Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

নিউমার্কেটে ঢাকা কলেজের শিক্ষার্থীদের সড়ক অবরোধ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০১৭, ১:৪১ পিএম

শাহবাগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৭টি কলেজের শিক্ষার্থীদের উপর পুলিশের হামলা ও পরবর্তীতে ১২০০ শিক্ষার্থীর বিরুদ্ধে মামলার প্রতিবাদে নিউমার্কেট এলাকায় সড়ক অবরোধ করেছে ঢাকা কলেজের শিক্ষার্থীরা।

শনিবার সকাল ১১টায় সড়ক অবরোধ করে তারা স্লোগান দিতে থাকে। এসময় তারা ৭ দফা বাস্তবায়নের দাবি জানায়। শিক্ষার্থীদের অবরোধের কারণে ওই এলাকায় যান চলাচল বন্ধ হয়ে গেছে। যার কারণে আশেপাশের এলাকায় যানজটের সৃষ্টি হয়েছে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে নিউমার্কেট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আতিকুর রহমান বলেন, সড়ক অবরোধের কারণে যান চলাচল বন্ধ রয়েছে। তাদের সঙ্গে সমঝোতা করে সড়ক খুলে দেয়ার চেষ্টা করছি।

এর আগে গত বৃহস্পতিবার শাহবাগে পরীক্ষার তারিখ ঘোষণাসহ ৭ দফা দাবিতে অবস্থান কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা। সেখানে পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ হয়। এ ঘটনায় এক শিক্ষার্থীর চোখে গুলি লাগে। আহত হয় আরও তিন শিক্ষার্থী।

এ ঘটনায় পুলিশ বাদী হয়ে শাহবাগ থানায় অজ্ঞাত ১২০০ শিক্ষার্থীকে আসামি করে হত্যাচেষ্টা মামলা দায়ের করে। শিক্ষার্থীদের সাত দফা দাবি গুলো হলো- অধিভুক্ত হওয়া কলেজসমূহের ব্যাপারে নীতিমালা প্রণয়ন ও প্রকাশ (একাডেমিক সিলেবাস, পরীক্ষা পদ্ধতি, প্রশ্নের ধরন, প্রশ্নের মানবণ্টন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে কলেজসমূহের সম্পর্ক ইত্যাদি), সম্মান ২য় ও ৪র্থ বর্ষের শিক্ষার্থীদের মৌখিক/ব্যবহারিক পরীক্ষা অল্প সময়ে সম্পন্ন করে দ্রুত ফল প্রকাশ, সম্মান ৩য় বর্ষ এবং মাস্টার্স শেষ পর্বের পরীক্ষা দ্রুত সময়ের মধ্যে গ্রহণ; ২০১৪-১৫ শিক্ষাবর্ষের মাস্টার্স শেষ পর্বের ভর্তি কার্যক্রম দ্রুত সম্পন্ন করা; ডিগ্রির আটকে থাকা সব বর্ষের পরীক্ষা দ্রুত সম্পন্ন করা; অধিভুক্ত কলেজসমূহের সব তথ্য সংবলিত একটি ওয়েবসাইট তৈরি; শিক্ষার মানোন্নয়ন এবং সেশনজট নিরসনে যথাযথ ব্যবস্থা গ্রহণ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ