Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিচার ও নির্বাহী বিভাগের দূরত্ব কমানোর আহবান

প্রধান বিচারপতির সঙ্গে আওয়ামী আইনজীবীদের বৈঠক

| প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার সঙ্গে বৈঠক করেছেন সুপ্রিম কোর্টের আওয়ামী সমর্থিত সিনিয়র আইনজীবীরা। গতকাল রোববার সংবিধানের ষোড়শ সংশোধনী আপিলের রায় প্রকাশের পর বিভিন্ন ইস্যুতে নানা মুখী আলোচনার মধ্যে এ বৈঠক করেন তারা। এসময় বিভাগ ও নির্বাহী বিভাগের মধ্যে দূরত্ব কমাতে ভূমিকা রাখার জন্য আওয়ামী লীগের আইনজীবীদের প্রতি প্রধান বিচারপতি আহ্বান জানিয়েছেন বলে সাংবাদিকদের জানিয়েছেন বৈঠকে অংশ নেয়া আইনজীবীরা।
এর আগে গেজেট প্রকাশ নিয়ে মামলার শুনানীকালে প্রধান বিচারপতি বলেন, আমরা সবাইকে নিয়ে আইন মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করতে চাই। আমার ব্রাদাসরা (বিচারপতিরা) অপেক্ষায় আছি।
গত ৩০ জুলাই আইন মন্ত্রণালয় থেকে জমা দেয়া খসড়া গ্রহণ না করে আলোচনায় বসার আহ্বান জানান আপিল বিভাগ। তবে গত বৃহস্পতিবার গণমাধ্যমকে তার অসুস্থতার কথা জানান। বিষয়টি সুপ্রিম কোর্ট রেজিস্ট্রার জেনারেলকে জানিয়ে দেয়া হয়। পরবর্তীতে আইন মন্ত্রীর সঙ্গে প্রধান বিচারপতি বেঠক হয়নি।
সূত্রে জানা যায়, গতকাল বিকাল ৩ টায় দিকে প্রধান বিচারপতির কার্যালয়ে ঘণ্টাব্যাপী বৈঠক শেষে বৈঠক অংশ নেন সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ ও উপদেষ্টামন্ডলীর সদস্য ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন এবং সাবেক আইনমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আব্দুল মতিন খসরু এমপি। বৈঠক শেষে ব্যারিস্টার শফিক আহমেদ সাংবাদিকদের বলেন, বৈঠকে উপস্থিত আইনজীবীদের প্রধান বিচারপতি বিচার বিভাগ ও নির্বাহী বিভাগের মধ্যে বিভিন্ন ইস্যুতে যে দূরত্ব সৃষ্টি হয়েছে তা নিরসনে ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন। শফিক আহমেদ বলেন, কোনো অবস্থাতেই বিচার বিভাগ ও নির্বাহী বিভাগের মধ্যে দূরত্ব থাকা উচিত নয়। আইন ও সংবিধান অনুযায়ী নিজ নিজ বিভাগের দায়িত্ব পালন করা উচিত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধান বিচারপতি

২২ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ