Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ডিসি সম্মেলনে মায়া ভুয়া ও অস্তিত্বহীন প্রকল্প যাচাই করতে ডিসিদের নির্দেশ

| প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মন্ত্রণালয়ে টিআর, কাবিখা ও জিআর বরাদ্দের জন্য পাঠানো প্রকল্পের সময় প্রকল্পের সঠিকতা, অস্থিত্ব ও যথার্থতা বিবেচনা করে পাঠাবেন। ভুয়া ও অস্তিত্বহীন প্রকল্প আছে কি না তা যাচাই করার জন্য ডিসিদের নির্দেশনা দিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। গতকাল মঙ্গলবার মন্ত্রিপরিষদ সভাকক্ষে জেলা প্রশাসক সম্মেলনের প্রথম অধিবেশনে এ নিদেশনা দেয়া হয়। আলোচনা শেষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম সাংবাদিকদের এসব তথ্য জানান।
তিনি বলেন, ডিসিরা আমার মন্ত্রণালয়ের আটটি প্রস্তাব দিয়েছেন। আমি বলেছে প্রস্তাব গুলো বাস্তবায়ন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে এ বছর প্রত্যেকটি দুর্যোগে জেলা প্রশাসকদের চাহিদার ১ থেকে ৩ ঘণ্টার মধ্যে ত্রাণ সামগ্রীর বরাদ্দ পাঠানো হয়েছে। অনেক জায়গায় চাহিদাপত্রের আগেই বরাদ্দ পাঠানো হয়েছে। বাংলাদেশের ইতিহাসে এবং দুর্যোগ ব্যবস্থাপনার সক্ষমতার বিচারে এ পদক্ষেপ নজিরবিহীন। এ ধারা অব্যহত থাকবে। ত্রাণমন্ত্রী বলেন, কোন মানুষ যাতে দুর্যোগে খাদ্য, বাসস্থান ও চিকিৎসায় কষ্ট না পায় তার জন্য সরকার আন্তরিকভাবে কাজ করছে। দ্রুত সময়ের মধ্যে ও প্রকৃত ক্ষতিগ্রস্তদের তালিকা করে ত্রাণ সামগ্রি বিতরণে তৎপর হতে তিনি জেলা প্রশাসকদের প্রতি আহবান জানান। টিআর, কাবিখার বরাদ্দ মার্চ মাসের মধ্যে ছাড়ের জন্য জেলা প্রশাসকদের অনুরোধের প্রেক্ষিতে মন্ত্রী বলেন, কিছু কিছু জেলায় প্রথম কিস্তির কাজ শেষ করতে বিলম্ব করায় দ্বিতীয় কিস্তি ছাড় করতে সময় লাগে। প্রথম কিস্তির প্রকল্প দ্রুত বাস্তবায়ন হলে দ্বিতীয় কিস্তির বরাদ্দ মার্চের আগেই দেয়া সম্ভব বলে মন্ত্রী উল্লেখ করেন।
হাওর এলাকায় জানুয়ারি মাসের মধ্যে সম্পূর্ণ বরাদ্দ ছাড়ের অনুরোধে মন্ত্রী বলেন, প্রথম কিস্তির কাজ ডিসেম্বরের মধ্যে শেষ করা গেলে জানুয়ারির মধ্যে সম্পূর্ণ বরাদ্দ দেয়া হবে। মন্ত্রী সময় মত প্রকল্প তালিকা পেতে সংসদ সদস্যদের সাথে যোগাযোগ আরও নিবিড় করতে জেলা প্রশাসকদের প্রতি আহবান জানান। মন্ত্রী বন্যায় ভেঙ্গে যাওয়ার ঝুঁকিতে থাকা বেড়ি বাঁধ মেরামতের জন্য পানি সম্পদ মন্ত্রণালয়ের সাথে যোগাযোগ করে দ্রুত কাজ সম্পন্ন করার আহ্বান জানান। আলোচনায় মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ সফিউল আলম সভাপতিত্ব করেন। উপস্থিত ছিলেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মো. শাহ্ কামাল, বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ