Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

৫৭ ধারা,সাংবাদিকদের ধৈর্য ধরতে বললেন তথ্যমন্ত্রী

| প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

মো: শামসুল আলম খান : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইনের বিতর্কিত ৫৭ ধারা সরকারের পর্যালোচনায় থাকায় এটি নিয়ে সাংবাদিকদের ধৈর্য্য ধরতে বলেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। আলোচিত-সমালোচিত এ ধারা নিয়ে তথ্যমন্ত্রীর বক্তব্য সুস্পষ্ট। তিনি বলেন, ৫৭ ধারা তথ্য মন্ত্রণালয় করেনি। আমরা উত্তরাধিকার সূত্রেই এ ধারা পেয়েছি। সরকার এ ধারা পর্যালোচনা করছে। এখন সাংবাদিকদের ধৈর্য্য ধরতে হবে। কোন বক্তব্য থাকলে আইন মন্ত্রণালয়ে তারা লিখিতভাবে জানাতে পারে। গত মঙ্গলবার দুপুরে রাজধানীর ৬ নং হেয়ার রোডের সরকারি বাসভবন ‘নিলয়’ এ ইনকিলাবের সঙ্গে আলাপকালে এমন কথা বলেন তথ্যমন্ত্রী। ৫৭ ধারা বহাল রাখার পক্ষে বরাবরই অবস্থান নিয়েছেন হাসানুল হক ইনু। তার এমন অবস্থানের মধ্যেই সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের স্বীকার করেছেন এ ধারার অপপ্রয়োগ হচ্ছে। সরকারের প্রভাবশালী এ মন্ত্রীর বক্তব্যের ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করলে তথ্যমন্ত্রী বলেন, প্রতিটি ঘটনা বিশ্লেষণ সাপেক্ষে মন্তব্য করা উচিত। অপপ্রয়োগ হচ্ছে কী হচ্ছে না এটা মূলত ঘটনা বিশ্লেষণের মাধ্যমে বলা যাবে।
তথ্য প্রযুক্তি আইনে একই অপরাধ করে ডিজিটাল মাধ্যম শাস্তি পেলেও প্রিন্ট মাধ্যম শাস্তি পাবে না। ভারতেও এমন আইন বাতিল করা হয়েছে। এ বিষয়টি তুলে ধরলে মন্ত্রী হাসানুল হক ইনু বলেন, সাংবাদিকদের শাস্তির জন্য এ ধারা তৈরি করা হয়নি। এটি মূলত করা হয়েছে সাইবার অপরাধ দমন, দেশের মানুষকে এবং দেশকে রক্ষা করার জন্য। কিন্তু অনেকেই এ নিয়ে বিতর্ক তৈরি করছেন। আমরা সাংবাদিক নেতাদের বক্তব্যও খেয়াল করেছি।
তথ্যমন্ত্রীর সঙ্গে ময়মনসিংহ জেলা জাসদ নেতাদের সাক্ষাত এদিকে, একই সময়ে তথ্যমন্ত্রী ও জাসদ সভাপতি হাসানুল হক ইনু’র সঙ্গে সাক্ষাত করেছেন ময়মনসিংহ জেলা ও মহানগর জাসদ নেতৃবৃন্দ। মন্ত্রী তাদের সঙ্গে আসন্ন জাতীয় সংসদ নির্বাচন, দলের সাংগঠনিক অবস্থানসহ বিভিন্ন বিষয়ে কথা বলেন। এ সময় জেলা জাসদ সভাপতি অ্যাডভোকেট গিয়াস উদ্দিন, সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় জাসদের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সাদিক হোসেন, মহানগর জাসদ সভাপতি ও কেন্দ্রীয় সহ-সম্পাদক সৈয়দ শফিকুল ইসলাম মিন্টু, জাসদ নেতা রতন সরকার, শামসুল আলম খান, আমিনুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ