Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

আওয়ামী লীগ-বিএনপির মধ্যে লড়াই দুর্নীতির কারণে হৈ চৈ চলছে ভোটারদের মাঝে

বোয়ালখালীতে বিআরডিবি নির্বাচন

| প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

এম এস এমরান কাদেরী, বোয়ালখালী, চট্টগ্রাম থেকে : চট্টগ্রামের বোয়ালখালী বিআরডিবি’র আওতাধীন উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতির অনুষ্ঠিতব্য ১৭ আগষ্ঠ’র নির্বাচনকে ঘিরে শুরু হয়েছে উৎসব মূখর পরিবেশ। তবে গত নির্বাচনের পর থেকে সমিতির ভেতরে-বাহিরে বিভিন্ন ধরণের দুর্নীতির কারণে ভোটারদের মাঝে চলছে হৈ-চৈও। তাই আগামী নির্বাচনে এর কড়াই-গন্ডা হিসেব মেলানোর আয়োজন চলছে বলে জানান অনেক ভোটার।
জানা যায়, আগামী ১৭ আগস্ট অনুষ্ঠিতব্য এ নির্বাচনে ১ম দিকে সভাপতি-চেয়ারম্যান পদে ৪জন মনোনয়ন ফরম সংগ্রহ করলেও সর্বশেষ দু’জনের মধ্যে এসে ঠেকেছে। এদের মধ্যে বোয়ালখালী পৌরসভা বিএনপি’র যুগ্ন সাধারণ সম্পাদক ও সাবেক দক্ষিণ জেলা ছাত্র নেতা মোহাম্মদ আলী (চেয়ার) প্রতিক এবং উপজেলা আওয়ামী লীগের এডহক কমিটির সদস্য ও পৌরসভার প্যানেল মেয়র শাহজাদা মিজানুর রহমান (হারিকেন) প্রতীক নিয়ে এ নির্বাচনে অংশগ্রহণ করেছেন। তবে তারা উভয়েই শান্তিপূর্ণ পরিবেশে অবাধ-সুষ্ঠুু নির্বাচন প্রত্যাশী।
উপজেলা বিআরডিবি অফিস সূত্রে জানা যায়, সভাপতি পদে ৪ জন মনোনয়ন পত্র সংগ্রহ করলেও নেছারুল হক শাহজাদা মিজানুর রহমানকে সমর্থন করলেও শেখ নুরুল আলম সহ ৩জন নির্বাচনে অংশগ্রহণের প্রত্যয় নিয়ে কাজ শুরু করেন। কিšুÍ পরবর্তীতে কৌশলে শেখ নুরুল আলমের মনোনয়ন ফরম নিয়ে দলীয় ভাবে জটিলতার সৃষ্টি হলে শেষ পর্যন্ত সময়মত ফরম জমা দিতে না পারায় তা বাতিল হয়ে যায়। ফলে মোহাম্মদ আলী ও শাহজাদা মিজানই নির্বাচনের চুড়ান্ত পর্যায়ে রয়েছে। আওয়ামী দলীয় সমর্থন নিয়ে ৩জনই নির্বাচনের মনোনয়ণ ফরম গ্রহণ করলেও সম্মতিক্রমে আমাকে দল থেকে সমর্থন দেন বলে জানান শাহজাদা মিজান। তিনি বলেন, আমি নির্বাচিত হলে সমবায়ী ভাইদের স্বার্থ রক্ষাসহ ও শক্তিশালী সমবায় গঠনের কাজ করতে চেষ্টা করবো।
এদিকে বিএনপি সমর্থিত প্রার্থী সাবেক এ ছাত্রনেতা মোহাম্মদ আলী বলেন, উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতির সকল সদস্যদের নিয়ে দুর্নীতিমুক্ত ও শক্তিশালী সমবায় গঠনের চেষ্টাই আমার লক্ষ্য ও উদ্দেশ্য। নির্বাচন পরিচালনা কমিটির সভাপতি ও উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. আশরাফ উদ্দিন বলেন, আগামী ১৭ আগস্ট বৃহষ্পতিবার এ নির্বাচন অনুষ্ঠিত হবে। সকাল ১০টা থেকে টানা বিকাল ২টা পর্যন্ত উপজেলা পরিষদ মিলনায়তনে ভোট গ্রহন করা হবে।
এ দিকে, গত কয়েক বছরে বিআরডিবির শাখা প্রতিষ্ঠান উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতির কার্যক্রমে বিভিন্ন দুর্নীতির অভিযোগ উঠে। যা নিয়ে গত কয়েক মাস ধরে কমিটির মিটিংএ যথেষ্ট হৈ চৈ সহ অপ্রত্যাশিত বাক্য বিনিময় হয়েছে। নাম প্রকাশে অনিচ্চুক একাধিক সূত্র জানান, একটি সমিতি রেজিষ্ট্রেশন বা তালিকা ভুক্তির জন্য কেন্দ্রীয় সমবায় সমিতির সভাপতি বরাবরে আবেদন করতে হয়। এরপর বিআরডিবি-সমবায়ী’র ৮সদস্য ও সরকারী প্রতিনিধি ৪সদস্য (কৃষি অফিসার, সমাজ সেবা অফিসার, প্রাণী সম্পদ অফিসার ও সমবায় অফিসার) মিলে মোট ১২ সদস্যের পরিচালনা কমিটির সভায় সমিতিটি রেজিস্ট্রেশনের উপযোগী হলে বিআরডিবি অফিসের অন্যান্য কার্যক্রম সম্পন্নের পরই সমবায় অফিস রেজিস্ট্রেশন দেবেন। কিন্তু কোন ধরণের আবেদন, কমিটির অনুমোদন বা সম্মতি ছাড়াই অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে বিআরডিবি কর্মকর্তা হুমায়ুন কবির পাঠোয়ারী ও সমবায় অফিসার মো. রাসেল চৌধুরী চুপিসারে ১৫টি সমিতির রেজিস্ট্র্রেশন সম্পন্ন করেন। এতে প্রায় ২ (দুই) লক্ষাধিক টাকার অবৈধ লেনদেন করেছেন বলেও অভিযুগ তুলেন সমবায়ীরা।
এ ছাড়া স¤প্রতি বিআরডিবির এক ফিল্ড অফিসার নিয়োগেও অনিয়ম-দুর্নীতির আশ্রয় নিয়ে প্রায় ৩লক্ষাধিক টাকার লেনদেন করেছে বলে সংশ্লিষ্ট একাধিক সূত্র।
এ ব্যাপারে সভাপতি নুরুল আলম সওদাগর বলেন, বিআরডিবি কর্মকর্তা কয়েকটি সমিতি নিজ উদ্যোগে রেজিস্ট্রেশন করেছে। বিষয়টি নিয়ে পরিচালনা কমিটির সভায় আলোচনার পর এ রকম আর হবেনা মর্মে কথা দেয়া সাপেক্ষে সমিতি গুলো অনুমোদন দেয়া হয়। এবারের নির্বাচনে প্রার্থীতা নিয়ে আমাকে মিসগাইড করা হয়েছে। এ বিষয়ে বিআরডিবি কর্মকর্তা হুমায়ুন কবির পাঠোয়ারীর সাথে কথা বলার জন্য তার ব্যবহৃত মোবাইলে একাধিবার কল করলেও সংযোগ না পাওয়ায় বক্তব্য নেয়া সম্ভব হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ