Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সাথে ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূতের সাক্ষাৎ

| প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সাথে বাংলাদেশে ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত রিনা সোইমারনু গতকাল বুধবার সচিবালয়ে সাক্ষাৎ করেছেন। এ সময় তারা পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।
প্রতিমন্ত্রী নবনিযুক্ত ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূতকে বাংলাদেশে স্বাগত জানিয়ে দেশীয় কৃষ্টি ও সংস্কৃতি ব্যাখ্যা করেন। তিনি বলেন, ভ্রাতৃপ্রতিম এই দেশটির সাথে কয়লা, এলএনজি ও সংশ্লিষ্ট ব্যবসা বাড়ানোর উদ্যোগ নেয়া যেতে পারে। আমাদের প্রচুর কয়লা লাগবে। সহযোগিতার ক্ষেত্রগুলো চিহ্নিত করে আমরা যৌথভাবে একটি উন্নয়নের ফ্রেমওয়ার্ক করতে পারি। দু’দেশের ব্যবসায়ীদের মধ্যে ট্রেডশো বা সেমিনার করতে পরলেও ব্যবসার ক্ষেত্র বৃদ্ধি পাবে। এতে ইন্দোনেশিয়ার জ্বালানি সম্পর্কে আমরা ব্যাপকভাবে জানতে পারবো। সরকারি ব্যবস্থাপনার অর্থাৎ জি-টু-জি ব্যবসা-বাণিজ্যকে আমরা উৎসাহিত করি।
রাষ্ট্রদূত জানান, ইন্দোনেশিয়ার সরকারি ও বেসরকারি সংস্থাসমূহের বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাত সম্পর্কে আগ্রহ উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশের ঋঝজট নির্মাণ, কয়লা ও খঘএ রপ্তানি এবং এ সংশ্লিষ্ট ব্যবসা খাতে ইন্দোনেশিয়া কাজ করতে আগ্রহী। রাষ্ট্রদূত আরো বলেন, পোলট্রি সিমেন্ট এবং ফার্মাসিউটিক্যাল ব্যবসায়ে বাংলাদেশের অভিজ্ঞতা কাজে লাগিয়ে জয়েন্ট ভেঞ্চারে বিনিয়োগ করতে ইচ্ছুক। কাজ অনেকটাই এগিয়েছে। সহযোগিতা বাড়াতে আমরা অপেক্ষা করছি। এ সময় বিদ্যুৎ ও জ্বালানি খাতের বিভিন্ন ইস্যুতে ও ইন্দোনেশিয়ার অবস্থান নিয়ে আলোচনা করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ