Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিসিএস পরীক্ষায় মুক্তিযুদ্ধের ওপর ১০০ নম্বরের প্রশ্ন থাকবে -মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

| প্রকাশের সময় : ২ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম


নড়াইল জেলা সংবাদদাতা : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ. ক. ম. মোজাম্মেল হক বলেছেন, দুই লাখ টাকা ব্যয়ে মুক্তিযোদ্ধাদের কবর একই নকশায় বাঁধানোর উদ্যোগ নেয়া হয়েছে। যাতে একশ বছর পরেও মানুষ চিনতে পারে এটা মুক্তিযোদ্ধার কবর। গতকাল দুপুরে নড়াইলের মুক্তিযোদ্ধা কমপ্লেক্স উদ্বোধনকালে মন্ত্রী এ কথা বলেন। মন্ত্রী আরো বলেন, আগামীতে মুক্তিযোদ্ধাদের ভাতা ঘরে ঘরে পৌঁছে দেয়া হবে। এছাড়া অসচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য প্রতিটি জেলা-উপজেলায় শীঘ্রই বহুতল আবাসিক ভবন নির্মাণ করা হবে। এখন থেকে বিসিএস পরীক্ষায় মুক্তিযুদ্ধের ওপর ১০০ নম্বরের প্রশ্ন থাকবে। শিক্ষার্থীদের মধ্যে মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দিতে এই উদ্যোগ নেয়া হয়েছে।এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক এমদাদুল হক, জেলা পরিষদের চেয়ারম্যান সোহরাব হোসেন বিশ্বাস, পুলিশ সুপার সরদার রকিবুল ইসলাম, প্রমুখ।
মন্ত্রী আরো বলেন, আগামী কোরবানীর ঈদে প্রত্যেক মুক্তিযোদ্ধাকে বকেয়া বোনাসসহ বোনাস বাবদ মোট ৩২হাজার ৫শ’টাকা প্রদান করা হবে। বোনাসের সঙ্গে তিনমাসের (জুলাই, আগস্ট, সেপ্টেম্বর) ভাতা বাবদ ৩০হাজার টাকাও প্রদান করা হবে। অতি দ্রæত সারা দেশের প্রত্যেক মুক্তিযোদ্ধার বক্তব্য রেকর্ডিং করে তা ভবিষ্যতের জন্য আর্কাইভে সংরক্ষণ করা হবে। বিভিন্ন ক্লাসের পাঠ্যসূচিতে মুক্তিযুদ্ধের ইতিহাসের পাশাপাশি মুক্তিযুদ্ধে বিরোধীতাকারী পাকিস্তানী বাহিনী ও তাদের এদেশীয় দোসর রাজাকার, আলবদর, আল-শামস বাহিনীর সদস্যদের বিতর্কিত ভূমিকা ও দেশ বিরোধী কার্যকলাপ তুলে ধরা হবে। মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী শেখ হাসিনার নেতৃত্বে আগামীতে আওয়ামীলীগ সরকারকে আবার ক্ষমতায় আনতে মুক্তিযোদ্ধাসহ উপস্থিত সকলের প্রতি তিনি আহবান জানান। পরে তিনি লোহাগড়া উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনের উদ্বোধন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ