Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ষোড়শ সংশোধনীর রায়ের পর আওয়ামী লীগ বেসামাল হয়ে পড়েছে -মির্জা ফখরুল

| প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় ঘোষণার পর থেকেই আওয়ামী লীগ বেসামাল হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, বিচারপতি অপসারণ ক্ষমতা সংসদের হাতে নিতে না পারায় তারা (আওয়ামী লীগ) একটু বেহাল হয়ে পড়েছে। গতকাল (রোববার) বিএনপি সমর্থক চিকিৎসকদের সংগঠন ‘ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ড্যাব’ এর ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংগঠনের নেতাকর্মীদের নিয়ে বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানানোর পর সাংবাদিকদের কাছে তিনি এসব কথা বলেন। ষোড়শ সংশোধনী নিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের বক্তব্যের বিষয়ে মির্জা ফখরুল বলেন, আওয়ামী লীগ কি বললো না বললো তাতে আমাদের খুব একটা যায় আসে না। এজন্য যে, আওয়ামী লীগ আজকাল বেশ একটু বেহাল হয়ে পড়েছে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক যিনি পথেরও মন্ত্রী, সেতুরও মন্ত্রী, তিনি নিজে যে বেহাল অবস্থা করে রেখেছেন সড়কের ও জনপদের তাতে করে রাজনীতির অবস্থা আরো বেহাল হয়ে পড়েছে।
উচ্চ আদালতের বিচারকদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে নিতে সংবিধানের ষোড়শ সংশোধনী এনেছিল আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার। সুপ্রিম কোর্টের নয়জন আইনজীবীর এক রিট আবেদনে হাই কোর্ট তা অবৈধ ঘোষণা করে। আপিল বিভাগেও ওই রায় বহাল থাকে, যার পূর্ণাঙ্গ অনুলিপি গত ১ অগাস্ট প্রকাশিত হয়। পূর্ণাঙ্গ রায়ে আদালতের বিভিন্ন পর্যবেক্ষণ তুলে ধরে গত বৃহস্পতিবার এক অনুষ্ঠানে মির্জা ফখরুল বলেন, অন্য কোনো ‘সভ্য ও গণতান্ত্রিক’ দেশ হলে ওই রয়ের পর সরকার পদত্যাগ করত। এর জবাব দিতে গিয়ে শুক্রবার ছাত্রলীগের এক অনুষ্ঠানে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, বিএনপি আমাদের পদত্যাগ করতে বলে! আট বছরে আট মিনিটের জন্য রাস্তা গরম করতে পারেনি। এই ব্যর্থতার জন্য আপনাদের টপ টু বটম সবার পদত্যগ করা উচিত। ফখরুল বলেন, এই রায়ে আমাদের বিশেষভাবে উৎফুল­ হওয়া বা না হওয়ার কোনো কারণ নেই। আমরা এজন্য উৎফুল­ হয়েছি, আমাদের যে বক্তব্য এই সরকার সম্পর্কে, আওয়ামী লীগ সম্পর্কে, দেশের রাজনীতি সম্পর্কে, এ বিষয়ে জনগণের মতামতের প্রতিফলন হয়েছে। আমরা একটি রাজনৈতিক দল হিসেবে এই রায়কে স্বাগত জানিয়েছি। আমরা মনে করি, এই রায়ের ভিত্তিতে সরকারের যদি ন্যূনতম মূল্যবোধ থাকে এবং নৈতিকতার লেশ মাত্র অবশিষ্ট থাকে, তাহলে অবিলম্বে পদত্যাগ করে একটি সহায়ক সরকারের অধীনে অবশ্যই একটি নিরপেক্ষ নির্বাচনের ব্যবস্থা করবে, যেখানে দেশের জনগণের মতামতের প্রতিফলন ঘটে। ষোড়শ সংশোধনী আবার সংসদে পাস করার যে কথা অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, তার প্রতিক্রিয়ায় বিএনপি মহাসচিব বলেন, অর্থমন্ত্রীর বক্তব্য অলরেডি নাকচ হয়ে গেছে। আপনারা দেখেছেন তাদের দলের লোকেরাই বলেছেন যে, এটা তিনি ঠিক করেননি। তাদের দলের লোকেরাই এটার (তার বক্তব্যের) বিরোধিতা করেছে। আর অর্থমন্ত্রীর বক্তব্যে আমরা খুব বেশি গুরুত্ব দেই না।
নতুন জোট নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, যে কোনো ব্যক্তি বা সংগঠন আমাদের জোটের সঙ্গে আসতে পারে। অন্যদিকে গণতন্ত্রকে রক্ষার জন্য, গণতন্ত্র পুনরুদ্ধার করার জন্য, সরকারের দমন নীতির বিরুদ্ধে অন্যান্য রাজনৈতিক দলগুলো জোট গঠন করে রাজনীতি, সংগ্রাম করতে চায়, সেখানে বিএনপির পক্ষ থেকে গণতান্ত্রিক সংগ্রামে সকল জোটকেই স্বাগত জানাবে। এছাড়া সরকারের দমননীতির বিরুদ্ধে গণতান্ত্রিক আন্দোলনে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটে যে কেউ যোগ দিতে পারে বলেও জানিয়েছেন বিএনপি মহাসচিব। আলোচিত বিশ্বজিৎ হত্যা মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামিদের ডেথ রেফারেন্স ও আপিলের শুনানির রায় পড়ছেন আদালত, এ নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ফখরুল বলেন, আওয়ামী লীগের চিহ্নিত সন্ত্রাসীরা বিশ্বজিৎকে হত্যা করেছে। আওয়ামী লীগ যখনই ক্ষমতায় আসে তারা তখনই হত্যাযজ্ঞে মেতে ওঠে। বিশ্বজিৎ তারই একটা অংশ। আমরা আশা করি অপরাধীদের সর্বোচ্চ শাস্তিই বহাল থাকবে। জিয়াউর রহমানের মাজারে শ্রদ্ধা নিবেদনের সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ড্যাবের মহাসচিব এজেডএম জাহিদ হোসেন, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য সিরাজুল ইসলাম, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, ড্যাব নেতা আবদুল মান্নান মিয়া, মোস্তাক রহিম স্বপন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল

২১ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ