Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সরকারের কোনো নৈতিক অধিকার নেই ক্ষমতায় থাকার -মির্জা ফখরুল

ষোড়শ সংশোধনী বাতিলের পর

| প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের বিরুদ্ধে জনমত গঠনের বিষয়ে মন্ত্রিসভায় আলোচনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, সরকারের কোনও নৈতিক অধিকার নেই ক্ষমতায় থাকার। গণমাধ্যম থেকে আমরা জানতে পারলাম, মন্ত্রিসভার বৈঠকে ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের বিরুদ্ধে জনমত গঠনের বিষয়ে আলোচনা হয়েছে। এখন প্রশ্ন হচ্ছে, কার বিরুদ্ধে এই জনমত গড়ে তুলবেন। যে রায়ে জনগণের আশা আকাঙ্খা প্রতিফলিত হয়েছে তার বিরুদ্ধে জনমত। গতকাল মঙ্গলাবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবন মিলনায়তনে দলের সদস্য সংগ্রহ ও নবায়ন উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম এই অনুষ্ঠান আয়োজন করে।
মির্জা ফখরুল বলেন, ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের পর সরকারের কোনও নৈতিক অধিকার নেই ক্ষমতায় থাকার। এ রায় ঐতিহাসিক রায়। এই রায়ে বাংলাদেশের রাজনীতি ও সমাজের চিত্র তুলে ধরা হয়েছে। আওয়ামী লীগ সরকার এখন জনবিছিন্ন। প্রহসনের নির্বাচনে জোর করে ক্ষমতায় এসেছে। এমনকি প্রধানমন্ত্রী পর্যন্ত ভোট কেন্দ্রে যাননি। তাহলে এরা কিসের জনপ্রতিনিধিত্ব দাবি কনে? মওদুদ আহমেদ বলেন, এই সরকারের জনসমর্থন তলিয়ে গেছে। যার জন্য এরা বিএনপিকে কোনও সভা সমাবেশ করতে দিতে চায় না। ভয় পায়। বিএনপির নানান কর্মসূচিতে বাধা দেয়। তবে এটি ঠিক বাধা সত্তে¡ দেশের মানুষ আগামী নির্বাচনে খালেদা জিয়াকে ভোট দেবেন এতে কোনও সন্দেহ নেই। বিএনপি আদালত ও বিদেশির উপর নির্ভর করে ক্ষমতায় আসতে চায়-আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যের সমালোচনা করেন মির্জা ফখরুল। তিনি বলেন, বিএনপি কখনও কারও সাথে রাতের অন্ধকারে আতাত কিংবা সমঝোতার মাধ্যমে ক্ষমতায় আসেনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল

২১ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ