Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শিগগির পানিবদ্ধতার অভিশাপ মুক্ত করা হবে : মেয়র নাছির

চসিকের ২ হাজার ৩২৭ কোটি টাকার বাজেট পেশ

| প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম সিটি কর্পোরেশনে (চসিক) চলতি ২০১৭-১৮ অর্থ বছরের জন্য ২ হাজার ৩২৭ কোটি ৬৭ লাখ টাকার বাজেট দেওয়া হয়েছে। মেয়র আ জ ম নাছির উদ্দীন গতকাল (রোববার) চসিকের কে বি আবদুস সাত্তার মিলনায়তনে জনাকীর্ণ এক সংবাদ সম্মেলনে এ বাজেট ঘোষণা করেন। একই সাথে তিনি সদ্যসমাপ্ত ২০১৬-১৭ অর্থ বছরের ৬৬২ কোটি ৬৪ লাখ ১৮ হাজার টাকার সংশোধিত বাজেটও উপস্থাপন করেন। নতুন বাজেটে সরকারের কাছ থেকে উন্নয়ন অনুদান প্রত্যাশা করা হয়েছে ১ হাজার ২৯০ কোটি টাকা। গেল অর্থ বছরে ৯৮৫ কোটি ১০ লাখ টাকা প্রত্যাশা করা হলেও পাওয়া গেছে মাত্র ২৬২ কোটি ২৪ লাখ ৬৮ হাজার টাকা। চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ সামসুদ্দোহার সভাপতিত্বে বাজেট অধিবেশনে প্রধান অতিথি ছিলেন মেয়র আ জ ম নাছির উদ্দীন। উপস্থিত ছিলেন সচিব মোঃ আবুল হোসেন, প্রধান রাজস্ব কর্মকর্তা ড. মুহাম্মদ মুস্তাফিজুর রহমান, প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা মোহাম্মদ সাইফুদ্দীন প্রমুখ। বাজেটে আয় ও ব্যয়ের খাত উপস্থাপন করেন অর্থ ও সংস্থাপন স্ট্যান্ডিং কমিটির সভাপতি কাউন্সিলর মোহাম্মদ শফিউল আলম।
বাজেট বক্তব্যে মেয়র আ জ ম নাছির উদ্দীন আগামী তিন বছরের মধ্যে চট্টগ্রাম মহানগরীকে শতভাগ উন্নত, পরিচ্ছন্ন, সবুজ ও বাসযোগ্য নান্দনিক নগরী হিসাবে গড়ে তোলারও প্রত্যয় ব্যক্ত করেন। পানিবদ্ধতা নিরসনকে কর্পোরেশন সর্বোচ্চ অগ্রাধিকার দেয়া হচ্ছে জানিয়ে তিনি বলেন, কত দ্রæততম সময়ে নগরবাসীকে এই অভিশাপ থেকে মুক্ত করা যায় সে লক্ষ্যে চসিক কাজ করে যাচ্ছে। আগামী মাসে এব্যাপারে বিস্তারিত পরিকল্পনা নগরবাসীর সামনে উপস্থাপন করা হবে। সেখানে বলে দেওয়া হবে কোন এলাকাকে কবে নাগাদ পানিবদ্ধতামুক্ত করা হবে।
গেল অর্থবছরে ২ হাজার ২২৫ কোটি ৬৭ লাখ টাকার বাজেট পেশ করা হয়েছিল। আর অর্থ বছরের শেষে সংশোধিত বাজেটের আকার দাঁড়ায় ৬৬২ কোটি ৬৬ লাখ ১৮ হাজার টাকা। অর্থাৎ বাজেট বাস্তবায়ন হয়েছে মাত্র ৩১শতাংশ। এবিষয়ে এক প্রশ্নের জবাবে মেয়র বলেন, উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করতে না পারায় উন্নয়ন বরাদ্দ কম পাওয়া গেছে। অন্যদিকে রাজস্ব আদায়ও কাক্সিক্ষত পরিমাণ না হওয়ায় বাজেট পুরোপুরি বাস্তবায়ন করা যায়নি। এবারের বাজেট বাস্তবায়নে এ ধরনের কোন সমস্যা হবেনা বলে জানান তিনি। এবারের বাজেটকে শতভাগ বাস্তবায়নযোগ্য এবং বাস্তবধর্মী বলে উল্লেখ করেন।
মনজুর আলম মেয়র থাকাকালে সরকার উন্নয়ন বরাদ্দ দেয়নি বলে তিনি অভিযোগ করতেন। দলীয় মেয়র হওয়ার পরও কাক্সিক্ষত উন্নয়ন বরাদ্দ পাচ্ছেন না কেন- এমন প্রশ্নের জবাবে মেয়র বলেন, সরকার প্রকল্পে উন্নয়ন বরাদ্দ দেয়। কিন্তু সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলীসহ গুরুত্বপূর্ণ পদে কর্মকর্তা না থাকায় উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করা যায়নি। এ অবস্থায় মেয়র হিসেবে আপনি কতটুকু সন্তুষ্ট এমন প্রশ্নের জবাবে মেয়র বলেন, আমরা চেষ্টা করে যাচ্ছি নগরবাসীকে কাক্সিক্ষত সেবা দিয়ে যেতে। সীমাবদ্ধতা থাকলেও আমাদের আন্তরিকতায় কোন ঘাটতি নেই। বাজেটে অটিজম শিশুদের জন্য ২ কোটি টাকা, শিশু-কিশোরদের ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতির সাথে পরিচিত করা ও বিনোদন খাতে ৫ কোটি টাকা, যুবসমাজকে মাদকমুক্ত করতে ২ কোটি টাকা, প্রাকৃতিক দুর্যোগ ও ভূমিকম্প খাতে ৫ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। নগরীতে অদূর ভবিষ্যতে মেট্রো রেল স্থাপন, ফিরিঙ্গিবাজার থেকে বারিক বিল্ডিং পর্যন্ত ফ্লাইওভার নির্মাণ, আন্ডারপাস, বাস ও ট্রাক টার্মিনাল নির্মাণসহ ২০টি ভবিষ্যত পরিকল্পনার বিষয় মেয়র তার বাজেট বক্তৃতায় তুলে ধরেন।

পটিয়ায় অস্ত্রসহ ৩ জন গ্রেফতার
পটিয়া উপজেলা সংবাদদাতা : চট্টগ্রামের পটিয়া থানা পুলিশ চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের শান্তিরহাট এলাকায় এক অভিযান চালিয়ে একটি বিদেশী পিস্তল, তিনটি রামদা ও একটি খন্তি উদ্ধার করেছে। এ ঘটনায় পুলিশ ৩ জনকে গ্রেফতার করেছে। গ্রেফতারকৃতরা হল উপজেলার কৈয়গ্রাম এলাকার কাজী পাড়ার আবদুল হামিদের পুত্র হাবিবুল্লাহ (১৮), নলান্ধা গ্রামের নুরুল হাকিমের পুত্র ইয়াসিন আরফাত আজিম (২৪), পূর্ব থানামহিরা এলাকার সত্তার মেম্বার বাড়ির আলী আহমদের পুত্র দেলোয়ার হোসেন রিয়াদ।
পুলিশ সূত্রে জানা যায়, কালারপোল পুলিশ ফাঁড়ির এস আই আনোয়ার হোসেন একদল পুলিশ নিয়ে রাত্রিকালীন রণপাহারা দেওয়ার সময় শান্তিরহাট এলাকায় পৌঁছলে রাত ৩টায় তাদের গতিবিধি দেখে পুলিশের সন্দেহ হয়। এসময় তাদের ৩ জনকে আটক করলে বিদেশী পিস্তলসহ অন্যান্য অস্ত্র পাওয়া যায়। এ ব্যাপারে পুলিশ বাদী হয়ে ৩ জনের বিরুদ্ধে একটি অস্ত্র আইনে মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলে পটিয়া থানার পরিদর্শক (তদন্ত) রেজাউল করিম জানান।
এদিকে আসামীদের বাচাঁতে সরকার দলীয় একটি মহল পুলিশকে প্রভাবিত করে বিদেশী পিস্তলটি খেলনার পিস্তল বলে চালিয়ে দেওয়ার চেষ্টা চালাচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। পটিয়া থানার ওসি শেখ নেয়ামত উল্লাহ জানান, ঘটনাটি বিস্তারিত তদন্ত চলছে। এ ব্যাপারে একটি মামলা দায়ের করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ