Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

টাঙ্গাইলে সিরিজ বোমা হামলা মামলা

| প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

জেএমবির ১৪ সদস্যের ২০ বছর করে কারাদন্ড
টাঙ্গাইল জেলা সংবাদদাতা : টাঙ্গাইলের প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা জজ আবুল মনসুর আহমেদ গতকাল মঙ্গলবার দুপুরে সিরিজ বোমা হামলা মামলার ১৪ জেএমবি সদস্যকে ২০ বছর করে সশ্রম কারাদন্ড দিয়েছেন। একই সাথে ৩০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও তিন বছরের সশ্রম কারাদন্ড দিয়েছেন। ১৯০৮ সনের বিস্ফোরক দ্রব্য আইনের ৩/৪/৬ ধারাসহ ১৯৭৪ সনের বিশেষ ক্ষমতা আইনের ১৫ ধারায় দোষি সাব্যস্ত হলে আদালত এই রায় ঘোষণা করেন। দন্ডিত আসামিরা হলো- দেলোয়ার হোসেন ওরফে দেলোয়ার, ইয়ামিন মিয়া, শহিদুল ইসলাম, এনায়েতুল্লাহ, আব্দুল্লাহ আল মামুন, আরমান বিন আজাদ, রাসেল, হাবিবুর রহমান হাবিব, মিজান, আব্দুল আহাদ, রুস্তম, তারিক, আব্দুল্লাহ তাসনিন, জিয়াউর রহমান। এই মামলার তিন আসামী মৃত্যুবরণ করেছেন। এরা হলেন, শায়েখ আব্দুর রহমান ইবনে আব্দুল্লাহ ওরফে এহসান, সিদ্দিকুর রহমান ওরফে আজিজুল ইসলাম ওরফে বাংলা ভাই, হাবিল।
মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা যায়, দন্ডিত আসামিরা ২০০৫ সালের ১৭ই আগস্ট টাঙ্গাইল শহরের বেবীস্ট্যান্ড, কোট চত্ত¡র, শহীদ জগলু রোডে বোমা বিস্ফোরণ ঘটায়। পরে টাঙ্গাইল সদর থানার এসআই বোরহান উদ্দিন বাদী হয়ে ঘটনারদিনই মামলা দায়ের করেন। পুলিশ তদন্ত শেষে ২০১২ সালের ২৭ ডিসেম্বর ১৭ জনের নামে আদালতে অভিযোগপত্র প্রদান করেন। রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনা করেন, অতিরিক্ত পিপি এ্যাডভোকেট মনিরুল ইসলাম খান। আসামীদের জন্য রাষ্ট্রপক্ষের আইনজীবী ছিলেন, এ্যাডভোকেট শামিম চৌধুরী দয়াল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ