Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

রুশবিরোধী নিষেধাজ্ঞায় স্বাক্ষর ট্রাম্পের

| প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০১৭, ১২:২৩ এএম

ইনকিলাব ডেস্ক : শেষ পর্যন্ত রুশবিরোধী যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞায় স্বাক্ষর করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্র সময় বুধবার সকালে তিনি এ সংক্রান্ত বিলে স্বাক্ষর করেন। এর ফলে বিলটি এখন আইনে পরিণত হয়েছে। কংগ্রেস সদস্যরা প্রায় সর্বসম্মতভাবে বিলটির পক্ষে ভোট দেওয়ায় ট্রাম্পের অবশ্য এক্ষেত্রে অন্য কোনও ভালো বিকল্প ছিল না। কারণ বিলটি কংগ্রেসে প্রেসিডেন্টের ভেটো আটকে দেওয়ার মতো যথেষ্ট সংখ্যক কংগ্রেসম্যানের সমর্থন পেয়েছে।
মার্কিন প্রেসিডেন্টের দফতর হোয়াইট হাউসের উপদেষ্টা কেলিয়ানি কনওয়ে এক টেলিভিশন সাক্ষাৎকারে বিলটিতে ট্রাম্পের স্বাক্ষরের বিষয়টি নিশ্চিত করেছেন।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন অবশ্য বিলটি নিয়ে ট্রাম্প এবং তার অসন্তুষ্টির কথা জানিয়েছেন। তিনি বলেন, এ আইনটির বিষয়ে আমরা পুরোপুরি সন্তুষ্ট হতে পারছি না।
এই নিষেধাজ্ঞার মূল উদ্দেশ্য, ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ। এর সঙ্গে যুক্ত হয়েছে রাশিয়া কর্তৃক ইউক্রেনের ক্রিমিয়া উপদ্বীপ দখলের ঘটনা। এই নিষেধাজ্ঞার মাধ্যমে এসব ঘটনায় রাশিয়াকে শাস্তি দেওয়ার বিষয়টি নিশ্চিত করতে চায় মার্কিন কংগ্রেস। অবশ্য, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে তাকে সহায়তা করার জন্য রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগটি বরাবরই অস্বীকার করে আসছেন ট্রাম্প।
২৫ জুলাই যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ বিলটি অনুমোদন করে। এরপর ২৭ জুলাই সিনেটে কোনও ধরনের পরিবর্তন ছাড়াই পাস হয়। ধারণা করা হচ্ছিল, ট্রাম্প বিলটিতে ভেটো দিতে পারেন। তবে শেষ পর্যন্ত অনিচ্ছা সত্তে¡ও এক রকম চাপের মুখে পড়ে তিনি বিলটিতে স্বাক্ষর করেছেন। সূত্র : আল জাজিরা, বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ