Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মোবাইল ব্যাংকিং হাজার কোটি টাকা ছাড়ালো দৈনিক লেনদেন

| প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার: মোবাইল ব্যাংকিংয়ের দৈনিক লেনদেন হাজার কোটি টাকা ছাড়িয়েছে। সদ্য শেষ হওয়া জুন মাসে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের (এমএফএস) মাধ্যমে দৈনিক ১ হাজার কোটি ২৮ লাখ টাকা লেনদেন হয়েছে।
এ হিসেবে মে মাসের তুলনায় লেনদেন বেড়েছে ১৮ দশমিক ৪৮ শতাংশ। এমএফএসের মাধ্যমে মে মাসে দৈনিক লেনদেন হয়েছিল ৮৪৪ কোটি ২৩ লাখ টাকা। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে। প্রতিবেদনে দেখা গেছে, সমাপ্ত অর্থবছরের জুনে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে মোট লেনদেন হয়েছে ৩০ হাজার ৯ কোটি টাকা। যেখানে মে মাসে লেনদেন হয়েছিল ২৬ হাজার ১৭১ কোটি ২৮ লাখ টাকা।
মাসের ব্যবধানে লেনদেন বেড়েছে প্রায় ১৫ শতাংশ। বাংলাদেশ ব্যাংকের তথ্যমতে, জুনে মোবাইল ব্যাংকিংয়ে লেনদেনকৃত অর্থের মধ্যে ১২ হাজার ৩৩৬ কোটি ৮৭ লাখ টাকা ক্যাশ ইন হয়েছে এবং ১১ হাজার ৪২৭ কোটি ১৭ লাখ টাকা ক্যাশ আউট হয়েছে। বাকি টাকা পি টু পি, বেতন পরিশোধ ও বিল পরিশোধের মাধ্যমে লেনদেন হয়েছে। বাংলাদেশ ব্যাংকের তথ্যমতে, বর্তমানে ১৭টি ব্যাংক মোবাইল ব্যাংকিংয়ের সঙ্গে যুক্ত রয়েছে। সারাদেশে এসব ব্যাংকের ৭ লাখ ৫৮ হাজার ৫৭০টি এজেন্ট রয়েছে। মে মাসের তুলনায় জুনে এজেন্ট বেড়েছে ১ দশমিক ৬২ শতাংশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ