Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

সিটি কর্পোরেশনের সৃষ্ট পানিবদ্ধতা নিরসনকল্পে এক সভায় স্থানীয় সরকারমন্ত্রী

| প্রকাশের সময় : ২ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

সমন্বয়ের মাধ্যমে নগরীর পানিবদ্ধতা নিরসন করতে হবে
স্টাফ রিপোর্টার : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, ঢাকা, চট্টগ্রাম ও নারায়ণগঞ্জ দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ নগরী। দেশের প্রায় ৬০ শতাংশ অর্থনীতি এই তিন নগরীর উপর নির্ভরশীল। সাম্প্রতিক জলাবদ্ধতা এ নগরী গুলোর জীবনযাত্রাকে ব্যাহত করেছে। জলাবদ্ধতা দূরীকরণে সংশ্লিষ্ট সেবা সংস্থা গুলোকে পারস্পরিক দোষারোপ বন্ধ করে সমন্বয়ের মাধ্যমে কাজ করে সমাধান বের করতে হবে।
গতকাল মঙ্গলবার বিকালে সচিবালয়ে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সম্মেলন কক্ষে বর্ষা মৌসুমে ঢাকা, নারায়ণগঞ্জ এবং চট্টগ্রাম মহানগরীসহ সংশ্লিষ্ট এলাকাসমূহে সৃষ্ট জলাবদ্ধতা নিরসনকল্পে এক সভায় সভাপতিত্বকালে এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, জলাবদ্ধতায় জনজীবন বিপর্যস্ত হয়। এর দায়ভার সংশ্লিষ্ট সকলকেই নিতে হবে। সেবা সংস্থাসমূহকে সমস্যা চিহ্নিত করে সমাধানের উদ্যোগ নিতে হবে। তিনি বলেন, ঢাকা মহানগরীর আয়তন প্রায় ৩ গুণ বৃদ্ধি পেয়েছে। দু’টি সিটি কর্পোরেশনে প্রায় ২ কোটিরও বেশি লোক বসবাস করে। ঢাকার ড্রেনেজ সিস্টেম বৃষ্টির পানি নিষ্কাশনের জন্য এখন উপযুক্ত নয়। তিনি ঢাকা ওয়াসাকে এ বিষয়ে সমস্যাসমূহ চিহ্নিত করার নির্দেশনা দেন।
মন্ত্রী জলাবদ্ধতা চিরতরে দূরীকরণে ওয়াসা ও সিটি কর্পোরেশনের বিদ্যমান আইনগুলোকে যুগোপযোগী করে নাগরিক সেবা বৃদ্ধির জন্য স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব (পানি সরবরাহ) বেগম নাসরিন আক্তারকে আহŸায়ক একটি কমিটি গঠন করার নির্দেশ দেন। কমিটিকে এক মাসের মধ্যে আইনসমূহ পর্যালোচনা করে সুপারিশ প্রদানের নির্দেশ দেন। মন্ত্রী ঢাকা মহানগরীতে বক্স কালভার্টসমূহের বর্তমান অবস্থা সরেজমিনে দেখে সেগুলোর মধ্য দিয়ে পানি নিষ্কাশনে সচল করার জন্য ওয়াসাকে নির্দেশ দেন। তিনি বলেন, কোথায় কোথায় পুরনো কালভার্ট রয়েছে, সেগুলো কি অবস্থায় রয়েছে তা অচিরেই পরিষ্কার করতে হবে।
মন্ত্রী নতুন বক্স কালভার্ট নির্মাণ বন্ধকরণ এবং বিদ্যমান বক্স কালভার্টের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ, ড্রেন পরিস্কারকরণ, নতুন ড্রেন নির্মাণ এবং ড্রেনের কার্যকারিতা মনিটরিং এর ব্যবস্থা গ্রহণ, খালসমূহ চিহ্নিতকরণ এবং অবৈধ দখলদার হতে মুক্তকরণ, খালের নাব্যতা বৃদ্ধির জন্য খালসমূহ পুনঃখনন এবং খাল নিয়মিত পরিস্কারকরণ বিষয়ে নির্দেশনা প্রদান করেন। অন্যদিকে, বর্জ্য ব্যবস্থাপনা কার্যকর করতে রাস্তার পাশের্^ অবস্থিত বিভিন্ন ধরণের ভ্রাম্যমান দোকান হতে বর্জ্য ড্রেনে নিক্ষেপন বন্ধকরণের ব্যবস্থা গ্রহণ, বিভিন্ন প্রকার পলিথিন এবং পলিথিনজাত পণ্য ব্যবহার বন্ধকরণের লক্ষ্যে বিভিন্ন মার্কেটে ভ্রাম্যমান আদালত পরিচালনাসহ প্রশাসনিক ব্যবস্থা গ্রহণে সিটি কর্পোরেশনকে আহŸান জানান ।
সভায় উপস্থিত ছিলেন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ড. সেলিনা হায়াত আইভি, স্থানীয় সরকার বিভাগের ভারপ্রাপ্ত সচিব ইকরামুল হক, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান, চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ কে এম ফজলুল্লাহ, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) প্রধান প্রকৌশলী শ্যামা প্রসাদ অধিকারী সহ মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ