনগত সহায়তা প্রদানের জন্যে জেলা পর্যায়ে আইনজীবীদের নিয়ে প্যানেল কমিটি গঠন করেছে সরকার।
সভায় অন্যান্যের মধ্যে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব সিরাজুল হক খান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদসহ মন্ত্রণালয়, অধিদপ্তর এবং সংশ্লিষ্ট বিভিন্ন বেসরকারি সংস্থার ঊর্দ্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাস্থ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ