Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ঢাবি শিক্ষক সাহাদাৎকে বরখাস্তের সিদ্ধান্ত অবৈধ-হাইকোর্ট

| প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০১৭, ১২:১০ এএম

স্টাফ রিপোর্টার : ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সাহাদাৎ হোসেনকে বরখাস্তের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে তাকে পুনর্বহালের নির্দেশ দিয়েছে উচ্চ আদালত। এই বিষয়ে জারি করা রুলের শুনানি নিয়ে গতকাল মঙ্গলবার বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি এম ফারুকের হাইকোর্ট বেঞ্চ এই রায় দেন। ফলে তার চাকরিতে পুনর্বহালে বাধা নেই জানিয়েছেন আইনজীবীরা।
আদালতে রিট আবেদনকারী এই শিক্ষকের পক্ষের শুনানি করেন ব্যারিস্টার অনীক আর হক ও ব্যারিস্টার তাহসিনা তাসনিম মৃদু; ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষে ছিলেন এ এফ এম মেজবাহ উদ্দিন। রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করীম।
গত বছরের জুলাইতে মাস্টার্স পরীক্ষার ফল প্রকাশের পর সমাজবিজ্ঞান বিভাগের দুই ছাত্রী অধ্যাপক সাহাদাতের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেন। চলতি বছরের ৬ মার্চ তাকে বরখাস্তের সিদ্ধান্ত নেয় ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
আত্মপক্ষ সমর্থনের সুযোগ না দেয়ায় ওই সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করেন সাহাদাৎ হোসেন। প্রাথমিক শুনানি শেষে গত ৭ জুন আদালত রুল জারি করে।
রায়ের পর ব্যারিস্টার তাহসিনা সাংবাদিকদের বলেন, সাহাদাৎ হোসেনকে বরখাস্ত করার আগে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাকে কোনো ধরনের কারণ দর্শানোর নোটিস দেয়নি। অর্থাৎ আত্মপক্ষ সমর্থনের কোন সুযোগ না দিয়েই তাকে বরখাস্ত করা হয়। আইন অনুযায়ী এই বরখাস্ত হয়নি। তাই আদালত বরখাস্তের আদেশকে অবৈধ ঘোষণা করেছে। ফলে ড. সাহাদাৎ হোসেনের চাকরিতে পুনর্বহালে বাধা নেই। #######



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাইকোর্ট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ