Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

শিক্ষার্থীদের পক্ষে আন্দোলনে নামছেন শিক্ষকরা

| প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

চার দফা দাবিতে জাবিতে অবরোধ অব্যাহত : প্রশাসনিক কাজে স্থবিরতা
জাবি সংবাদদতা : মামলা প্রত্যাহার সহ চার দফা দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে চলমান লাগাতার প্রশাসনিক ভবন অবরোধ কর্মসূচির সাথে সংহতি জানিয়ে আন্দোলনে নামার ঘোষণা দিয়েছেন শিক্ষকদের একাংশ। গতকাল বিকালে ‘সন্ত্রাস ও নিপীড়নের বিরুদ্ধে শিক্ষকবৃন্দ’ এ ব্যানারে এক সংবাদ সম্মেলন থেকে এ ঘোষণা দেন শিক্ষকরা।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক মির্জা তাসলিমা সুলতানা বলেন, বিশ্ববিদ্যালয়ে চলমান সঙ্কট সমাধানে শিক্ষক সমিতি উদ্যেগ গ্রহণ করে। কিন্তু প্রশাসনের একগুঁয়েমি ও দোদুল্যমানতার কারণে এ উদ্যোগ ব্যর্থ হয়েছে। শিক্ষক সমিতির পক্ষ থেকে জানা গেছে, তিন আগস্টের প্রশাসন ও শিক্ষার্থীদের সমঝোতার বৈঠক নিয়ে অনিশ্চয়তা তৈরী হয়েছে। প্রশাসন শর্ত জুড়ে দিয়ে সঙ্কট সমাধানের জন্য আলোচনা বসতে চাইছে না। এ সময় অধ্যাপক নাসিমা আখতার হোসাইন বলেন, ‘শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরে মামলা প্রত্যাহারের দাবিতে আন্দোলন করে যাচ্ছে। কিন্তু আমরা দেখেছি প্রশাসন শিক্ষার্থীদেরকে আশ্বাস দিয়ে সে আশ্বাস রাখেনি। তাই আমরা আর কোন উপায় দেখতে পাচ্ছি না। আমরাও শিক্ষার্থীদের এ যৌক্তিক দাবির সাথে সংহতি জানিয়ে সরাসরি আন্দোলনে নামবো।’ শিক্ষক সমিতির কার্যকরী পরিষদের সদস্য অধ্যাপক শামীমা সুলতানা বলেন, ‘সঙ্কট সমাধানে শিক্ষক সমিতিকে প্রশাসন দায়িত্ব দিয়ে প্রশাসনের পক্ষ থেকে শিক্ষক সমিতির সাথে নিজ উদ্যেগে কোন ধরনের আলোচনা করা হয়নি। তারপরও শিক্ষক সমিতি বার বার প্রশাসনের সাথে আলোচনা করেছে। কিন্তু তেমন সাড়া না পাওয়ায় সঙ্কট সমাধান নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।’ বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক আবুল হোসেন জানিয়েছেন, ‘মামলার ব্যাপারে কোন ধরনের সিদ্ধান্ত নেয়নি প্রশাসন।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ