Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

সীমান্ত অপরাধ দমনে একযোগে কাজ করবে বিজিবি-বিএসএফ

| প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

বায়তুল ইজ্জতে ১৩ দিনব্যাপী প্রশিক্ষণ সমাপ্ত
চট্টগ্রাম ব্যুরো : সাতকানিয়ার বায়তুল ইজ্জত বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার অ্যান্ড কলেজে বিজিবি ও বিএসএফ’র যৌথ প্রশিক্ষণ শেষে এক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে কমান্ড্যান্ট ব্রিগেডিয়ার জেনারেল মো. সাজ্জাদ হোসেন বলেছেন, বিজিবি ও বিএসএফ উভয় বাহিনীর মধ্যে সুসম্পর্ক ও ভ্রাতৃত্ববোধ গড়ে উঠার পাশাপাশি পারস্পরিক আস্থা, বন্ধুত্ব ও সৌহার্দপূর্ণ সম্পর্ক আরও জোরদার হবে। তিনি বলেন, সীমান্ত অপরাধ দমনে উভয় বাহিনী একযোগে কাজ করতে পারবে।
গতকাল (রোববার) সাতকানিয়ার বায়তুল ইজ্জত বর্ডার গার্ড বাংলাদেশের একমাত্র প্রশিক্ষণ প্রতিষ্ঠান বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার এন্ড কলেজের (বিজিটিসিএন্ডসি) ব্যবস্থাপনায় ১৩ দিন ব্যাপী বিজিবি ও বিএসএফ’র সীমান্ত ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠানে বিজিটিসিএন্ডসি’র কমান্ড্যান্ট ব্রিগেডিয়ার জেনারেল মো. সাজ্জাদ হোসেন প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
তিনি বলেন, এ প্রশিক্ষণ উভয় দেশের সীমান্ত সুরক্ষার অভিন্ন লক্ষ্যে সীমান্তে চোরাচালান, মাদক, অস্ত্র, নারী ও শিশু পাচার, অবৈধভাবে সীমান্ত অতিক্রমসহ সব ধরনের সীমান্ত অপরাধ প্রতিরোধে উভয় বাহিনীর জন্য সহায়ক ভ‚মিকা রাখতে সক্ষম হবে। ভারতীয় বিএসএফ’র ডেপুটি কমান্ড্যান্ট সাহ রুপেশ কুমার বলেন, ভারত-বাংলাদেশ উভয় বাহিনীর প্রশিক্ষণার্থীগণ নিজেদের মধ্যে সীমান্তে দায়িত্ব পালনকালীন অর্জিত অভিজ্ঞতা বিনিময় এবং সীমান্ত অপরাধ প্রতিরোধে প্রায়োগিক বিভিন্ন সমস্যা মোকাবেলায় কার্যকর ও ফলপ্রসূ জানার সুযোগ হয়েছে।
প্রশিক্ষণ কোর্সে বিএসএফ’র ১১ জন অফিসার্স, ১৫ জন অন্যান্য পদবীর সদস্য এবং বিজিবির ৫ জন অফিসার অংশগ্রহণ করেন। সমাপনী অনুষ্ঠানে বিজিটিসিএন্ডসি’র কমান্ড্যান্ট ভারতীয় বিএসএফ’র মহাপরিচালকের পক্ষে বিএসএফ’র ডেপুটি কমান্ড্যান্ট ক্রেস্ট গ্রহণ করেন এবং বিএসএফ’র পক্ষ থেকে ক্রেস্ট প্রদান করা হয়। এছাড়া কোর্সে অংশগ্রহণকারীদের মধ্যে সনদপত্র ও উপহার সামগ্রী প্রদান করা হয়। এসময় অন্যান্যদের মধ্যে বিজিটিসিএন্ডসি’র কর্ণেল ইকবাল, বিএসএফ’র ডেপুটি কমান্ড্যান্ট সাহ রুপেশ কুমার, ডেপুটি কমান্ড্যান্ট সঞ্জয়, বিজিটিসিএন্ডসি’র অতিরিক্ত পরিচালক (সমন্বয়) মেজর মো. আবদুল্লাহ আল মাহমুদ, মেজর শাহিন আক্তার, মেজর হাসান, মেজর মোহাইমেন, মেজর রুমি, বিএসএফ ও বিজিবির প্রশিক্ষণার্থীরা উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • Ahmad Anam ৩১ জুলাই, ২০১৭, ১২:২২ পিএম says : 0
    শক্তি আছে,কিন্তু তার ব্যবহার নেই। কারণ অনুমতি নেই।
    Total Reply(0) Reply
  • Rahman Sadman ৩১ জুলাই, ২০১৭, ১২:২২ পিএম says : 0
    সব সময়ই এই ডায়লগ তারপরও আমাদের গুলি করে মারা হয়--- কিন্তু কোন প্রতিবাদ হয়না।এটাই আমাদের দুঃখ।
    Total Reply(0) Reply
  • Jahurul Islam ৩১ জুলাই, ২০১৭, ১২:২৪ পিএম says : 0
    BAGLAR MANUS MARAR FAT.................
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ