Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

ভবদহের অবস্থা হচ্ছে ভয়াবহ প্রায় দেড়শ’ গ্রাম পানিবদ্ধ

| প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

মিজানুর রহমান তোতা : ‘আমরা পানিতে ডুবে মরছি। কেউ দেখছে না। আমাদের ত্রাণ সাহায্যের চেয়ে পানিসরানোর ব্যবস্থা জরুরি। এভাবে তো ছেলেপেলে নিয়ে বেচে থাকা যায় না। গরু, ছাগল, হাস-মুরগী রক্ষা করা যাচ্ছে না’-একথাগুলো কোন ব্যক্তিবিশেষের নয় সমগ্র কেশবপুর অভয়নগর ও মণিরামপুরের পানিবন্দীদের। রাস্তাঘাট তলিয়ে গেছে। জেলা প্রশাসনের হিসাবানুযায়ী, পানিবন্দী হয়ে পড়েছে ১শ’২০টি গ্রাম। ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটি বলেছে ইতোমধ্যে প্রায় দেড়শ’ গ্রামে পানি ঢুকেছে। গতকাল ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির উপদেষ্টা বিশিষ্ট রাজনীতিবিদ ইকবাল কবীর জাহিদ দৈনিক ইনকিলাবকে জানান, প্রায় প্রতিটি বর্ষা মৌসুমেই ভবদহ এলাকার মানুষ পানিবন্দী হয়। এটি যেন নিয়মে পরিণত হয়েছে। পানিবদ্ধতা যতটা না প্রাকৃতিক, তার চেয়ে অনেক বেশী মানবসৃষ্ট দুর্যোগ। বছরের পর বছর ধরে প্রাকৃতিক দুর্যোগ আর মানবসৃষ্ট দুর্যোগ একাকার হয়ে ভয়াবহ অবস্থার সৃষ্টি করে আসছে বিশেষ করে যশোরের ৩টি উপজেলা কেশবপুর, মনিরামপুর ও অভয়নগরের। তার মতে, ড্রেজিং করে পলি অপসারণ, বিল কপালিয়ায় টিআরএম (টাইডাল রিভার ম্যানেজমেন্ট) চালু করে জোয়ার আধার সৃষ্টি এবং জরুরিভাবে উজানে নদী সংযোগ করতে হবে। ভবদহ ¯øুইস গেট দিয়ে আশেপাশের ২৭টি বিলের পানি নিষ্কাশন হয়ে থাকে। পানিবন্দীদের অভিযোগ, পানি উন্নয়ন বোর্ড ও ঠিকাদারদের দুর্নীতি তো আছেই তাছাড়া নদীতে পাটা, বাঁধ ও মাছের ঘের তৈরী করে নিষ্কাশন পথ বন্ধ করার কারণেও পানিবদ্ধতার সৃষ্টি হয়েছে। প্রবল বর্ষণও হয়েছে এবার রেকর্ড পরিমাণ।
কেশবপুরের হাবাসপোল, মনিরামপুরের শ্যামকু ও অভয়নগরের সুন্দলীসহ ৩টি উপজেলার পানিবন্দী মানুষের দুর্গতির শেষ নেই। কেশবপুর বাজার পানিতে তলিয়ে গেছে। যশোর-চুকনগর রাস্তা গেছে ডুবে। পানিবন্দীরা বাড়িঘর ছেড়ে আশ্রয় নিয়েছে রাস্তায়। কেশবপুর শহরের ৮টি শিক্ষাপ্রতিষ্ঠানে আশ্রায় কেন্দ্র খোলা হয়েছে। কেশবপুরের ২২টি ও মসিরামপুরের ১৪টি শিক্ষাপ্রতিষ্ঠন বন্ধ্য ঘোষনা করা হয়েছে। শত শত ছোট বড় মাছের ঘের তলিয়ে গেছে। ত্রাণ সাহায্য অপ্রতুল। একটু উচু জায়গা দেখে মানুষ আশ্রয় নিচ্ছে। রাতে ঢুকে যাচ্ছে সেখানে পানি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ