Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বেড়েছে বাণিজ্য কমছে জট

বেনাপোল বন্দরে প্রথম দিনে রাজস্ব আয় ১২ কোটি টাকা

| প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

বেনাপোল অফিস : প্রথম দিনেই দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোল ২৪ ঘণ্টা খোলা ছিল। কাস্টমস ও বন্দরের কর্মকর্তা কর্মচারীরা দিন রাত বন্দর ও কাস্টম খোলা রেখে পণ্য খালাশ দিয়েছে বন্দর থেকে। রাত দিন খোলা রাখায় বন্দরে ফিরে এসেছে প্রাণ চাঞ্চল্য। অফিসাররা দুই শিফটে ভাগ হয়ে দায়িত্ব পালন করেছেন। বন্দর ও কাস্টমস এর পৃথক মোবাইল টিম বন্দরে টহল দিয়েছে সার্বক্ষণিক। দিন রাত মিলে রাজস্ব আদায় হয়েছে ১২ কোটি টাকা। রাত ১ টা পর্যন্ত দু’দেশের মধ্যে আমদানি রফতানি বাণিজ্য চালু ছিল।
ভারত থেকে এ সময় ২৭০ ট্রাক মালামাল আমদানি হয়েছে ও রফতানি হযেছে ৮০ ট্রাক মালামাল। অন্যান্য দিনের তুলনায় পন্য আমদানি বেড়েছে। বর্তমানে বন্দরে পণ্য জট নেই বলেলেই চলে। এদিকে ভারতীয় কাস্টমস কর্তৃপক্ষ তাদের পেট্রাপোল বন্দর সাত দিন খোলা রাখার জন্য নির্দেশনা দিয়েছে। তারা রাত একটা পর্যন্ত বাংলাদেশে পণ্য রফতানি করেছে বলে ওপারের কাস্টমস ওয়েল ফেয়ার স্টাফ এসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তি জানান। তবে রাজস্ব আদায় বৃদ্ধি ও আমদানি রফতানি বাড়বে বলে আশাবাদ ব্যক্ত করেছেন কাস্টমস ও বন্দর কর্মর্কর্তারা। এদিকে বন্দর এলাকায় সন্ধ্যা থেকে রাত দশটা পর্যন্ত বিদ্যুত না থাকায় বন্দরের নিরাপওা ছিল ঝুঁকির মুখে। যদিও বন্দর থানা পুলিশ বন্দর এলাকায় নিরাপওা ব্যবস্থা জোরদার করে টহল দিয়েছে। এই মুহুর্তে বেনাপোলে সার্বক্ষনিক বিদ্যুত সরবরাহ নিশ্চিত করাসহ বন্দরে ক্রেন ফরক লিফট সচল রাখার জোর দাবি উঠেছে ব্যবসায়ীদের পক্ষ থেকে। এ উপলক্ষে জাতীয় রাজস্ব বোর্ড কাস্টমস হাউসের জন্য নতুন করে অতিরিক্ত ৩৪ জন অফিসার নিয়োগ দিয়েছেন।
বন্দরের উপ পরিচালক রেজাউল হোসেন জানান, বন্দরের কর্মকর্তারা সারারাত বন্দর খোলা রেখে কাজ করেছে। আগের তুলনায় বন্দরে যানজট কমেছে। তবে রাতে ব্যবসায়ীদের উপস্থিতি তুলনামুলক কম ছিল। যদি কেউ বন্দরের বিল শাখায় ওভার টাইমের নামে জোর করে অর্থ আদায় করে থাকে সেটা বেআইনী, বিষয়টি তদন্ত করে দেখা হবে।
বেনাপোল কাস্টমস কমিশনার শওকাত হোসেন জানান, রাতে কাস্টমস কর্মকর্তারা বন্দর ও কাস্টমস এ কাজ করেছে। কম্পিউটার ও এসেসমেন্ট গ্রুপ খোলা ছিল। অন্যন্য দিনের তুলনায় আমদানি বাণিজ্য বেড়েছে। প্রথম দিনে রাজস্ব আয় হয়েছে ১২ কোটি টাকা। তবে রাজস্ব আয় আরো বাড়বে বলে আশা করছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাণিজ্য

২৮ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ