Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

২০২১ সালের মধ্যে ৬০ বিলিয়ন ডলার রফতানির লক্ষ্যমাত্রা

বিএফটিআই’র অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী

| প্রকাশের সময় : ২ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার: বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, প্রতিযোগিতা মূলক বিশ^বাণিজ্যে নিজেদের অগ্রযাত্রা অব্যাহত রাখতে ডিজিটাল বাণিজ্য পদ্ধতিতে সক্ষমতা অর্জন করতে হবে। বিশ^বাণিজ্য যখন ডিজিটাল পদ্ধতিতে দ্রæত এগিয়ে যাচ্ছে, তখন আমাদের পিছিয়ে থাকার সুযোগ নেই। বাংলাদেশ আগামী ২০২১ সালের মধ্যে ৬০ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানির লক্ষ্যমাত্রা নিয়ে এগিয়ে যাচ্ছে। সার্ভিস সেক্টর বাদে গত বছর প্রায় ৩৪ দশমিক ৬৬ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি করেছে। এ বছর ৩৭ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
ঢাকায় সিরডাপ মিলনায়তনে গতকাল বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউট(বিএফটিআই) আয়োজিত “ক্রোস বর্ডার পেপারলেস ট্রেড ফেসিলিটেশন ইন বাংলাদেশ ওযার্কশপে প্রধান অতিথির বক্তৃতা প্রদানের সময় এ সব কথা বলেন।
তোফায়েল আহমেদ বলেন, ডিজিটাল পদ্ধতিতে বাণিজ্য পরিচালনা করলে আমদানি-রপ্তানি সহজ হবে, বাণিজ্য ব্যয়ও উল্লেখযোগ্য হারে কমবে। গবেষণায় দেখা গেছে, বর্তমানের তুলনায় ব্যবসার খরচ ১৭ থেকে ৩১ শতাংশ কমবে এবং সময় বাচবে ২৪ থেকে ৪৪ শতাংশ।
বিএফটিআই-এর প্রধান নির্বাহী কর্মকর্তা আলী আহমেদের সভাপতিত্বে ওয়ার্কশপে এনবিআর-এর চেয়ারম্যান মো. নজিবুর রহমান, টেরিফ কমিশনের চেয়ারম্যান মুসফিকা ইকফাত, বাণিজ্যসচিব শুভাশীষ বসু, প্রধান নিয়ন্ত্রক আমদানি ও রপ্তানি ফিরোজা খান, সাবেক সচিব সোহেল আহমেদ, সাবেক রাষ্ট্রদূত মুন্সী ফয়েজ আহমেদ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ