Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

কুমিল্লায় শুদ্ধভাবে হজ পালনের কর্মশালা

| প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

কুমিল্লা থেকে স্টাফ রিপোর্টার : আল্লাহ ও নবী প্রেম সুষ্ঠু হজ ব্যবস্থাপনার পূর্বশর্ত। শুদ্ধভাবে হজ পালনের জন্য সম্মানিত হাজীদের সবধরণের প্রস্তুতি ও খুঁটিনাটি বিষয় জানা থাকতে হবে। তাই হজে যাওয়ার আগে শরিয়তের নিয়ম অনুসারে নির্দিষ্ট বিষয়গুলো হাজীদের জানা থাকলে কোন সমস্যায় পড়তে হয়না। এজন্য হজ পালনের উদ্দেশ্যে সৌদি আরব যাওয়ার আগে হাজীদের জন্য প্রশিক্ষণের কোন বিকল্প নেই।
গতকাল রোববার কুমিল্লা নগরীর রানীর বাজার এলাকায় ফাইন্ড কমিউনিটি সেন্টারে দিনব্যাপী শাহে মদিনা হজ কাফেলা ও উদয়ন এয়ার ইন্টারন্যাশনালের উদ্যোগে হাজীদের জন্য হজ প্রশিক্ষণ কর্মশালা ও আলোচনা সভায় প্রধান আলোচকের বক্তব্যে শাহে মদিনা হজ কাফেলার চেয়ারম্যান আলহাজ মাওলানা মুফতি শাহ মো: বেলাল হোসাইন চিশতী এসব কথা বলেন।
কর্মশালায সভাপতির বক্তব্যে বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের কুমিল্লা জেলার সাধারণ সম্পাদক ও চকবাজার ইসলামিয়া আলীয়া কামিল মাদরাসার অধ্যক্ষ আলহাজ মোহাম্মদ আবদুল মতিন বলেন হজ পালনের আগে বিশেষ করে নতুন হাজীদের জন্য নতুন দেশে নতুন সব পরিস্থিতি সামলিয়ে নেয়ার জন্য প্রশিক্ষণ একটি কার্যকরি দিক। শাহে মদিনার হজ কাফেলার এ আয়োজন সৌদি আরবের পবিত্র ভূমিতে হাজীদের জন্য সহায়ক হয়ে কাজ করবে। কর্মশালায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চান্দিনা আলআমিন কামিল মাদরাসার মোহাদ্দিস আলহাজ মাওলানা মো. আলী আশরাফ, মদিনা ইসলামী বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত হাফেজ মাওলানা মাকসুদুর রহমান মাদানী ও আলহাজ মাওলানা মকবুল হোসেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ