Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রেসিডেন্টের ক্ষমতা নিতে চায় সুপ্রিম কোর্ট

বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের অনুষ্ঠানের আইনমন্ত্রী

| প্রকাশের সময় : ১ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, ১১৬ অনুচ্ছেদে প্রেসিডেন্টকে যে ক্ষমতা দেয়া হয়েছে সেটা সুপ্রিম কোর্ট নিতে চায়। আমি কি করে সেটা দেই?। আপনারা আমাকে রায় দিয়ে দেন, বলেন?। আমি তো দিতে পারি না। মন্ত্রী আরো বলেন, তিনি (প্রধান বিচারপতি) আমার তার প্রতি যথেষ্ট সম্মান আছে। আমি সেই সম্মান ও অধিকার রেখে বলতে চাই, আমি তো হাইকোর্ট সুপ্রিম কোর্ট উঠানোর কথা বলি নাই। ডিসিপ্লিনারি রুলস দিয়ে হাইকোর্ট সুপ্রিম কোর্ট উঠে না। আপনার এজলাসে বসে এগুলি বলার তো দরকার হয় না।
নি¤œ আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা ও আচরণ বিধিমালার সংশোধিত খসড়া নিয়ে স¤প্রতি আপিল বিভাগের মন্তব্যের পর আইনমন্ত্রী এসব কথা বলেন। গতকাল সোমবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে এক সভায় এ মন্তব্য করেন তিনি। বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ ‘সম্মেলন প্রস্তুুতি কমিটির পরিচিতি সভা ও কর্মী সমাবেশের আয়োজন করেন।
আইনমন্ত্রী বলেন, ওনারা মাসদার হোসেন কেসে ডিসিপ্লিনারি রুলসের কথা বলেছেন। কেউ কিন্তু ডিসিপ্লিনারি রুলস করে নাই। আমি আইন মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়ার পরে এ রুলসটা করেছি।তিনি বলেন, যেহেতু সংবিধানের ১০৯ অনুচ্ছেদে বলা আছে যে হাইকোর্ট, নট দি অ্যাপিলেট ডিভিশন তাদেরকে জানানোর জন্য এটা তাদের কাছে পাঠিয়ে ছিলাম।
মন্ত্রী আরো বলেন, আমি বললাম আলাপ আলোচনার মাধ্যমে আসেন শেষ করে দেই। আমি একটা ড্রাফট পাঠিয়েছি। আপনারা কারেকশন করে দিয়েছেন। আমরা সেটার ওপরে সেই টুকু হাত লাগিয়েছি। ওটা ফেরত পাঠিয়েছে। আমি তো এসে ওনাকে দিয়েছি। আমিতো এমন না পিয়ন বা আমার সচিবকে দিয়ে ওনার কাছে পাঠিয়ে দিয়েছি। আমি নিজে এসে ওনাকে দিয়েছি। বলেছি আপনি পড়েন আপনি দেখেন। তার পরে যদি কোনো বক্তব্য থাকে আমাকে জানান। তারপরেও আলোচনা করবো। কিন্তু সেটি না করে উনি এজলাসে উঠে বলেন, যে হাইকোর্ট টা তাহলে উঠিয়ে দেন। হাইকোর্টতো বঙ্গবন্ধু করে দিয়ে গেছেন। আমরা কি করে উঠাই দিবো। ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুপ্রিম কোর্ট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ