Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

গণমাধ্যমের সাথে ইসির সংলাপ ১৬ ও ১৭ আগস্ট

| প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে গণমাধ্যম প্রতিনিধিদের সাথে দুই দিনব্যাপী সংলাপ করবে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ১৬ ও ১৭ আগস্ট এ সংলাপ অনুষ্ঠিত হবে। বিভিন্ন প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার সম্পাদক ও সাংবাদিক নেতাসহ ৬০ জনের মতো প্রতিনিধিকে সংলাপে অংশগ্রহণের আমন্ত্রণ জানাবে ইসি। আর চলতি মাসের শেষদিকে ইসির প্রধান স্টেকহোল্ডার রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে বসবে সাংবিধানিক প্রতিষ্ঠাটি, যা চলবে সেপ্টেম্বর পর্যন্ত।
গতকাল রোববার আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সাংবাদিকদের এ তথ্য জানান ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ। তিনি বলেন, আগস্টের শেষ সপ্তাহে রাজনৈতিক দলগুলোর সঙ্গেও নির্বাচনের বিষয়ে সংলাপ শুরু করা হবে বলেও জানিয়েছেন হেলালুদ্দীন আহমদ। তিনি জানান, আগস্টের শেষ সপ্তাহে ৬টি দলের সঙ্গে সংলাপে বসবে ইসি। ঈদের পরে সেপ্টেম্বরের ১০ তারিখ বাকি দলগুলোর সঙ্গে পুনরায় সংলাপ শুরু হবে।
জানা গেছে, আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন আন্তজার্তিক মহলে দৃশ্যমান করতে এবং তাদের আস্থা অর্জনের মাধ্যমে গ্রহণযোগ্য করতে এই সংলাপ করছে কমিশন। সংলাপের এজেন্ডায় নির্বাচনী রোডম্যাপ বাস্তবায়ন, গণপ্রতিনিধিত্ব আদেশের, ১৯৭২(আরপিও) সংশোধনী এনে যুগোপযোগী করা এবং সীমানা বির্ন্যাস সংক্রান্ত আইন সংশোধন বিষয়ে অংশীজনদের মতামত নেয়া। পরবর্তী তাদের দেয়া পরামর্শ পুস্তিকারে নিবন্ধিত রাজনৈতিক দল এবং সরকারের কাছে পাঠাবে কমিশন। সরকারের সঙ্গে সমঝোতা করে আগামী নির্বাচনে সব দলের অংশগ্রহণের মাধ্যমে গ্রহণযোগ্য নির্বাচনের আয়োজন করাই এই সংলাপের প্রধান ও একমাত্র উদ্দেশ্য ইসির।
উল্লেখ্য, আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে গত ১৬ জুলাই ইসি একটি নির্বাচনি রোডম্যাপ ঘোষণা করেছে। এই রোডম্যাপের অংশ হিসেবে গত ৩১ জুলাই সংলাপ শুরু করে ইসি। ওইদিন সুশীল সমাজের সঙ্গে একটি সংলাপ অনুষ্ঠিত হয়। পর্যায়ক্রমে রাজনৈতিক দল ছাড়াও নারী সংগঠন ও নির্বাচন বিশেষজ্ঞদের সঙ্গেও সংলাপ করা হবে বলে ইসি সচিবালয় থেকে জানানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ