Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ফ্রিজ-এসি উৎপাদনে কর ছাড় -এনবিআর

| প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার: এখন থেকে রেফ্রিজারেটর বা ফ্রিজ ও এয়ারকন্ডিশনে (এসি) উৎপাদন পর্যায়ে করছাড় দেওয়া হবে। দেশীয় বিনিয়োগে উৎসাহ দিতে এ উদ্যোগ নিয়েছে জাতীয় রাজনস্ব বোর্ড (এনবিআর)। স¤প্রতি এনবিআর এ সংক্রান্ত দু’টি পৃথক প্রজ্ঞাপন জারি করেছে। এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনে শর্ত হিসেবে বলা হয়েছে, এসি সংযোজনকারী কোনো প্রতিষ্ঠান নয়, উৎপাদনকারী প্রতিষ্ঠান এ কর ছাড় সুবিধা পাবে। এতে দেশীয় বিনিয়োগকারীরা এ খাতে বিনিয়োগে উৎসাহ পাবেন বলে মনে করছে এনবিআর।
প্রজ্ঞাপনে বলা হয়, স্থানীয় পর্যায়ে এসি উৎপাদন বা এর উপকরণ, যন্ত্রাংশ আমদানির ক্ষেত্রে শর্ত সাপেক্ষে মূল্য সংযোজন কর (মূসক) ও সম্পূরক শুল্ক অব্যাহতি দেওয়া হয়েছে। উৎপাদনকারী প্রতিষ্ঠান মূসক ও সম্পূরক শুল্ক অব্যাহতির সুবিধা পাবে। তবে এজন্য এসি উৎপাদনকারী প্রতিষ্ঠানকে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) হতে উৎপাদক হিসেবে নিবন্ধন নিতে হবে। আরও বলা হয়, উৎপাদনকারী প্রতিষ্ঠানের প্রয়োজনীয় যন্ত্র ও যন্ত্রাংশ থাকতে হবে। এছাড়া প্রতিষ্ঠানকে কমপক্ষে ৩০ শতাংশ মূল্য সংযোজন করা ও উৎপাদনকারী হিসেবে এনবিআরে আবেদন করতে হবে। আবেদন যাচাইয়ের জন্য এনবিআরের দ্বিতীয় সচিব (মূসক), সংশ্লিষ্ট বিভাগীয় কর্মকর্তা ও সংশ্লিষ্ট মূসক সার্কেলের রাজস্ব কর্মকর্তার সমন্বয়ে তিন সদস্যের কমিটি কারখানা পরিদর্শন করবে। কমিটি পরিদর্শন শেষে ১০ দিনের মধ্যে প্রতিবেদন জমা দেবেন।
আবেদন ও প্রতিবেদন অনুযায়ী বিষয়টি ৩০ দিনের মধ্যে নিষ্পত্তি হবে এবং নিষ্পত্তির দিন থেকে প্রতিষ্ঠান এ সুবিধা পাবে। প্রতিষ্ঠানকে মূসক সংক্রান্ত হিসাবরক্ষণসহ কর চালানপত্র ও দাখিলপত্র জমা দিতে হবে। তবে শর্ত পালনে ব্যর্থ হলে প্রতিষ্ঠান এ কর ছাড় সুবিধা পাবে না। বর্তমানে দেশে ওয়ালটন, মাইওয়ান, মিনিস্টার, যমুনাসহ কয়েকটি দেশীয় প্রতিষ্ঠান এসি ও ফ্রিজ উৎপাদন করছে। আবার কিছু প্রতিষ্ঠান পণ্য যন্ত্রাংশ বিদেশ থেকে আমদানি করে দেশে সংযোজন করে এসি-ফ্রিজ বাজারজাত করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ