Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শাহজালাল মাজারে হাজারো ভক্তের আগমন শেষ হলো লাড়কি তোড়া উৎসব

| প্রকাশের সময় : ২২ জুলাই, ২০১৭, ১২:০০ এএম


ফয়সাল আমীন : হাজার হাজার ভক্তদের আগমনে শেষ হলো ওলিকুল শিরোমনি হযরত শাহজালালের (রহ.) ওরসের লাকড়ি তোড়া উৎসব। গতকাল শুক্রবার শত শত মানুষ নেচে গেয়ে শহরতলীর লাক্কাতোড়া এলাকাসহ একটি টিলা থেকে লাকড়ি সংগ্রহ করেন। এ উপলক্ষে শাহজালের মাজারে ভক্ত ও আশেকানের ঢল নামে। লাকড়ি তোড়া উৎসবে অংশগ্রহণকারী ভক্তদের সাথে আলাকরে জানা যায়, শত শত বছর ধরে সিলেটে লাকড়ি তোড়া উৎসব পালন করা হচ্ছে। আর এতে অংশ নেয় হাজার হাজার মানুষ। শুধু সিলেট নয় দেশের বিভিন্ন এলাকা থেকে গাড়ি নিয়ে ভক্ত ও আশেকান সিলেটে এই উৎসবে শরিক হন।
ভক্তরা জানান, ওলিকুল শিরোমনি হযরত শাহজালাল (রহ.) ওরসের ২০ দিন আগে এই উৎসব অনুষ্ঠিত হয়ে থাকে। এই উৎসবে সংগ্রহ করা লাকড়ি দিয়ে ওরসের শিরনী রান্না করা হয়। ইতিহাসবিদের মতে, ওলিকুল শিরোমনি হযরত শাহজালাল (রহ.) সিলেটের আসার এ দিন সিলেট বিজয় করেন। তিনি সিলেটের জালিম শাসক গেনরগবিন্দকে সিলেট থেকে বিতারিত করেন। তাই প্রতি বছর ওরসের আগে এই উৎসব পালন করা হয়। শুক্রবার লাকড়ি তোড়া উপলক্ষে সকাল থেকে সিলেট নগরী অবরম্নদ্ধ হয়ে পড়ে। বিভিন্ন এলাকা ভক্ত ও আশেকানরা ঢাকঢোল পিটিয়ে গান ও গজল গেয়ে গেয়ে ওলিকুল শিরোমনি হযরত শাহজালাল (রহ.) মাজারে আসেন। দুপুরে মাজার এলাকা ভক্ত ও আশেকানে কানায় কানায় ভরে ওঠে। নামাজ আদায়ের পর ভক্তরা মাজার প্রাঙ্গণে যার্লি শুরু করেন। এ সময় তাদের মাথায় ছিল লালসালু। র্যালি ছাড়া ট্রাক, ভ্যানসহ বিভিন্ন যানবাহন নিয়ে ভক্ত ও আশেকানরা অংশ নেন। র্যালিটি কয়েক কিলোমিটার দীর্ঘ হয়। ওখান থেকে ভক্তরা পেঁনছেন লাক্কাতোড়া পাহাড়ে। পাহাড়ের উপরে ওঠে লাকড়ি সংগ্রহ করেন দল বেঁধে। আবার দলে দলে গান ও গজল গেয়ে ভক্তরা ফিরে আসেন হযরত শাহজালাল (রহ.) মাজারে। উৎসবে আসা করিম নামের এক ভক্ত জানান, লাকড়ি তোড়া উৎসব হয়েছে সার্বজনীন। এখানে সব ধর্মের মানুষ অংশ নেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ