Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

দেশে এখন ‘শনির দশা’ চলছে চলছে : মান্না

গোটা দেশ এখন কারাগার : দুদু

| প্রকাশের সময় : ২০ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দেশে এখন ‘শনির দশা’ চলছে বলে মন্তব্য করেছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না। গতকাল জাতীয় প্রেসক্লাবে এক অনুষ্ঠানে বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে চরম হতাশা প্রকাশ করে তিনি বলেন, এখন যারা ক্ষমতায় আছেন, তাদের সম্পর্কে কথা বললে আবার আমাকে জেলে পাঠিয়ে দিতে পারে।
ক্ষমতাসীন আওয়ামী লীগ মানুষের কথা বলার স্বাধীনতাও সীমিত করে রখেছে। দেশে এখন গণতন্ত্র নেই দাবি করে তা গণতন্ত্র প্রতিষ্ঠায় কী কী করা উচিৎ, সে বিষয়ে নিজের মতামত তুলে ধরে আলোচনা অনুষ্ঠানে পাশে বসা বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদুকে উদ্দেশ করে মান্না বলেন, দুদু ভাই এখানে আছেন, হয়ত উনারা আগামীতে ক্ষমতায় যাবেন, উনাদেরকে বলি। কবি ইসমাইল হোসেন সিরাজীর ৮৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত এই আলোচনা সভায় সভাপতিত্ব করেন প্রকৌশলী মনিরুজ্জামান দেওয়ান মানিক। বক্তৃতা করেন বিএনপির ভাইস চেয়ারম্যান সামসুজ্জামান দুদু, কবি আবদুল হাই শিকদার প্রমূখ।
সাবেক ছাত্রনেতা মাহমুদুর রহমান মান্নাকে নির্বাচিত সরকারকে উৎখাতের ষড়ন্ত্রের অভিযোগে রাষ্ট্রদোহের একটি মামলায় ২৮ মাস কারাগারে থাকতে হয়েছিল। কারাগারের ভয় উপেক্ষা করতে সাবেক ছাত্রনেতা দুদুর প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, মামলা হামলার মধ্যেও কথা বলতে সাহস করুন। দুদু (শামসুজ্জামান দুদু) মাইন্ড করবেন না। আমরা কেবল ওয়ান ডে ডেমোক্রেসি চাই না। আমরা কেবল আওয়ামী লীগের বদলে আরেকটা দল ক্ষমতায় আসক সেটা চাই না। আমরা চাই সেই রকম একটা দেশ গড়তে যেখানে সবাই সুখে থাকেন, সবাই ভালো থাকেন। বর্তমান পরিস্থিতি নিয়ে তিনি বলেন, যখন ৩শ আসনের মধ্যে ১৫৪টিতে বিনা প্রতিদ্ব›িদ্বতায় এমপি নির্বাচিত হয় এবং সেই থেকে ক্ষমতাসীনরা বগল বাজান, তখন বুঝতে হবে সেই দেশে শনির দশা লেগেছে।
গণতন্ত্রহীনতাকে মূল্যবোধের অবক্ষয়ের জন্য দায়ী করে মান্না বলেন, বিশ্বের বহু জায়গায় উদাহরণ আছে; যেখানে গণতন্ত্রের বদলে স্বৈরতন্ত্র এসেছে; সেখানে সঙ্গীত ডেভেলপ করেনি; সেখানে সাহিত্য রচনা হয়নি; সেই জায়গায় মানুষের মূল্যবোধের বিকাশ হয়নি। আমরা এখন দিনে দিনে সেই জায়গায় যাচ্ছি। ভুটানের প্রধানমন্ত্রীর এক বক্তব্যের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, ভুটানের প্রাইম মিনিস্টার বলছেন যে, আমরা (ভুটানি) জাতীয় উন্নতি, অর্থনীতির উন্নতি জিএনপি ( গ্রোস ন্যাশনাল প্রোডাক্ট) দিয়ে নির্ধারণ করি না, আমরা করি জিএনএস (গ্রোস ন্যাশনাল হ্যাপিনেস) দিয়ে। এই হ্যাপিনেস মাপা যাবে কীভাবে? উনারা তারও কিছু ব্যারোমিটার তৈরি করেছেন। একটা যেমন বলছেন, একটা দেশের অর্ধেক অংশ বনাঞ্চল থাকা উচিৎ। বলছেন, আমরা খুবই হ্যাপি আমাদের ৭০ শতাংশ বনাঞ্চল। বাংলাদেশ এখন উন্নয়নের ‘রোল মডেল’ বলে ক্ষমতাসীনদের দাবি প্রত্যাখ্যান করে তিনি বলেন, আরে রোলই নাই, তার আবার মডেল কী? কথা বললে কোনো ট্যাক্স লাগে না তাই যা ইচ্ছা বলে যাচ্ছেন।
বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেন, সারাদেশ এখন কারাগারে পরিণত হয়েছে। আর এই কারাগারের কারারক্ষক হলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধান নির্বাচন কমিশনকে পন্ডিত আখ্যা দিয়ে তিনি বলেন, পন্ডিত প্রধান নির্বাচন কমিশন সব জানে, শুধু জানে না, কাকে দিয়ে কারা থাকলে গ্রহণযোগ্য নির্বাচন হবে। কয়েক দিন আগে তিনি ঠাস করে বলে ফেললেন বর্তমান সরকারের অধীনেই সুষ্ঠু নির্বাচন সম্ভব। এ কথা বলে তিনি তো এক পক্ষে চলে গেলেন। আমরা যে সহায়ক সরকারের দাবি করছি সেটা বললেন না। একটু ভেবে চিন্তে কথা বলেন। তিনি আরো বলেন, গত নির্বাচনে আমরা আন্দোলনে যেতে পারিনি। কারণ আমাদের কেন্দ্রীয় নেতারা কারাগারে ছিল। এখন আমরা বাইরে আছি। তবুও আন্দোলনে যেতে পারছিনা। এর কারণ হলো প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশটাকে কারাগারে পরিণত করেছেন। বাংলাদেশের রাজনীতিতে এত খারাপ সময় আর কখনও আসে নাই। এখন গণতন্ত্র নাই, স্বাধীনতা নাই, ব্যক্তি স্বাতন্ত্র নাই। এমন একটা সময় আমরা অতিক্রম করছি বাঁশের ছায়াকেও সন্দেহ করতে হচ্ছে; এই বোধ হয় আমাকে গাড়িতে উঠিয়ে নেবে, এই বোধ হয় আমার চোখ বাঁধবে। একটা জবাবহীন সমাজের জন্ম দিয়েছে শেখ হাসিনার সরকার। এই অবস্থা থেকে বেরিয়ে আসতে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে সব রাজনৈতিক দলকে সোচ্চার হতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মান্না


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ