Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যাচাই-বাছাইয়ের পরও ভুয়া মুক্তিযোদ্ধার দাপটে অতিষ্ঠ এলাকাবাসী

| প্রকাশের সময় : ১ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

বরিশাল ব্যুরো: ঝালকাঠির রব হাওলাদার নামের এক ভুয়া মুক্তিযোদ্ধা পরিবারের দাপটে এলাকাবাসী অতিষ্ঠ। অথচ সরকারি-আধাসরকারি সব ধরনের তদন্তে সদর উপজেলার বালিঘোনা গ্রামের রামচন্দ্রপুর এলাকার মৃত সোনামদ্দিন হাওলাদারের ছেলে আবদুর রব হাওলাদার প্রকৃত মুক্তিযোদ্ধা নন বলে প্রমাণিত হয়েছে। কিন্তু রব হাওলাদার ও তার দু’পুত্রের অসৎ কর্মকান্ডে এলাকাবাসী ক্ষুদ্ধ। অনেকেই তার নানা অপকর্মের কাছে অসহায় বলেও অভিযোগ রয়েছে। অপরের জমি দখল থেকে শুরু করে নানামুখী অসৎ ও অপকর্মের পরেও কথিত মুক্তিযোদ্ধা বলে পরিচয় দিয়ে পরিবারটি সব কিছু হালাল করছে।
অথচ সে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ তো দূরের কথা মহান স্বাধীনতা সংগ্রামে তার ন্যূন্যতম কোন অবদান না থাকার পরেও নিজেকে একজন মুক্তিযোদ্ধা হিসেবে দাবী করে সে নানা সামাজিক সুবিধা গ্রহণ সহ অনৈতিক কর্মকান্ড লিপ্ত রয়েছে বলেও অভিযোগ রয়েছে। বিষয়টি নিয়ে বরিশালের স্থানীয় ও আঞ্চলিক বিভিন্ন সংবাদপত্রে একাধিক প্রতিবেদন প্রকাশিত হলেও তার বিরুদ্ধে কোন প্রশাসনিক ও আইনগন ব্যবস্থা গ্রহণ করা হয়নি এতদিন।
তবে সর্বশেষ ১১ জুলাই ঝালকাঠির সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সহ উপজেলা মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কমিটি সর্বসম্মতভাবে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল-এর মহাপরিচালকের কাছে উল্লেখিত আবদুর রব হাওলাদার কোন প্রকৃত মুক্তিযোদ্ধা নন বলে লিখিত প্রতিবেদন দাখিল করেছেন। কিন্তু অভিযোগ রয়েছে, এর পরও রব হাওলাদার এক অদৃশ্য খুটির জোরে এখনো নিজেকে যুদ্ধাহত মুক্তিযোদ্ধা হিসেবে জাহির করার চেষ্টা করছেন। এমনকি তার জন্মগত শারিরিক প্রতিবন্ধীর চিহ্নকে তিনি মুক্তিযুদ্ধের সময় আহত হবার ঘটনা বলেও দাবী করছেন।
তবে ঝালকাঠির সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কমিটির সদস্য-সচিব সহ কমিটির প্রতিটি সদস্যই উল্লেখিত রব হাওলারদারকে মুক্তিযোদ্ধা নন বরে প্রতিবেদনে উল্লেখ করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ