Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

শোকাবহ আগস্টের শুরু আজ বিভিন্ন সংগঠনের মাসব্যাপী কর্মসূচি ঘোষণা

| প্রকাশের সময় : ১ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : শোকাবহ আগস্টের প্রথম দিন আজ। ১৯৭৫ সালের এ মাসেই বাঙালি জাতি হারিয়েছে হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। এই মাসেই ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড ছুঁড়ে হত্যার অপচেষ্টা হয়েছিল বঙ্গবন্ধু কন্যা, আওয়ামী লীগ সভাপতি ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। ভাগ্যক্রমে সেদিন তিনি বেঁচে গেলেও এই ঘটনায় সাবেক প্রেসিডেন্ট মো. জিল্লর রহমানের সহধর্মিনী আওয়ামী লীগের তৎকালীন মহিলা বিষয়ক সম্পাদিকা আইভি রহমানসহ ২৪ জন নিহত এবং ৫ শতাধিক নেতাকর্মী আহত হন। পঁচাত্তরের পনেরই আগস্ট কালরাতে ঘাতকরা শুধু বঙ্গবন্ধুকেই হত্যা করেনি, তাদের হাতে একে একে প্রাণ দিয়েছেন বঙ্গবন্ধুর সহধর্মিনী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব, সন্তান শেখ কামাল, শেখ জামাল, শিশু শেখ রাসেলসহ পুত্রবধু সুলতানা কামাল ও রোজি জামাল।সেনাবাহিনীর কিছুসংখ্যক বিপদগামী সদস্য সপরিবারে জাতির পিতা বঙ্গবন্ধুকে হত্যা করার পর গোটা বিশ্বে নেমে আসে তীব্র শোকের ছায়া এবং ছড়িয়ে পড়ে ঘৃণার বিষবাষ্প।
সেদিন এই ঘৃণ্যতম হত্যাকান্ড থেকে বাঁচতে পারেননি বঙ্গবন্ধুর সহোদর শেখ নাসের, ভগ্নিপতি আব্দুর রব সেরনিয়াবাত, ভাগ্নে যুবনেতা শেখ ফজলুল হক মনি, তার সহধর্মিনী আরজু মনি ও কর্নেল জামিলসহ পরিবারের ১৬ জন সদস্য ও আত্মীয়-স্বজন।
বঙ্গবন্ধুকে হত্যার পর নোবেল জয়ী পশ্চিম জার্মানীর নেতা উইলি ব্রান্ডিট বলেন, মুজিবকে হত্যার পর বাঙালিদের আর বিশ্বাস করা যায় না। যে বাঙালি শেখ মুজিবকে হত্যা করতে পারে তারা যেকোন জঘন্য কাজ করতে পারে।
বিশিষ্ট সাহিত্যিক নীরদ শ্রী চৌধুরী বাঙালিদের ‘বিশ্বাসঘাতক’ হিসেবে বর্ণনা করে বলেছেন, বাঙালি জাতির স্বপ্নদ্রষ্টা শেখ মুজিবকে হত্যার মধ্য দিয়ে বিশ্বের মানুষের কাছে নিজেদের আত্মঘাতী চরিত্রই তুলে ধরেছে। টাইমস অব লন্ডনের ১৯৭৫ সালের ১৬ আগস্ট সংখ্যায় বলা হয়, সবকিছু সত্তে¡ও বঙ্গবন্ধুকে সবসময় স্মরণ করা হবে। কারণ তাকে ছাড়া বাংলাদেশের বাস্তব কোন অস্তিত্ব নেই। একই দিন লন্ডন থেকে প্রকাশিত ডেইলি টেলিগ্রাফ পত্রিকায় বলা হয়, বাংলাদেশের লাখ লাখ মানুষ শেখ মুজিবের জঘন্য হত্যাকান্ডকে অপূরণীয় ক্ষতি হিসেবে বিবেচনা করবে।
দেশের বিশিষ্টজনেরা মনে করেন, বঙ্গবন্ধুর খুনীদের বিচারের রায় কার্যকর করে জাতি কলঙ্কমুক্ত হয়েছে। একইভাবে বাঙালির আত্মঘাতী চরিত্রের অপবাদেরও অবসান ঘটেছে।
আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম বলেন, দেশের মানুষ এখন অনুধাবন করতে পারে মুক্তিযুদ্ধের চেতনাকে নস্যাৎ করে দেশে পাকিস্তানি ভাবধারা ফিরিয়ে আনার লক্ষ্যেই স্বাধীনতার বিরোধীতাকারী এবং দেশী-বিদেশী ষড়যন্ত্রকারীরা বঙ্গবন্ধুকে হত্যা করেছিল।
প্রতিবারের মত এবারও ১৫ আগস্টকে সামনে রেখে প্রথম দিন থেকেই শুরু হচ্ছে আওয়ামী লীগসহ সহযোগী ও ভ্রাতৃপ্রতীম সংগঠনগুলোর মাসব্যাপী কর্মসূচি। এদিন সকালে নগরীর ৩২ নম্বর ধানমন্ডিতে বিভিন্ন সংগঠন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানাবে ।
কর্মসূচির অংশ হিসাবে যুবলীগ আজ ১ আগস্ট শিল্পকলা একাডেমীতে সকাল ১০টায় মাসব্যাপী বঙ্গবন্ধুর জীবন ভিত্তিক সংবাদচিত্র প্রদর্শনীর আয়োজন করেছে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। এ প্রদর্শনী প্রতিদিন সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে।
এদিকে ১৫ আগস্ট জাতীয় শোক দিবসসহ পুরো আগস্ট মাসব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে আওয়ামী লীগ। এদিন সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে রাজধানীর ধানমন্ডি বঙ্গবন্ধু ভবন এবং কেন্দ্রীয় কার্যালয়সহ সংগঠনের সকল স্তরের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করা হবে। সকাল সাড়ে ছয়টায় সরকারি কর্মসূচির সঙ্গে সমন্বয় করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্মৃতি বিজড়িত ধানমন্ডির বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হবে।
এছাড়াও ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ, আওয়ামী লীগের সহযোগী ও ভ্রাতপ্রতিম সংগঠন এবং নগরীর প্রতিটি শাখা থেকে শোক মিছিলসহ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করবে।
সকাল সাড়ে ৭টায় রাজধানীর বনানী কবরস্থানে পনের আগস্টের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন, মাজার জিয়ারত, ফাতেহা পাঠ, মোনাজাত ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। সকাল দশটায় গোপালগঞ্জের টুঙ্গীপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন এবং ফাতেহা পাঠ, দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। টুঙ্গীপাড়ার কর্মসূচিতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের পক্ষ থেকে কেন্দ্রীয় নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন।
এ ছাড়াও এদিন বাদ জোহর দেশের সকল মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল ও মন্দির ও গীর্জায় প্রার্থনা অনুষ্ঠিত হবে। দুপুরে অস্বচ্ছল, এতিম ও দুঃস্থদের মধ্যে খাদ্য বিতরণ করা হবে। বাদ আসর মহিলা আওয়ামী লীগের উদ্যোগে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গনে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। এ উপলক্ষ্যে ১৬ আগস্ট বিকাল ৪টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। আওয়ামী লীগ সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভায় সভাপতিত্ব করবেন এবং জাতীয় নেতৃবৃন্দ ও বুদ্ধিজীবীগণ সভায় বক্তব্য রাখবেন।
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মাসব্যাপী কর্মসূচির প্রথম দিন আজ ১ আগস্ট সকাল সাড়ে ৮টায় বিশ্ববিদ্যালয় চত্বরের বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, সকাল ৮টা ৪০ মিনিটে নার্সিং সেবার মানোন্নয়নসহ সকল সাধারণ ওয়ার্ডসমূহকে মডেল ওয়ার্ডে উন্নীতকরণের প্রত্যয়ে সেবিকাদের উদ্দেশ্যে উপাচার্য বক্তব্য রাখবেন। সকাল সাড়ে ১১টায় ‘চিকনগুনিয়া ২০১৭: ঢাকা এক্সপেরিয়েন্স’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন।
বঙ্গবন্ধু গবেষণা পরিষদের মাসব্যাপী কর্মসূচির অংশ হিসাবে আজ সকাল ৮টায় ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণের মধ্যদিয়ে জাতির পিতার প্রতি শ্রদ্ধা জানাবে।
আগস্ট মাসের অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে বঙ্গমাতা বেগম শেখ ফজিলতুন্নেসা মুজিব, শেখ কামালের জন্মদিন পালন, ১৭ আগস্ট দেশব্যাপী সিরিজ বোমা হামলা এবং ২১ আগস্ট ভয়াবহ গ্রেনেড হামলা দিবস স্মরণ এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলামের মৃত্যুবার্ষিকী পালন।
ছাত্রলীগের বিভিন্ন কর্মসূচি
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদৎবার্ষিকী, জাতীয় শোক দিবস ও শোকের মাস আগস্ট উপলক্ষে কর্মসূচি গ্রহণ করেছে বাংলাদেশ ছাত্রলীগ।
ছাত্রলীগের দপ্তর সম্পাদক দেলোয়ার হোসেন শাহাজাদা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই কথা জানিয়ে বলা হয়, এছাড়াও ২১ আগস্ট শেখ হাসিনাকে হত্যার অপচেষ্টায় বর্বরোচিত গ্রেনেড হামলার ১৩ম বার্ষিকী উপলক্ষে ছাত্রলীগ সারাদেশে মাসব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে।
শোকাবহ আগস্টের কর্মসূচির মধ্য রয়েছে ১ আগস্ট প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আলোক শিখা প্রজ্জ্বলন ও শপথ গ্রহণ। সকাল ৬ টায় কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশে প্রতিটি কার্যালয়ে সংগঠনের পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন। ৪ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শেখ কামালের ৬৮তম জন্মদিন উপলক্ষে আলোচনা সভা। ৫ আগস্ট সকাল ৮ টায় ধানমন্ডিতে আবাহনী ক্লাব প্রাঙ্গণে ও সকাল ৯ টায় বনানী কবরস্থানে শহীদ শেখ কামালের সমাধিতে শ্রদ্ধা নিবেদন। ৬ আগস্ট জাতির পিতার পলাতক খুনীদের দ্রæত দেশে ফিরিয়ে আনার দাবিতে মানববন্ধন শেষে সকল বিশ্ববিদ্যালয় শাখা স্ব-স্ব বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, সকল জেলা শাখা স্ব স্ব জেলা প্রশাসকের মাধ্যমে ও সকল উপজেলা শাখা স্ব-স্ব উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে পররাষ্ট্র মন্ত্রাণালয় বরাবর স্মারকলিপি পেশ।
৮ আগস্ট বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকী উপলক্ষে সকাল সাড়ে ৮ টায় বনানী কবরস্থানে তার কবরে শ্রদ্ধার্ঘ্য অর্পণ। ১৪ আগস্ট ১৯৭৫ সালের ১৫ আগস্টের শহীদদের স্মরণে রক্তদান কর্মসূচি। ১৫ আগস্ট সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশে সকল দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন, কালো ব্যাচ ধারন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন ও দুঃস্থদের মাঝে খাবার বিতরণ।
এছাড়াও ১৫ থেকে ২০ আগস্ট ১৯৭৫ সালের ১৫ আগস্টের শহীদদের স্মরণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে আলোকচিত্র প্রদর্শনী। ১৬ আগস্ট বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় যোগদান। ১৭ আগস্ট দেশের ৬৩ টি জেলায় প্রায় ৫ শতাধিক স্থানে একযোগে সিরিজ বোমা হামলার প্রতিবাদে দেশব্যাপী ছাত্রলীগ সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী দিবস হিসেবে পালন ও বিক্ষোভ মিছিল করবে। ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস উপলক্ষে বিকাল ৪ টায় বঙ্গবন্ধু এভিনিউয়ে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে নিহতদের বেদীতে শ্রদ্ধা নিবেদন। ২৩ আগস্ট ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে আলোচনা সভা। ২৪ আগস্ট শহীদ আইভী রহমানের ১৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সকাল সাড়ে ৮ টায় বনানী কবরস্থানে মরহুমার কবরে শ্রদ্ধাঞ্জলি নিবেদন। ২৬ আগাস্ট ২১ আগস্ট স্মরণে সাংগঠনিক জেলাসমূহে আলোচনা সভা। ২৭ আগস্ট ২১ আগস্ট স্মরণে সাংগঠনিক থানাসমূহে আলোচনা সভা। ৩১ আগস্ট জাতির পিতা ও বঙ্গমাতার স্মরণে আলোচনা সভা।
ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এসএম জাকির হোসাইন সারাদেশের সকল বিশ্ববিদ্যালয়, জেলা, মহানগর, উপজেলা, হল, কলেজ, থানা, পৌরসভা শাখাকে শোকাবহ আগস্ট উপলক্ষে আলোচনা সভা, চিত্রাঙ্কন প্রতিযোগীতা, দুঃস্থদের মাঝে খাবার বিতরণ, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, দোয়া ও মিলাদ মাহফিল আয়োজন করার জন্য আহ্বান জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আগস্ট

১৫ আগস্ট, ২০২২
১৫ আগস্ট, ২০২২
১১ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ