Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আট হাজার হাজীর যাত্রা অনিশ্চিত

মক্কা-মদিনায় বাড়ি ভাড়া এখনো সম্পন্ন হয়নি

| প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

শামসুল ইসলাম : মক্কা-মদিনায় ৪৮টি বেসরকারী হজ এজেন্সি’র প্রায় ৮ হাজার হজযাত্রীর বাড়ী ভাড়া কার্যক্রম এখনো সম্পন্ন করা সম্ভব হয়নি। ফলে এসব হজযাত্রী’র ভিসার জন্য লজমেন্ট কার্যক্রম শুরু করা যাচ্ছে না। যথা সময়ে এসব হজযাত্রীর বাড়ী ভাড়া করে দেশে ফিরতে না পারলে তাদের হজে যাওয়া অনিশ্চিত হয়ে পড়বে। হাবের একজন নেতা এ অভিমত ব্যক্ত করেছেন। তবে এসব এজেন্সি’র মুনাজ্জেমরা বাড়ী ভাড়ার যাবতীয় কার্যক্রম সম্পন্ন করতে বর্তমানে মক্কা-মদিনায় ব্যস্ত সময় কাটাচ্ছেন। বিমানের হজ ফ্লাইট যাতে বাতিল না যায় সে জন্য ধর্ম মন্ত্রণালয় কর্তৃপক্ষ হজ ক্যাম্পে এসব হজ এজেন্সি’র মালিক প্রতিনিধিদের ডেকে হজযাত্রীদের যথাসময়ে সউদী আরবে পাঠাতে তাগিদ দিচ্ছে। গত সপ্তাহে যাত্রী সংকটের দরুন বিমান ও সাউদিয়ার বেশ কিছু হজ ফ্লাইট বাতিল করা হয়। এতে প্রায় ৭ হাজার হজযাত্রী পরিবহনের ক্যাপাসিটি লস হয়। এদিকে বিমানের হজ ফ্লাইট স্বাভাবিক হয়ে আসছে।
গতকাল সোমবার গভীর রাত পর্যন্ত বিমান ও সাউদিয়া এয়ারলাইন্সের ফ্লাইট যোগে প্রায় ৪৮ হাজার হজযাত্রী সউদী আরবে পৌছেছেন। গতকাল পর্যন্ত ঢাকাস্থ সউদী দূতাবাস কর্তৃপক্ষ ৭৬ হাজার হজযাত্রীর ভিসা ইস্যু করেছে। আগামী ১ সেপ্টেম্বর পবিত্র হজ অনুষ্ঠিত হবার কথা। চলতি বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১শ’ ৯৮জন হজযাত্রী হজে যাবেন। ইতিমধ্যে বিমানের যেসব হজ ফ্লাইট যাত্রী সংকটের দরুন বাতিল হয়েছে তার বিপরীতে জেদ্দাস্থ আন্তর্জাতিক বিমান বন্দর কর্তৃপক্ষের কাছে অতিরিক্ত ¯øট চেয়ে বিমান কর্তৃপক্ষ লিখিত আবেদন পেশ করেছে। জেদ্দা আর্ন্তজাতিক বিমান বন্দর কর্তৃপক্ষ গতকাল পর্যন্ত বিমানের অতিরিক্ত ¯øট বরাদ্দ দেয়নি। জেদ্দাস্থ বিমানের কান্ট্রিম্যানেজার এ ব্যাপারে কিছু জানাতে পারেনি।
গতকাল সোমবার আশকোণাস্থ হজ ক্যাম্পে ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ন-সচিব মো: হাফিজ উদ্দিনের নেতৃত্বে এবং হাব নেতৃবৃন্দের উপস্থিতিতে এসব হজ এজেন্সি’র মধ্যে ২০টি মালিক প্রতিনিধিকে ডেকে এনে এক শুনানীর আয়োজন করা হয়। এসময়ে পরিচালক হজ সাইফুল ইসলাম, হাবে মহাসচিব মো: শাহাদাত হোসাইন তসলিম, হাবের ক্যাশিয়ার মাওলানা ফজলুর রহমান ও ইসির অন্যতম সদস্য আলহাজ এডভোকেট ড. আব্দুল্লাহ আল নাসের উপস্থিত ছিলেন। হজ ক্যাম্পের শুনানীতে হজ এজেন্সি’র প্রতিনিধিরা জানান, তাদের মুনাজ্জেমরা মক্কা-মদিনায় বাড়ী ভাড়ার কার্যক্রম সম্পন্ন করে এখনো দেশে ফিরেনি। হজ ক্যাম্পে উপস্থিত প্রতিনিধিরা লিখিতভাবে প্রতিশ্রæতি দেন আজ-কালের মধ্যে মুনাজ্জেমরা বাড়ী ভাড়ার কাজ সম্পন্ন করে দেশে ফিরবেন এবং আগামী ১০ আগষ্টের মধ্যে অপেক্ষমান হজযাত্রীদের ভিসার জন্য লজমেন্টের কার্যক্রম সম্পন্ন করবেন।
হজ এজেন্সি’র কেউ কেউ আগামী ১২/১৩ আগষ্টের মধ্যে হজযাত্রীদের ভিসার কার্যক্রম সম্পন্ন করা হবে এবং হজযাত্রীদের সউদী আরবে পাঠানো হবে বলেও আশ্বাস দেন। হাব মহাসচিব শাহাদাত হোসাইন তসলিম ইনকিলাবকে বলেন, হজ ফ্লাইট স্বাভাবিক হয়ে এসেছে। গতকাল বিমান ও সাউদিয়ার কোনো হজ ফ্লাইট বাতিল হয়নি। সকল হজ ফ্লাইটই হজযাত্রী নিয়ে সউদীর উদ্দেশ্যে ঢাকাত্যাগ করেছে। এক প্রশ্নের জবাবে হাব মহাসচিব তসলিম বলেন, যে সব হজ এজেন্সি এখনো বাড়ী ভাড়া করে দেশে ফিরেনি তাদেরকে জোর তাগিদ দেয়া হয়েছে যাতে যথাসময়ে হজযাত্রীদের সউদী আরবে পাঠায়। কবে কখন কত হজযাত্রীকে হজে পাঠানো হচ্ছে বিমানের টিকিট কনফার্ম করা হয়েছে কিনা তা’ নিশ্চিত করতে বলা হয়েছে। সকল হজযাত্রীই যথাসময়ে হজে যাওয়ার সুযোগ পাবেন বলেও হাব মহাসচিব আশাবাদ ব্যক্ত করেন। সুষ্ঠু হজ ব্যবস্থাপনার স্বার্থে ধর্ম মন্ত্রণালয় তিন ধাপে প্রত্যেক হজ এজেন্সি’র হজযাত্রীদের ১০% রিপ্লেসমেন্ট-এর অনুমতি দিয়েছে। গতকাল থেকে ১০% রিপ্লেসমেন্ট কার্যক্রম শুরু হয়েছে। এ প্রক্রিয়া চালু হওয়ায় হজ ফ্লাইট খালি যাওয়ার সংখ্যাও হ্রাস পাবে। হাবের শীর্ষ নেতা মাওলানা ফজলুর রহমান এ অভিমত ব্যক্ত করেন। এদিকে, গত ১৯ ফেব্রæয়ারী হজযাত্রীদের প্রাক-নিবন্ধন কার্যক্রম সম্পন্নকালে মুয়াল্লেম ফি’র সাথে জমাকৃত ট্রলিব্যাগের ২৫শ’ টাকা হজ এজেন্সিগুলো এখনো ফেরত পায়নি। এনিয়ে হজ এজেন্সিগুলোর মাঝে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে। ট্রলিব্যাগ ক্রয়ের টাকা ফেরত না পাওয়ায় হজ এজেন্সিগুলোকে নগদ টাকায় ট্রলিব্যাগ ক্রয় করতে গলদঘর্ম পোহাতে হচ্ছে। একাধিক হজ এজেন্সি’র মালিক এ তথ্য জানান। ট্রলিব্যাগের টাকা ফেরত না পাওয়ায় অনেক এজেন্সি মক্কা-মদিনায় অবস্থানকৃত হজযাত্রীদের খাবারের টাকা পাঠাতে পারছে না। ধর্ম মন্ত্রণালয় হাবের মাধ্যমে স্ব স্ব হজ এজেন্সিগুলোকে ট্রলিব্যাগের জমাকৃত অর্থ ফেরত দিতে ধীরগতি প্রক্রিয়া অনুস্বরণ করছে। ধর্ম মন্ত্রণালয় তিন ধাপে হাবের একাউন্টে ১৯ কোটি ৭৫ লাখ টাকা পরিশোধ করেছে। এখনো হজ এজেন্সিগুলোর ট্রলিব্যাগের ১০ কোটি টাকা ধর্ম মন্ত্রণালয় ধরে রেখেছে। গতকাল থেকে হাব হজ এজেন্সিগুলোকে হজযাত্রী প্রতি ১৫শ’ টাকা করে ফেরত দেয়া শুরু করেছে। ধর্ম মন্ত্রণালয় থেকে বাকি ১০ কোটি টাকা পাওয়া গেলে বাকি ১ হাজার টাকা এজেন্সিগুলোকে দেয়া হবে বলে হাবের নেতা মাওলানা ফজলুর রহমান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

৯ জুলাই, ২০২২
৮ জুলাই, ২০২২
৭ জুলাই, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ