Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

যশোর-বেনাপোল সড়কের শত বছরের ঐতিহাসিক গাছ না কাটার সিদ্ধান্ত

| প্রকাশের সময় : ২১ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

বেনাপোল অফিস : অবশেষে বেনাপোল-যশোর সড়কের শতবছরের ঐতিহাসিক ৩ হাজার মূল্যবান গাছগুলো না কাটার সিদ্ধান্ত নিয়েছে সরকার। প্রাচীন এসব রেইনট্রি, শিশু ও কড়ই গাছ না কেটেই জাতীয় এই সড়কটি স¤প্রসারণের নীতিগত সিদ্ধান্ত মন্ত্রণালয় থেকে যশোর সড়ক ও জনপথ বিভাগকে জানানো হয়েছে।
যশোর সড়ক ও জনপথ বিভাগ সূত্র জানায়, গত মার্চে জাতীয় অর্থনৈতিক পরিষদের (একনেক) নির্বাহী কমিটিতে যশোর-খুলনা ও যশোর-বেনাপোল জাতীয় মহাসড়ক স¤প্রসারণ ও টেকসই উন্নয়নের জন্য ৬শ’৫০ কোটি ৪৮ লাখ ৭৩ হাজার টাকার দু’টি প্রকল্প পাস করা হয়েছে।
এ প্রকল্প বাস্তবায়নের সড়কের শতবছরের বিভিন্ন জাতের ৩ হাজার গাছ কেটে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়। পরিবেশবাদী ও সাধারণ মানুষ’র পক্ষ থেকে উদ্বেগ জানিয়ে প্রতিবাদ জানানো হয়। পরিবেশের উপর মারাত্মক নেতিবাচক প্রভাব পড়বে এটি আশঙ্কায় সরকার গাছ না কাটার সিদ্ধান্ত গ্রহন করে। স¤প্রতি এসব গাছ না কাটার জন্য চিঠি এসেছে। যশোর সরকারি মাইকেল মধুসূদন কলেজের ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ছোলজার রহমান বলেন, এই মহাসড়কের দুরত্ব আর দু’পাশে ঢাল হিসাব করলে দেখা যাবে এ মহাসড়কে প্রায় ৯ লাখ ১২ হাজার স্কয়ার বিস্তৃত ক্যানোপি বা সবুজ পাতার আচ্ছাদন রয়েছে। মহাসড়ক স¤প্রসারণের জন্য এত সংখ্যক বৃক্ষ নিধন পরিবেশে বিরূপ প্রভাব ফেলতো। মরুকরণ প্রক্রিয়া তরান্বিত ছাড়াও কৃষি ও জীববৈচিত্র্য ক্ষতিগ্রস্ত হতো।
যশোর সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ মেহেদী ইকবাল বলেন, গাছ না কেটে মহাসড়ক দু’টির পুননির্মাণের জন্য স¤প্রতি মন্ত্রণালয় থেকে নির্দেশনা পেয়েছি। সে মোতাবেক কাজ চলছে, আশা করি দ্রুত টেন্ডার আহŸান করতে পারবো।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ