Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

বিরল রোগে আক্রান্ত মুক্তামণির জ্বর ও রক্তক্ষরণ

| প্রকাশের সময় : ২০ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

মেডিকেল বোর্ড বসছে আজ
স্টাফ রিপোর্টার : বিরল চর্মরোগে আক্রান্ত সাতক্ষীরার মুক্তামণির জ্বর হয়েছে। তার আক্রান্ত ডান হাতে অল্প রক্তক্ষরণ হয়েছে। গতকাল জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারির প্রধান সমন্বয়কারী ডা. সামন্ত লাল সেন বলেন, গত রাতে তার জ্বর ছিল। হালকা রক্তক্ষরণও হয়েছে। এরপরই তাকে রক্ত এবং প্লাজমা (সাদা রক্ত) দেয়া হয়েছে।
ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন মুক্তার বাবা বলেন, রাতে তার জ্বর হয়। মঙ্গলবার রাতে মেয়ের জ্বর ছিল ১০২ ডিগ্রি। আজ (বুধবার) ড্রেসিংয়ের সময় ডান হাত থেকে হালকা রক্ত বের হয়েছে। এখন তার স্যালাইন চলছে। তবে আশা হারাননি মুক্তা। এদিকে দুপুরে স্বাস্থ্য সচিব সিরাজুল ইসলাম তাকে দেখতে যান। এ সময় মুক্তামণি বলেন, এখন অনেকটা ভালো আছি। সিরাজুল ইসলাম ইনকিলাবকে বলেন, মুক্তামণির সার্বিক চিকিৎসার বিষয়ে খোঁজ-খবর নিয়েছি। চিকিৎসায় কোন ধরণের অবহেলা যেন না হয় সেদিকে চিকিৎসকদের বিশেষ নজড় দিতে বলা হয়েছে।
এদিকে মুক্তার চিকিৎসার জন্য গঠিত ৮ সদস্যের মেডিকেল বোর্ড আগামীকাল বৈঠকে বসবে। ডা. সামন্ত লাল বলেন, আজ ১১টার পর বোর্ড বসবে। বোর্ডে তার টেস্টের রিপোর্ট যাচাই-বাছাই এবং চিকিৎসার পরবর্তী ধাপ নির্ধারণ করা হবে।
বোর্ডের সদস্যরা হচ্ছেন, ডা. সামন্ত লাল সেন, ইউনিটের বর্তমান পরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদ, একই ইউনিটের চিকিৎসক প্রফেসর ডা. সাজ্জাদ খন্দকার, ঢামেক হাসপাতালের সার্জারি বিভাগের প্রফেসর ডা. এবিএম খুরশিদ আলাম, মেডিসিন বিভাগের প্রফেসর ডা. টিটু মিয়া, বার্ন অ্যান্ড প্লাস্টিক বিভাগের চিকিৎসক প্রফেসর ডা. রায়হানা আউয়াল এবং ঢামেক হাসপাতালের চর্মরোগ বিভাগের চিকিৎসক প্রফেসর ডা. রাশেদ মোহাম্মদ খান। তবে অফিশিয়াল কাজে দেশের বাইরে থাকায় বৈঠকে অংশ নিতে পারবেন না প্রফেসর ডা. আবুল কালাম আজাদ।
বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারী ইউনিট সূত্রে জানা যায়, বিরল রোগে আক্রান্ত মুক্তামনির শারীরিক অবস্থা হঠাৎ করেই অবনতি হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক চিকিৎসক বলেন, মঙ্গলবার (১৮ জুলাই) তার জ্বর হয়। তাপমাত্রাও ছিল অনেক বেশি। গতকাল ( বুধবার) সকাল থেকে তার আক্রান্ত হাত থেকে রক্তক্ষরণ হচ্ছে। রক্তের প্লাটিলেটও কমে গেছে। যদিও আমরা সঙ্গে সঙ্গে তার চিকিৎসা নিয়ে নিজেরা পরামর্শ করেছি। সাধ্যমতো যা কিছু করা যায়, সেই চেষ্টা করছি। আজ বৃহষ্পতিবার বোর্ড চিকিৎসায় করণীয় বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করবে। তবে রক্তক্ষরণের জন্য গতকাল এক ব্যাগ রক্ত দেওয়া হয় মুক্তামণিকে। বার্ন অ্যান্ড প্ল্যাস্টিক সার্জারি ইউনিটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন জানান, মুক্তামনির জন্য ‘এ’ পজিটিভ রক্তের আহ্বান করছি সবার কাছে।
উল্লেখ্য, ১১ বছরের মুক্তামণির ডান হাত ফুলে গিয়ে দেহের চেয়েও ভারী হয়ে গেছে। সাদা রঙের শত শত পোকা ঘুরে বেড়াচ্ছে সেই ফুলে যাওয়া অংশে। চার বছর ধরে এই ‘বোঝা’ বয়ে বেড়াচ্ছে ছোট্ট শিশুটি। প্রাথমিকভাবে মুক্তামনি বিরল ‘লিমফেটিক ম্যালফরমেশন’ রোগে আক্রান্ত বলেই জানিয়েছেন চিকিৎসকরা। মুক্তামনির চিকিৎসার দায়িত্ব নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ