Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রধানমন্ত্রীর অধীনে সুষ্ঠু নির্বাচন হয় না এটি আওয়ামী লীগেরই দাবি -মির্জা ফখরুল

| প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : প্রধানমন্ত্রীর অধীনে সুষ্ঠু নির্বাচন হয়না এমন দাবি আওয়ামী লীগেরই ছিল বলে মন্তব্য করেছেন বিএনপি’র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, অতীতে আওয়ামী লীগই দাবি করেছিল প্রধানমন্ত্রীর অধীনে সুষ্ঠু নির্বাচন হয় না। এজন্য তারা তত্ত¡াবধায়ক সরকারের দাবিতে জ্বালাও-পোড়াও আন্দোলনও করেছে। তারা তো এর কোন প্রমান দিতে পারেনি কিন্তু আমরা ৫ জানুয়ারির নির্বাচন দেখেছি। প্রধানমন্ত্রীর অধীনে যদি নির্বাচন সুষ্ঠু হতো তাহলে বিএনপি সহায়ক সরকারের দাবি করতো না। গতকাল (বুধবার) বরিশাল দক্ষিণ জেলা বিএনপি’র সদস্য সংগ্রহ উপলক্ষ্যে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। তিনি বলেন, ৫ জানুয়ারি এরশাদকে নিয়ে আওয়ামী লীগ নির্বাচন করছে। নির্বাচন আওয়ামী লীগের নেতারা নিজরাই ভোট দিতে যায় নাই। ভোট কেন্দ্রে গেছে শিয়াল, কুকুর আর বিড়াল। সরকার ১০ টাকার চাল জনগণকে ৫০ টাকায় খাওয়াচ্ছে।
ফখরুল বলেন, এখন সবাই চায় সহায়ক সরকারের অধীনে নির্বাচন। সরকার সমঝোতায় না আসলে জনগণকে সাথে নিয়ে আন্দোলনের মাধ্যমে সহায়ক সরকারের অধীনে নির্বাচন করতে বাধ্য করবে বিএনপি
তিনি বলেন, দেশকে বিরাজনীতির মাধ্যমে রাজনীতির বাইরে নিয়ে যাওয়ার জন্য সরকার উঠে পড়ে লেগেছে। এদের (আওয়ামী লীগ) চরিত্র দ্বিমুখী, তারা মুখে গণতন্ত্রের কথা বলে আর কাজ করে ভিন্ন। তারা তর্ক-বিতর্কে বিশ্বাস না করে পেশি শক্তিকে বিশ্বাস করে। মির্জা ফখরুল বলেন, দেশে গণতন্ত্র না থাকার কারণে আমাদের আলো থেকে অন্ধকারে নিয়ে এসেছে। প্রায় ১০ বছরে সরকার বিএনপির অসংখ্য নেতা-কর্মীকে মামলায় আটক করেছে। আওয়ামী লীগ ১/১১ সময় দেশ ছেড়ে পালিয়েছে। আওয়ামী লীগ সরকার জনগণের সঙ্গে প্রতারণা করে ক্ষমতায় বসে আছে।
নির্বাচনকে সামনে রেখে আওয়ামী লীগ অনেক চাল খাটাচ্ছে মন্তব্য করে বিএনপি’র মহাসচিব বলেন, তারা যে সংবিধান সংশোধন করেছে, তা জনগণের স্বার্থে নয়। তাদের ইচ্ছা সহায়ক সরকার ছাড়া ভোট কেন্দ্র দখল করে ও কারচুপির মধ্য দিয়ে আবার ক্ষমতায় যাওয়া। তবে এবার আওয়ামী লীগের এই ইচ্ছা বাস্তবায়ন করতে দেওয়া যাবে না।’ নেতাকর্মীদের আরও সক্রিয় হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, প্রত্যেকটি ভোট কেন্দ্রে বিএনপি’র শক্তিশালী সংগঠন গড়ে তুলতে হবে। কেবল নিজেদের ভোট নয়, ভোট কেন্দ্রগুলোও পাহারা দিতে হবে। যাতে ভোট চুরি না হয়। র‌্যাব, পুলিশ দিয়ে আমাদের কেন্দ্র থেকে বের করে দেবে, তা মেনে নেওয়া হবে না।
তিনি বলেন, সদস্য সংগ্রহ অভিযানের মধ্য দিয়ে আমরা নতুন করে স্বপ্ন দেখা শুরু করেছি। প্রতিটি গ্রামে গিয়ে সদস্য সংগ্রহ করতে হবে বিএনপিকে শক্তিশালী করতে হবে। বিএনপি তৃণমূল মানুষের সংগঠন। বিএনপি গণতন্ত্রের জন্য লড়ছে। গণতন্ত্রের জন্য ঐক্যবদ্ধ হতে হবে। ঐক্যের ও শক্তিশালী নেতৃত্বের কোনও বিকল্প নেই। তিনি নেতাকর্মীদের উদ্দেশ্যে বলেন, ‘আগে আপনাদের রাজনীতি বুঝতে হবে। কেন আমরা রাজনীতি করি সেটা সম্পর্কে জ্ঞান রাখতে। নেতৃত্বের প্রতিযোগীতা থাকবেই, তবে এমন কোনও কাজ করবেন না যাতে দল ক্ষতিগ্রস্ত হয়। এতে আপনাদের ভাবমূর্তি নষ্ট হবে।’ বরিশাল দক্ষিণ জেলা বিএনপির সভাপতি এবায়দুল হক চাঁনের সভাপতিত্বে অলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন, যুগ্ম মহাসচিব ও বরিশাল নগর বিএনপির সভাপতি মজিবর রহমান সরোয়ার, কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি বেগম সেলিমা রহমান, সাংগঠনিক সম্পাদক বিলকিস আক্তার জাহান শিরিন প্রমুখ।



 

Show all comments
  • কাওসার ২৭ জুলাই, ২০১৭, ১১:৫৬ এএম says : 0
    একদম ঠিক কথা বলেছেন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল

২১ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ