Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

কুষ্টিয়ায় ভূমি কর্মকর্তার ৪ বছরের কারাদন্ড

| প্রকাশের সময় : ১ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার, কুষ্টিয়া : কুষ্টিয়ায় দায়িত্ব পালনরত অবস্থায় আদায়কৃত ভুমি কর/রাজস্ব খাতের টাকা আত্মসাতের দায়ে সহকারী ভূমি কমিশনার ও দুদক’র দায়েরকৃত দুইটি মামলায় ভূমি উপ-সহকারী কর্মকতা মোহাম্মদ আলীকে দুই বছর করে সর্বমোট ৪ বছরের সশ্রম কারাদন্ডের আদেশ দিয়েছেন আদালত । গতকাল দুপুর দেড়টায় জেলা ও দায়রা জজ আদালতের বিচারক সৈয়দ জাহেদ মুনসুর এই আদেশ দেন। অভিযুক্ত মহম্মদ আলী জগতি ইউনিয়ন ভুমি কর্মকর্তা (বরখাস্তকৃত) ও দৌলতপুর উপজেলার শ্যামপুর গ্রামের আফিল উদ্দিনের ছেলে। রায় ঘোষনার সময় আসামী মোহাম্মদ আলী আদালতে হাজির ছিল।
মামলার এজাহার সুত্রে জানা যায়, ২০০৫ সালে ২২ডিসেম্বর মজমপুর ভূমি অফিসে ভূমি উপ-সহকারী কর্মকর্তা পদে চাকুরী করাকালীন হোল্ডিং নং- ৩৫১৬ এবং হোল্ডিং নং- ১৪৩১ প্রজাদের নিকট থেকে কয়েক হাজার টাকা ভূমি উন্নয়ন কর নিয়ে মুল রশিদে কয়েক শত টাকা লিখে রশিদ দেয়। ভূমি উপ-সহকারী কর্মকতা মোহাম্মদ আলী এভাবে কয়েক লাখ টাকা আত্বসাৎ করে। এঘটনায় প্রজারা দুর্নীতি দমন কমিশন (দুদক) সমন্বিত জেলা কার্যালয়ে লিখিত অভিযোগ দায়ের করনে। দুর্নীতি দমন কমিশন (দুদক) সমন্বিত জেলা কার্যালয়ের উপ-সহকারী পরিচালক শহীদুল ইসলাম মোড়ল বাদী হয়ে বিষয়টি তদন্ত শেষে কুষ্টিয়া সদর থানায় ভূমি উপ-সহকারী কর্মকতা মোহাম্মদ আলীর বিরুদ্ধে দঃ বিঃ ৪০৯ ধারা সহ ১৯৪৭ সালের ২ নং দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় একটি মামলা দায়ের করেন। যা পরে ১৮/১২ বিশেষ মামলায় নথিভূক্ত হয়ে বিচার কাজ শুরু হয়। অপরদিকে ভূমি উপ-সহকারী কর্মকতা মোহাম্মদ আলী জগতি ইউনিয়ন ভূমি অফিসে চাকুরী করাকালীন খতিয়ান নং- ২১৪১ এবং ১৩৮৬/৯-১/০৮-০৯ নং- মিউটেশন কেসের প্রস্তাবিত প্রতিবেদনে ইউনিয়ন ভূমি কর্মকর্তা, সহকারী কমিশনার (ভূমি) স্বাক্ষর জাল করে ১২টি দাখিলায় ২২ হাজার ১৫১ টাকা ৬০ পয়সা ভূমি উন্নয়ন কর আদায় করে কার্বন কপিতে ৬০০.৫০টাকা লিখেন।
এই অভিযোগের ভিত্তিতে তৎকালিন সহকারী কমিশনার (ভূমি) ইয়াসমিন আক্তার তদন্ত শেষে ভূমি উপ-সহকারী কর্মকতা মোহাম্মদ আলীর বিরুদ্ধে দঃ বিঃ ৪০৮/৪৬৮/৪৭১ পেনাল কোডমতে একটি মামলা দায়ের করেন। মামলা নং-৬, তারিখ-০৫/১০/২০১০। যা পরে ৬/১২ বিশেষ মামলায় নথিভূক্ত হয়ে বিচার কাজ শুরু হয়। একাধিক স্বাক্ষীর স্বাক্ষ্য গ্রহন শেষে দুটি মামলায় আসামী ভূমি উপ-সহকারী কর্মকতা মোহাম্মদ আলীর বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমানীত হওয়ায় তাকে ২ বছর করে সর্বমোট ৪বছরের সশ্রম কারাদন্ডের আদেশ দেন। রাষ্ট্র পক্ষে মামলাটি পরিচালনা করেন কুষ্টিয়া আদালতে দূর্নীতি দমন কমিশন (দুদক) কর্তৃক নিযুক্ত পিপি এ্যাড.আমিরুল ইসলাম ও এ্যাড.আল মুজাহিদ হোসেন মিঠু এবং আসামী পক্ষে মামলাটি পরিচালনা করেন এড. অধ্যক্ষ আমিরুল ইসলাম।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ