Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

২৫ টাকা থেকে বেড়ে ৪০ টাকা

নরসিংদীতে পেঁয়াজের মূল্য অস্বাভাবিক বৃদ্ধি

| প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

সরকার আদম আলী, নরসিংদী থেকে : দেশের অত্যাবশ্যকীয় মসল্লা ও সব্জী পিঁয়াজের মুল্য হঠাৎ করে অস্বাভাবিকভাবে বেড়ে গেছে। মাত্র ২/৩ দিনের ব্যাবধানে নরসিংদীসহ দেশের বাজারগুলোতে কেজিপ্রতি পিঁয়াজের মূল্য বেড়েছে ১০ থেকে ১৫ টাকা। বাজারে এখন এক কেজি পিঁয়াজ ২৫ টাকা থেকে বেড়ে বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকা দরে। নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের অগ্নিমূল্যের বাজারে হঠাৎ করে পিঁয়াজের এই মুল্য বৃদ্ধি নাগরিক জীবনে নাভিশ্বাস উঠতে শুরু করেছে। মানুষের মুখে মুখে ছড়িয়ে পড়েছে পিঁয়াজের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির কথা। জনগন বলছে বাজারে পিঁয়াজের আমদানীতে কোন ঘাটতি নেই। পিঁয়াজের এত আমদানী থাকা সত্বেও হঠাৎ এই মূল্য বৃদ্ধির পিছনে কালোবাজারী ও মুনাফাখোরদের হাত থাকতে পারে। সচেতন ক্রেতারা জানিয়েছে, গত বছর পিঁয়াজের মূল্য মোটামুটি স্থিতিশীল ছিল। এ বছরের শ্রাবণ মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত ও পর্যন্ত পিঁয়াজের বাজার স্থিতিশীল ছিল। চলতি শ্রাবণ মাসে বৃষ্টি পাতের সুযোগ নিয়ে মুনাফাখোর কালোবাজারী সিন্ডিকেট হঠাৎ করে বাজারে থাবা বাড়িয়েছে। এক থাবায়ই মুল্য বাড়িয়ে দিয়েছে কেজি প্রতি ১০/১৫ টাকা। হঠাৎ করে অত্যাবশ্যকীয় মসল্লা পিঁয়াজের দাম বাড়িয়ে দেয়ায় সাধারণ মানুষ হতভম্ব হয়ে পড়েছে। পাইকারী বিক্রেতাদের সাথে কথা বলে জানা গেছে বাজারে আড়ৎ থেকে পিঁয়াজের সরবরাহ কমিয়ে দেয়ায় হঠাৎ দাম বেড়ে গেছে। বৃষ্টির কারণে পিঁয়াজের পচন ধরায় পিঁয়াজ সরবরাহ কমে গেছে। খুচরা বিক্রেতারা জানিয়েছে, পাইকারী বাজারে মন প্রতি ৬/৭শত টাকা মুল্য বৃদ্ধির কারণে তারাও খুচরা মূল্য বাড়িয়ে দিতে বাধ্য হয়েছে। তারা জানান, খুচরা বিক্রেতারা খুব কম লাভেই পিঁয়াজ বিক্রি করে। খুচরা বিক্রেতাদের খুব একটা লাভ নেই। তবে তারা জানিয়েছে বাজারে পিঁয়াজ আমদানীতে তেমন ঘাটতি নেই। দেশী জাতের পিঁয়াজ, হাইব্রিড জাতের পিঁয়াজসহ বিদেশ থেকে আমদানীকৃত পিঁয়াজে বাজার ভরপুর।
এরপরও পিঁয়াজের এই মূল্য বৃদ্ধির কোন কারণ নেই। সামনে কোরবানীর ঈদকে পুজি করে মুনাফাখোর সিন্ডিকেট পিঁয়াজের মুল্য বাড়িয়ে দিয়েছে। পিঁয়াজের এই মূল্য বহাল থাকলে বা সরকার পিঁয়াজের বাজার নিয়ন্ত্রন করতে না পারলে মুনাফাখোররা জনগনের পকেট থেকে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিবে। এই সময় জরুরী ভিত্তিতে পিঁয়াজের বাজারে সরকারী তদারকী জরুরী হয়ে পড়েছে। এখনই নিয়ন্ত্রন করতে না পারলে মুনাফাখোর সিন্ডিকেট পিঁয়াজ দিয়ে সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ