Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

লিফট বিড়ম্বনায় ময়মনসিংহের চিফ জুডিশিয়াল আদালত ! ক্ষুব্ধ আইনজীবী ও বিচার প্রার্থীরা

| প্রকাশের সময় : ২১ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

মো: শামসুল আলম খান : ময়মনসিংহে চীফ জুডিশিয়াল আদালতের দশ তলা নতুন ভবন উদ্বোধন হলেও লিফট বিড়ম্বনায় ক্ষুব্ধ আইনজীবী ও বিচার প্রার্থীরা। গত রবিবার বিশাল ভবনের ৩টি লিফটের মধ্যে একটি চালু হলেও গত চার দিনে কয়েক দফায় ওই লিফটে আটকা পড়ে নাজেহাল হয়েছেন প্রায় ডজন খানেক আইনজীবী। এমন দাবী সংশ্লিষ্ট আদালতের প্রশাসনিক কর্মকর্তা ও একাধিক আইনজীবীর। ফলে লিফট বিড়ম্বনার শিকার আইনজীবী ও বিচার প্রার্থীদের মাঝে মিশ্রপ্রতিক্রিয়ায় বিষয়টি নিয়ে তোলপাঁড় শুরু হয়েছে আদালতের সর্বত্র।
গতকাল বুধবার সকালে নব-নির্মিত চীফ জুডিশিয়াল আদালত ভবনে দাড়িঁয়ে কথা হলে একাধিক আইনজীবী জানায়, বিচালয়ের মত গুরুত্বপূর্ন নব-নির্মিত স্থাপনায় এ বিড়ম্বনা কাম্য নয়। নিন্ম মানের যন্ত্রপাতির কারনেই এ ঘটনা ঘটছে। বিষয়টি খতিয়ে দেখে দ্রæত ব্যবস্থা নেয়া উচিত।
সূত্র জানায়, গণপূর্ত বিভাগের তত্ত¡াবধানে প্রায় ৩৭ কোটি টাকা ব্যায়ে ২০১১ সালের ২০ নভেম্বর ভবনের ভিত্তি প্রস্থর স্থান করা হয়। এরপর গাছ-পালা অপসারণ করে ২০১৩ সালের জানুয়ারী মাসে দি ইঞ্জিনিয়ার এন্ড আর্কিটেকট নামক সাবেক এক সংসদ সদস্যের মালিকানাধীন প্রতিষ্ঠান ভবন নির্মান কাজ শুরু করেন। কিন্তু ওই প্রতিষ্ঠানের গাফিলতির কারনে কয়েক দফা সময় বৃদ্ধি করে কাজ শেষ হলে চলতি বছরের গত ১৩ জুলাই ভবনটির শুভ উদ্বোধন করেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।
চীফ জুডিশিয়াল আদালতের নাজির তৌহিদুল ইসলাম জানান, সদ্য উদ্বোধন করার ভবনে মোট তিনটি লিফটের মধ্যে সবে মাত্র একটি লিফট চালু ।
প্রশাসনিক কর্মকর্তা আ: ছালাম জানান,কথা ছিল আইনমন্ত্রী ভবন পরিদর্শন করবেন। কিন্তু ভবন চালু হলেও লিফট চালু না হওয়ায় মন্ত্রী ভবন পরিদের্শন করতে পানেনি। তিনি আরো বলেন, বিশাল ভবনের চাহিদার তুলনায় লিফটগুলো হালকা ও ছোট। তাছাড়া নতুন ভবনের চেয়ার-টেবিল সহ অন্যান্য ফার্নিচারগুলোর মান খুবই খারাপ। অনেকগুলো ভাঙ্গা-ফাঁটা এবং পেষ্টিং করা। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, আদালতের মত গুরুত্বপূর্ন প্রতিষ্ঠানে নিন্মমানের আসবাবপত্র কাম্য নয়।
তরুণ আইনজীবী অ্যাডভোকেট মোকাদ্দিস জানান, উদ্বোধনের পর প্রথম কার্য দিবস গত রবিবার আমি সহ ৩/৪জন সিনিয়র আইনজীবী ও ৫/৭ জন বিচার প্রার্থী লিফটে উঠে ছিলাম। কিন্তু উঠার পর লিফট অটো হয়ে যাওয়া প্রায় আধা ঘন্টা আমরা ভেতরে আটকা ছিলাম। ওই সময় প্রায় সবাই ভয় আতংকে কান্না-কাটি শুরু করেন।
একই অভিযোগ করেন অ্যাডভোকেট তোফায়েল আহাম্মেদ সুজন। তিনি বলেন, সোমবার আমি সহ কয়েকজন সিনিয়র আইনজীবী লিফটে আটকা পড়ে অনেকক্ষন পর ছয় তলা ভবনে লিফট থামলে কোন মতে বেরিয়ে সিড়িঁ দিয়ে নিচে নেমেছি। ভুক্তভোগীদের অভিযোগ, ঠিকাদারী প্রতিষ্ঠানের দায়সারা কাজের কারনেই ভবন উদ্বোধনের শুরু থেকেই ভোগান্তি শুরু হয়েছে।
ময়মনসিংহ জেলা আইনজীবী সমিতির সাধারন সম্পাদক অ্যাডভোকেট ডক্টর মীর মিজানুর রহমান বলেন, প্রতিদিনই লিফটে আটকা পড়ছেন আইনজীবীরা। বয়োজৈষ্ঠ সিনিয়র আইনজীবী ও বিচার প্রার্থীরা সিড়িঁ বেয়ে উপড়ে উঠতে গিয়ে ঘটছে দূর্ঘটনা। তাই নতুন ভবনের নীচ তলা থেকে চার তলার মধ্যে এজলাস চালু করার দাবী জানানো হয়েছে। দ্রæত এ বিড়ম্বনার অবসান না হলে আইনজীবীরা বিকল্প পথে চাটঁতে বাধ্য হবেন বলেও তিনি মন্তব্য করেন।
নাম প্রকাশ না করে চীফ জুডিশিয়াল কর্তৃপক্ষ জানায়, দশ তলা ভবনের চাহিদার তুলনায় লিফটগুলো কেন ছোট ও হালকা দেয়া হয়েছে, তা সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষ ভালো বলতে পারবেন। তবে আসবাবপত্র নিন্মমানের বিষয়ে মন্ত্রনালয়ে চিঠি পাঠিয়ে বিষয়টি অবহিত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।
অভিযোগ উঠেছে, গণপূর্ত বিভাগের দ্বায়িত্ব অবহেলা ও দ্বায়িত্বে নিয়োজিত কর্মকর্তাদের সাথে ঠিকাদারী প্রতিষ্ঠানের যোগসাজসে নিন্মমানের আসবাবপত্র সরবরাহ ও লিফট বিড়ম্বনার ঘটনা ঘটেছে।
তবে এসব বিষয়ে ময়মনসিংহ গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী একেএম কামরুজ্জামান বলেন, ঢাকাস্থ ড্যাফোডিল এন্টারপ্রাইজ নামক একটি ঠিকাদারী প্রতিষ্ঠান লিফটের কাজ করছে। কাজ শেষ হলে সমস্যা থাকবে না। তবে ফার্নিচার সমস্যার কথা শুনেছি। দ্রæত ত্রæটিপূর্ন ফার্নিচারগুলো বদল করে দেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ