Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ফরিদপুরে স্কুলে যেতে পারছে না শিক্ষার্থীরা

| প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

শতাধিক পরিবার দীর্ঘদিন পানিবন্দি
ফরিদপুর জেলা সংবাদদাদা : ফরিদপুর পৌরসভার আলীপুরের অম্বিকাপুর রেল কলোনীর শতাধিক পরিবার গত এক মাস ধরে পানিবন্দি হয়ে আছে। আষার-শ্রাবনের ঘন বৃষ্টিতে তাদের জীবনে ডেকে এনেছে স্তব্ধতা। এদিকে পানিবন্দি থাকার কারনে স্কুল যেতে পারছে না ওই এলাকার শিক্ষার্থীরা। জীবনের ঝুঁকি নিয়ে বাস করছে পরিবারগুলো। ঘরের মেঝেতে পানি উঠে যাওয়াতে রান্না করা থেকে শুরু করে দৈনন্দিন সকল কাজ করতে কষ্ট হচ্ছে তাদের। আবার রাতের অন্ধকারে সাপের ভয়ে ঘুমাতে পারছে না পরিবারগুলো।
সরজমিনে গিয়ে দেখা যায়, অম্বিকাপুর রেল লাইনের পাশে নিচু এলাকায় বাস করছে শতাধিক পরিবার। গত এক মাস ধরে থেমে থেমে বৃষ্টি হওয়ায় এই নিচু এলাকায় জলাবদ্ধাতর সৃষ্টি হয়েছে। তাই পানিবন্দি হয়ে জীবন যাপন করছে তারা। ঘরের চৌকি অবদি পানি উঠে গেছে তাদের। রান্না করার কোন ব্যবস্থাও নেই। সকল পরিবারগুলো অন্যের বাড়িতে রান্না করে ঘরে নিয়ে আসছে অথবা খাবার কিনে খাচ্ছে। এদিকে স্কুলগামী শিক্ষার্থীরা ঘর থেকে বের হতে পারছে না। আবার ঘরের ভেতরে পানি ঢুকে যাওয়া বই খাতা ভিজে যাওয়ায় ব্যাহত হচ্ছে শিক্ষা কার্যক্রম।
এলাকার বাসিন্দা ফিরোজ খান বলেন, প্রতি বছরই বৃষ্টি মৌসুমে পানি বন্দি থাকি। এ কয়েক মাসে জীবনযাপন কার খুবই কষ্ট সাধ্য হয়। আর এক বাসিন্দা শেখ হাপেজ মোল্লা বলেন, বাড়িতে যেতে হলে কোমড় পযন্ত পানির মধ্যে নেমে বাড়ি যেতে হয়। সব সময়ে আতঙ্কে থাকি এই বুঝি আমার বাচ্চা পানিতে পড়ে গেলো। পানিবন্দি জাহাঙ্গীরের স্ত্রী বলেন, বাচ্চাকে আমি তার নানা বাড়ি পাঠিয়ে দিয়েছে। বেঁচে আছি জীবনের ঝুঁকি নিয়ে।
এ বিষয়ে স্থানীয় ৭নং ওয়ার্ড কাউন্সিলর খন্দকার সামসুল আরেফীন সাগর বলেন, গত বছরও এ এলাকার মানুষ পানিবন্দি ছিলো। আমরা স্থায়ী সমাধের চেষ্টা করেছি। কিন্তু এ এলাকার পানি বের করার কোন জায়গা নেই। বৃষ্টি কমলে পানি সেঁচের মাধ্যমে এলাকার জলাবদ্ধতার নিরসন করতে হয়।
রেল কলোনীর জলাবব্ধতার দেখার জন্য শুক্রবার দুপুরে স্থানীয় জেলা প্রশাসনের পক্ষ থেকে আসেন এনডিসি মো. পাভেজ মল্লিক। তিনি জানালেন, শতাধিক পরিবার এখন পানিবন্দি রয়েছে। তিনি বলেন, জেলা প্রসাশকের নির্দেশে আমি বাস্তবস্থা দেখতে এসেছি। আজ অথবা কাল থেকে পানিবন্দি পরিবারের জন্য সরকারি সহায়তা দেওয়া শুরু হবে। এছাড়া এলাকার জলাবদ্ধাতা নিরসনের জন্য স্থানীয় পৌরসভার সাথে আলোচনা করে প্রয়োজনৗয় ব্যবস্থা গ্রহণ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ