Inqilab Logo

শুক্রবার, ০৭ জুন ২০২৪, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নারায়ণগঞ্জে কর্মজীবী নারীদের জন্য নেই মহিলা হোস্টেল

| প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ থেকে: কর্মজীবী পুরুষের জন্য বেসরকারি পর্যায়ে হোস্টেল থাকলেও শিল্প নগরী নারায়ণগঞ্জে কর্মজীবী নারীদের জন্য নেই কোন মহিলা হোস্টেল নেই। ফলে বিভিন্ন জেলা থেকে কাজের জন্য নারায়ণগঞ্জে আসা কয়েক লাখ কর্মজীবী নারীকে নানা প্রতিকূলতা পৌহাতে হয় নারীদের। জানা গেছে, বর্তমান অর্থনীতিতে কৃষি খাতকে ছাড়িয়ে গার্মেন্ট শিল্প এখন মূল চালিকা শক্তি হয়ে উঠেছে। আর সেই গার্মেন্ট শিল্পের সিংহভাগই নারায়ণগঞ্জে এর মূল চালিকা শক্তি প্রায় ৮০ শতাংশই নারী শ্রমিক। কিন্তু তাদের জন্য কোন মহিলা হোস্টেল না থাকায় পরিবার পরিজন নিয়ে নারায়ণগঞ্জে আসছেন তারা কেও বাসাবাড়ী ভাড়া, আর তা না হলে কোন আত্মীয়র বাসায় উঠছেন। তাই খুব দ্রæত সরকারকে নারায়ণগঞ্জের প্রতিটি উপজেলায় পর্যায়ক্রমে মহিলা হোস্টেল নির্মাণের উদ্যোগ গ্রহণের আহŸান জানিয়েছে কর্মজীবী নারীরা।
ফতুল্লার মেট্টো গার্মেন্টেসের ঋতু আক্তার নামের এক কর্মজীবী নারী জানান, অভাবের তাড়নায় ২০০৫ সালে কাজের জন্য নারায়ণগঞ্জে আসি। প্রথমে আত্মীয়র বাসায় উঠলেও, পরবর্তীতে থাকা খাওয়ার জন্য জায়গা পাচ্ছিলাম না। মাঝে কিছু দিনের জন্য দেশের বাড়ি কিশোরগঞ্জে চলে যেতে হয়েছিল।
মহিলা বিষয়ক অধিদফতর সূত্র জানায়, ঢাকায় ৩টি ,চট্টগ্রাম, রাজশাহী, খুলনা ও যশোরে একটি করে মোট ৭টি কর্মজীবী মহিলা হোস্টেল আছে। এতে ১ হাজার ৩৯৯ কর্মজীবী নারী আবাসন সুবিধা পাচ্ছেন।
সূত্র জানায়, গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলায় ১৩০ আসন বিশিষ্ট মিরপুর ও খিলগাঁও হোস্টেলে ঊর্ধ্বমুখী স¤প্রসারণের মাধ্যমে ৫৫৮ আসনের কর্মজীবী মহিলা হোস্টেল নির্মাণের কার্যক্রম চলছে।সাভারের বড় আশুলিয়ায় কর্মরত নারী গার্মেন্টস শ্রমিকদের জন্য ৭৪৪ সিটের হোস্টেল নির্মাণ কাজ শেষ হয়েছে। এখন সেখানে ভর্তির কাজ চলছে। সাভারের আশুলিয়ায় গার্মেন্টসে কর্মরত নারী শ্রমিকদের জন্য ৭৯৮ আসনের হোস্টেল নির্মাণ হচ্ছে। ঢাকার নীলক্ষেতে কর্মজীবী মহিলা হোস্টেল সংলগ্ন নতুন ১০তলা ভবনে ২৪৫ আসনের হোস্টেল নির্মাণ হচ্ছে। এছাড়া মহিলা সংস্থা পরিচালিত ঢাকাস্থ প্রধান কার্যালয় বেইলি রোডে ৯তলা থেকে ১২তলা পর্যন্ত কর্মজীবী মহিলাদের নিরাপদ আবাসনের সুবিধা দেয়ার জন্য ২০৭ আসন বিশিষ্ট ‘শহীদ আইভি রহমান কর্মজীবী মহিলা হোস্টেল’ রয়েছে। অথচ, শিল্পনগরী নারায়ণগঞ্জের মতো জেলাটিতে এখনো কোনো মহিলা হোস্টেলই নির্মান হয়নি।
এ বিষয়ে জানতে চাইলে মহিলা অধিদফতরের মহাপরিচালক বেগম সাহিন আহমদ চৌধুরী বলেন, নারীদের অধিক হারে অর্থনৈতিক কর্মকান্ডে সম্পৃক্ত করার লক্ষ্যে সব মিলিয়ে মোট ৭টি হোস্টেল পরিচালিত হচ্ছে। কর্মজীবী নারীদের তুলনায় আসন সংখ্যা খুবই সীমিত জানিয়ে তিনি বলেন, পর্যায়ক্রমে দেশের প্রতিটি জেলা উপজেলায় মহিলা হোস্টেল নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। এজন্য ইতোমধ্যে ২০টি প্রকল্প পাস হয়েছে। ৬০টি প্রকল্প অনুমোদনের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এছাড়া মহিলা হোস্টেলের আসন আরও ২ হাজার ৪৭৫টি বাড়ানোর কাজ চলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ