Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রতিদিন হাতিয়ে নিচ্ছে লাখ টাকা

সিলেটে ক্ষুদ্র ও কুটির শিল্প মেলার নামে লটারি বাণিজ্য

| প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

সিলেট অফিসঃ সিলেটে ক্ষুদ্র ও কুটির শিল্প মেলার নামে লটারি বাণিজ্য চলছে। এতে প্রতিদিন লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে একটি চক্র। গাড়ি, মোটরসাইকেল, গরু, ফ্রিজ, টিভি, মোবাইলসহ অর্ধশত পুরষ্কারের লোভ দেখিয়ে প্রকাশ্যে সিলেট নগরী ও আশপাশ এলাকায় টিকিট বিক্রি করলেও নিরব ভুমিকা পালন করছে প্রশাসন। সিলেট সদর উপজেলার লাক্কাতুরা মাঠে তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটির (গ্রাসরুটস) উদ্যোগে মাস ব্যাপী মেলার উদ্বোধন করা হয়। আর এ মেলাতেই চলছে লটারি বাণিজ্য। সিলেট সদর উপজেলার লাক্কাতুরা এলাকার জনসাধারণ চা-শ্রমিকদের সংখ্যায় বেশী । এই নিন্ম আয়ের জনবসতির পাশেই এ ধরণের লাকি কূপন র‌্যাফেল ড্র আয়োজন করায় ভাগ্য যাচাই করতে গিয়ে নিস্ব হচ্ছেন বাসিন্দারা। 
প্রতিদিন এসব বাম্পার পুরষ্কারের লোভ দেখিয়ে সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত বিক্রি করা হচ্ছে প্রায় ৫ লাখ লটারি কূপন। শুধু মেলা প্রাঙ্গনে নয় এসব লটারি রিকশায় করে বিক্রি করা হচ্ছে সিলেটের বিভিন্ন পাড়া-মহল্লা ও প্রধান সড়ক গুলোতে। নগরের বিভিন্ন পয়েন্টে বসানো হয়েছে লাকি কূপন বুথ। এছাড়াও প্রায় দুই শতাধিক রিকশা ও অটোরিকশা সিএনজিতে মাইক বেঁধে লটারি কূপন নিয়ে ছুটছে সিলেটের বিভিন্ন উপজেলাতেও। আর তা থেকে আয় হচ্ছে ১০ লাখ টাকা। রাত ১০টায় স্থানীয় ক্যাবল অপারেটর এসসিএস এর মাধ্যমে সরাসরি প্রচার করা হচ্ছে এ র‌্যাফেল ড্র অনুষ্ঠান। 
সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. শহিদুল ইসলাম জানান, সিলেট মহানগর এলাকায় কোন মেলার আয়োজন করতে হলে পুলিশ কমিশনার এর অনুমোদন দেয়। মেলায় র‌্যাফেল ড্র চলবে কিনা সেটাও যারা অনুমোদিন দিবেন তাঁরা দেখবেন। সিলেট মহানগর পুলিশের উপ পুলিশ কমিশনার (গণমাধ্যম) জেদান আল মুসা জানান, মেলার অনুমোদন দিয়েছে নগর বিশেষ শাখা (এসবি) কর্তৃপক্ষ। তিনি নগর বিশেষ শাখার প্রতিনিধির সাথে কথা বলার জন্য অনুরোধ করেন। সিলেট মহানগর পুলিশের নগর বিশেষ শাখার অতিরিক্ত উপ পুলিশ কমিশনার রবিউল ইসলাম বলেন, মেলার অনুমতি পত্রে স্পষ্ট লেখা রয়েছে কোন প্রকার জুয়া খেলা, র‌্যাফেল ড্র আয়োজন নিষিদ্ধ। তিনি এ বিষয়ে যথাযত ব্যবস্থা নিচ্ছেন বলে জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ