Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

সভ্য দেশ হলে ষোড়শ সংশোধনীর পর সরকার পদত্যাগ করতো -মির্জা ফখরুল

নতুন জোটকে স্বাগত জানাবে বিএনপি

| প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বর্তমান সরকার জোর করে অবৈধভাবে এখনও ক্ষমতায় আছে। ষোড়শ সংশোধনীর যে রায় আপিল বিভাগের রায়ের পরে প্রকাশিত হয়েছে, তা কোনো সভ্য দেশে হলে সরকার পদত্যাগ করতো। তিনি এই রায় আমলে নিয়ে সরকারকে অবিলম্বে পদত্যাগ করে নিরপেক্ষ সহায়ক সরকারের অধীনে নির্বাচন দেওয়ার দাবি জানান। গতকাল (বৃহস্পতিবার) দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।
বিএনপি মহাসচিব বলেন, ‘বিচার বিভাগের সর্বোচ্চ রায়ে বলা হয়েছে এই দেশে গণতন্ত্র নেই, মানবাধিকার নেই, পার্লামেন্টে আইনের কোনো শাসন নেই। বিচার বিভাগকে তারা নিয়ন্ত্রণ করার চেষ্টা করছে। সার্বিকভাবে দেশে এখন কোনো গণতন্ত্র নেই, মানুষের অধিকার নেই, ভোটের অধিকার নেই। বিচার বিভাগের পর্যবেক্ষণে বলা হয়েছে, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন ছাড়া একটা সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়।
তিনি বলেন, ‘এ সরকার সর্বতভাবে ব্যর্থ হয়েছে ও গায়ের জোরে ক্ষমতা দখল করে আছে। আমরা সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি অবিলম্বে পদত্যাগ করে একটি সহায়ক সরকারের অধীনে, নিরপেক্ষ নির্বাচন কমিশনের মাধ্যমে নির্বাচন করে জনগণের সরকার প্রতিষ্ঠা করার ব্যবস্থা করা হোক। বাংলাদেশের সংবিধানে যে ষোড়শ সংশোধনীর মাধ্যমে বিচারপতি অপসারণ করার ক্ষমতা জাতীয় সংসদের হাতে ফিরিয়ে দেওয়া হয়েছিল, সেটি অবৈধ ঘোষণা করেছে সুপ্রিম কোর্ট। হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আপিল খারিজ করে দিয়েছে উচ্চ আদালত।’
আওয়ামী লীগ ও বিএনপির বাইরে তৃতীয় জোট সৃষ্টি হলে বিএনপি তাকে স্বাগত জানাবে বলে জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। দুই জোটের বাইরে বিকল্প ধারার সভাপতি ও সাবেক প্রেসিডেন্ট এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর বাসায় নতুন জোটের আলোচনার বিষয়কে বিএনপি কীভাবে দেখছে এমন প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, ‘আমরা যেকোনো উদ্যোগ যা দেশের পক্ষে, জনগণের পক্ষে, গণতন্ত্রের পক্ষে; তাকে সবসময় স্বাগত জানিয়েছি। এখনও মনে করি যারা এই অবৈধ-অনৈতিক সরকার, জুলুমবাজ সরকারের বিরুদ্ধে অবস্থান গ্রহণ করবে, আমরা অবশ্যই তাদের স্বাগত জানাব।
এর আগে সকাল ১১টায় দলের জাতীয় নির্বাহী কমিটির সম্পাদকমন্ডলীর এক সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সভায় চলমান সাংগঠনিক কার্যক্রম ও বিদ্যমান রাজনৈতিক পরিস্থিতির ওপর সম্পাদকবৃন্দ আলোচনা করেন। সভায় সম্পাদকমন্ডলী ছাড়াও দলের সিনিয়র যুগ্ম মহাসচিব, যুগ্ম মহাসচিববৃন্দসহ অঙ্গ সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদকগণ উপস্থিত ছিলেন। এসময় দলের সদস্য সংগ্রহ কার্যক্রম আরও বেগবান করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। একইসাথে আগামী ১ সেপ্টেম্বর বিএনপি’র ৩৯তম প্রতিষ্ঠা বার্ষিকী, ৩ সেপ্টেম্বর বিএনপি’র সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের ১০ম কারামুক্তি দিবস পালন, ১১ সেপ্টেম্বর বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার কারামুক্তির ১০ম বার্ষিকী পালনের কর্মসূচি গ্রহণ করা হয়। এছাড়া সভায় বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য ও সাবেক মন্ত্রী হারুনার রশীদ খান মুন্নু সাহেবের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে তাঁর রুহের মাগফিরাত কামনা ও শোকাহত পরিবারবর্গের প্রতি গভীর সমবেদনা জানানো হয়। সম্প্রতি পাহাড় ধ্বস ও বন্যায় নিহতদের রুহের মাগফিরাত কামনা নিহতদের স্বজনরাসহ দুর্গত মানুষদের প্রতি গভীর সমবেদনা জানানো হয়। ক্ষতিগ্রস্তদের ত্রাণ সামগ্রী আওয়ামী নেতাকর্মীদের দ্বারা লুটপাটের তীব্র নিন্দা ও ধিক্কার জানানো হয়। সভায় বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের সকল পর্যায়ের নেতাকর্মীদেরকে দুর্গত মানুষের পাশে দাঁড়ানোর আহবান জানানো হয়। সরকার ও আওয়ামী লীগের নেতাকর্মীদের নির্যাতনে সারাদেশে যারা মৃত্যুবরণ করেছেন সভায় তাদের রুহের মাগফিরাত কামনা করা হয়। বগুড়াসহ দেশব্যাপী নারী ও শিশু নির্যাতন যে ভয়াবহ রুপ ধারণ করেছে তাতে সভায় গভীর উদ্বেগ প্রকাশ এবং জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবী করা হয়। বিদেশে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়া এবং বিএনপি’র সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান এর দ্রুত আরোগ্য কামনা করা হয়।
প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি: দলের নির্বাহী কমিটির সভায় প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে সারাদেশব্যাপী কর্মসূচি গ্রহণ করা হয়। এসব কর্মসূচির মধ্যে রয়েছে- ১ সেপ্টেম্বর সকাল ৬টায় দলের নয়াপল্টনস্থ কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন। সকাল ১০টায় বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার নেতৃত্বে দলের কেন্দ্রীয় নেতৃবন্দসহ সর্বস্তরের নেতাকর্মীরা শেরেবাংলা নগরস্থ সাবেক প্রেসিডেন্ট শহীদ জিয়াউর রহমানের মাজারে পুষ্পার্ঘ্য অর্পণ ও ফাতেহা পাঠ করবেন। একইদিন দেশব্যাপী বিএনপি’র সকল ইউনিট সকাল ৬টায় বিএনপি’র কার্যালয়গুলোতে দলীয় পতাকা উত্তোলন করবে। স্থানীয় সুবিধানুযায়ী দলের জেলা ও মহানগরসহ বিভিন্ন পর্যায়ের ইউনিটগুলি দিবসটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল

২১ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ